Today 08 Apr 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

তিক্তময় সত্য কথা ৫

লিখেছেন: শাহ্‌ আলম শেখ শান্ত | তারিখ: ২৭/১২/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 655বার পড়া হয়েছে।

তবে এটাই হক্ব । হিসাব কষে দেখুন , দৈনিক ক’বার আল্লাহর কথা ভাবেন ? মৃত্যুর কথা ভাবেন ? যে দিল রম্য জীবন , অর্থ সম্পত্তি , সৌন্দর্য্য পাগল করা রুপ লাবণ্য এমন কি বিশ্ব জয়ের ক্ষমতা , আজ তিনি অচেনা । কিন্তু একদা নিঃসন্দেহে তাঁর নিকটে প্রত্যাবর্তন অবধারিত । যদি এ সত্যটাকে স্বীকার করো , তবে এত হাসি আনন্দ ফুর্তি কেন ? যদি তোমার ফাসির হুকুম নির্ধারিত হয় , তবে তুমি কি আহ্লাদে নৃত্য গানে লাফালাফি করবে ? শ্রেষ্ঠ সুস্বাদু দামী অন্নে ডুবি রাখলে , তুমি কি মজা করে খাবে ? নিশ্চয় না , তোমার আঁখি থেকে সকল ভাল লাগার বস্তু বিলিন হয়ে যাবে । সব কিছুর বিনিময়ে মৃত্যু মুক্তির তরে কাকুতি মিনতি করবেনা ?
মৃত্যু চির হক্ব একে অস্বীকার করার অবকাশ কোথায় ? কিন্তু আমরা কত বোকা , চিরস্থায়ী কঠোর আযাবের মুক্তির লাগি এক মুহুর্ত চিন্তাও করিনা । কেন এই অনীহা ? তোমরা কি এখনও মৃত্যু সমন্ধে সংশয় পোষণ করছো ? নাকি তোমরা নাস্তিক ? মন্দ কর্মে কু ফল ভাল কর্মে সুফল তা বারংবার আল্লাহ পবিত্র কোরআনে সতর্ক করেছেন । অনেকেই ইবাদতের উপযুক্ত সময় অবসর অর্থ্যাত্‍ বৃদ্ধ কাল বলে চিন্তা ও মন্তব্য করেন । এ আশ্ব পূর্ণরুপে ভুল বোকামী ছাড়া বৈ কি ।

কতদিন বাঁচার মেয়াদ তা কেবল স্রষ্টাই ভাল জানে । তিনি ব্যতীত সৃষ্টির ভাল মন কিসে তা কেহই সঠিক জানেনা । তাই কৃপা করে দান করেছেন জীবন বিধান পবিত্র কোরআন । কেহ কেহ বলে থাকি বয়স বেড়েই চলছে । এটা মিথ্যা কারণ কাল অতিবাহিত হচ্ছে হায়াত হ্রাস পাচ্ছে মৃত্যু সন্নিকটে আসছে । মোট কথা আমরা ফি কদমে কদমে যমের গৃহ পানে অগ্রসর হচ্ছি ।

পরীক্ষার তারিখ অবগত হলেই শিক্ষার্থীর অন্তে সহস্র চিন্তার হাট বসে । সুখ নিদ্রা এমন কি খানা পিনা পরিহার করে মহা ব্যস্ত পড়ার টেবিলে । তবে ফাঁকিবাজ অলসদের দুঃচিন্তার হার অধিকতর । তবু আপ্রাণ চেষ্টা চালায় প্রমোশনের জন্য । ঠিক তেমনি ইহলৌকিক জীবনটা পরীক্ষা কেন্দ্র । পরীক্ষা দিচ্ছি প্রতি নিয়তে প্রতি শ্বাসে প্রতি কথায় প্রতি কর্মে । এর ফলাফল প্রকাশিত হবে পরকালে । আমাদের এ বিষয়ে কোন মাথা ব্যথা নেই । যদি নিঃশ্বাসে নিঃশ্বাসে ভাবতাম মৃত্যুর নিকটে যাচ্ছি , আল্লাহর কাছে যাচ্ছি এ জীবনের হিসাব দিতে । যে হিসাব বড় কঠিন যাররা পরিমাণও বাদ যাবে না । আমরা কি হিসাব দিতে পারব ? আমরা কি নিয়ে যাচ্ছি সেথায় ? এ চিন্তাটুকু করো দেখবে , পূণ্য কর্মের পানে ধাবিত হবে হৃদয় । শান্তি অনুভব করবে জীবন সুন্দর হবে । কু কর্মের কথা ভুলে যাবে নিশ্চয় ।

৭২৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
01912657988 অথবা 01853861342
সর্বমোট পোস্ট: ১৮৫ টি
সর্বমোট মন্তব্য: ৩৬৩৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৮-২৩ ১১:৪২:৪১ মিনিটে
banner

৭ টি মন্তব্য

  1. আরজু মন্তব্যে বলেছেন:

    এক হিসাবে তোমার কথা স্বীকার করে নিচ্ছি।আধ্যাত্মিকভাবে দেখতে গেলে এই পার্থিব আর কয়দিনের।আমরা অল্পকয়দিনের অতিথি হিসাবে পৃথিবীতে অবস্থান করছি।মৃত্যূর পরের পৃথিবী আসল। অল্প কয়েকদিনের জন্য দুনিয়ার চাকচিক্যে এত ডুবে যাই পরকালের সত্যি জীবনের কথা ভূলে যাই।

    ধন্যবাদ শান্ত তোমার এই লেখাটা কিছুক্ষনের জন্য আধ্যত্মিকতার বোধটা মনে এনে দিয়েছে।তবে এটা ঠিক এই বোধটা হতে হবে চিরকালের কিছুক্ষনের জন্য শুধু নয়।

    তোমার জন্য অনেক অনেক শুভকামনা।ভাল থাকবে কেমন।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আনন্দ ফুর্তি সবই করবে তবে যেন তা সীমার ভিতরে থেকে হয়। আপনার লেখা ভাল লাগল শান্ত ভাই।

  3. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    ধর্মীয় নির্দেশ গুলো পুনরালোচনায় ভাল লাগল । শূভ কামনা । ভাল থাকুন ।

  4. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল আপনার তিক্তকথা

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top