Today 07 Mar 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

তিতাস উপজেলা

লিখেছেন: সুরাইয়া নাজনীন | তারিখ: ১০/০৫/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 711বার পড়া হয়েছে।

1

তিতাস উপজেলা কুমিল্লা জেলার অন্তর্ভুক্ত একটি উপজেলা। মূলত পাকিস্তান আমলের থানাকে উপজেলায় উন্নতি করা হয়েছে। তিতাস একটি নবগঠিত প্রশাসনিক অঞ্চল। অর্থাৎ পার্শ্ববর্তী দাউদকান্দি উপজেলার অংশ নিয়ে এই উপজেলা গঠন করা হয় ২০০৪ সালে। উপজেলা নির্বাহী অফিসার এই উপজেলার প্রধান সরকারী কর্মকর্তা।

 

অবস্থান

 

উত্তরে কুমিল্লা জেলার হোমনা উপজেলা, দক্ষিণে কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলা, পূর্বে কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলা ও পশ্চিমে কুমিল্লা জেলার মেঘনা উপজেলা অবস্থিত।

প্রশাসনিক কাঠামো

 

যেহেতু তিতাস উপজেলায় অধিকাংশ এলাকা গ্রাম সেহেতু এখানে ৯ টি ইউনিয়ন পরিষদ রয়েছে। সেগুলো হলঃ

 

সাতানী

জগতপুর

বলরামপুর

কড়িকান্দি

কলাকান্দি

ভিটিকান্দি

নারান্দিয়া

জিয়ারকান্দি

মজিদপুর

 

স্থানীয় সরকার

 

২৫ জুন ২০১১ তারিখে ইউনিয়ন পরিষদ নির্বাচনের মধ্য দিয়ে তিতাস উপজেলার স্থানীয় সরকারের গোড়াপত্তন হয়। ভোটারের সংখ্যা সর্বমোট ১ লাখ ৭ হাজার ৮শ ৬৩ ভোটারের যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৫০ হাজার ৬৯ এবং মহিলা ভোটারের সংখ্যা ৫৭,৭৯৪। প্রতিটি ইউনিয়নে একজন চেয়ারম্যান এবং কযেকজন সদস্য থাকে। ৯টি ইউনিযনে চেয়ারম্যান সংখ্যা ৯জন এবং সদস্য সংখ্যা ১০৮জন। এর মধ্যে ২৭টি সদস্যৌ পদ সংরক্ষিত।

৭১৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ২৪ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ০৮:০৮:৫৭ মিনিটে
banner

২ টি মন্তব্য

  1. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    অনেক ধন্যবাদ সুরাইয়া নাজনীন আপু ! আপনি যে এতো দ্রুত আমার অনুরোধটা রক্ষা করবেন সেটা ভাবতেই পারিনি । আমি বলরামপুর ইউনিয়নের বলরামপুর গ্রামেরই একজন বাসিন্দা । আপনার পোস্টের জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি । ভালো থাকবেন ।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    তিতাস উপজেলা সম্পর্কে জানতে পেরে ভাল লাগল
    ধন্যবাদ আপনাকে

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top