Today 14 Nov 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

তিন সন্তানের ‘পুরুষ জননী’

লিখেছেন: অনিরুদ্ধ বুলবুল | তারিখ: ১৯/০৯/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 641বার পড়া হয়েছে।

He mother

জন্ম পরিচয়ে সন্তুষ্ট থাকতে না পেরে অস্ত্রোপচার করে নিজের লিঙ্গ পাল্টে ফেলেছিলেন যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের ট্রেসি লিউয়ানানি লা গোনডিনো। ২০০২ সালে লিঙ্গ পরিবর্তনের মাধ্যমে নারী থেকে পুরুষ হয়ে যাওয়া ট্রেসির নতুন নাম হয় থমাস ট্রেস বেটি। এরপর সিক্স প্যাক শরীর, শ্মশ্রুমণ্ডিত মুখমণ্ডলু অস্ত্রোপচারের মাধ্যমে সবই সম্ভব করেছিলেন থমাস।

দি ইনডিপেনডেন্ট পত্রিকা জানিয়েছে, জননাঙ্গেও পরিবর্তন আনতে প্রস্তুত ছিলেন চিকিৎসকরা। কিন্তু মা হওয়ার সাধ ছিল তাঁর। তাই নিজের ‘পুরোনো’ শরীরের নারী জননাঙ্গ রেখে দিয়েছিলেন তিনি। আর পরে শরীরের সেই ‘পুরোনো’ অঙ্গের মাধ্যমে ‘পুরুষ মা’ হিসেবে আলোচিত হয়ে ওঠেন থমাস।

নারী থেকে পুরুষে রূপান্তরিত থমাস বিয়ে করেন ন্যান্সিকে। এই ন্যান্সিও আবার একসময় ছিলেন পুরুষ। কিন্তু পুরুষ জননাঙ্গ কিংবা গর্ভাশয় ছিল না তাঁর। ফলে থমাসকে মা হওয়ার জন্য শরণাপন্ন হতে হলো শুক্রাণুদাতার। এরপর তিন সন্তানের জন্ম দিয়েছেন স্বাভাবিক প্রসবের মাধ্যমে। এই তিন সন্তানকে আবার স্তন্যপান করিয়েছেন ন্যান্সি।

থমাসের প্রথম সন্তান সুসানের বয়স এখন সাত। মেজো অস্টিনের বয়স চার আর ছোট মেয়ে জেনসেনের বয়স এক বছর। সাধারণ দৃষ্টিকোণ থেকে দেখা অদ্ভুত এ পরিবারটি বর্তমানে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় বাস করছেন। ইনডিপেনডেন্টের খবর অনুযায়ী, তিন সন্তান এবং স্ত্রী ন্যান্সিকে নিয়ে ‘অদ্ভুত’ সংসারে দিব্যি আছেন ‘পুরুষ-মা’ থমাস বেটি।

তথ্যসূত্র: http://www.now-bd.com/2015/09/19/438916.htm

৬৩৭ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
কৈফিয়ত - তোমরা যে যা-ই ব'ল না বন্ধু; এ যেন এক - 'দায়মুক্তির অভিনব কৌশল'! যেন-বা এক শুদ্ধি অভিযান - 'উকুন মেরেই জঙ্গল সাফ'!! প্রতিঘাতের অগ্নি-শলাকা হৃদয় পাশরে দলে - শুক্তি নিকেশে মুক্তো গড়ায় ঝিনুকের দেহ গলে!! মন মুকুরের নিঃসীম তিমিরে প্রতিবিম্ব সম - মেলে যাই কটু জীর্ণ-প্রলেপ ধূলি-কণা-কাদা যত। রসনা যার ঘর্ষনে মাজা সুর তায় অসুরের দানব মানবে শুনেছ কি কভু খেলে হোলি সমীরে? কাব্য করি না বড়, নিরেট গদ্যও জানিনে যে, উষ্ণ কুসুমে ছেয়ে নিয়ো তায় - যদি বা লাগে বাজে। ব্যঙ্গ করো না বন্ধু আমারে অচ্ছুত কিছু নই, সীমানা পেরিয়ে গেলে জানি; পাবে না তো আর থৈ। যৌবন যার মৌ-বন জুড়ে ঝরা পাতা গান গায় নব্য কুঁড়ির কুসুম অধরে বোলতা-বিছুটি হুল ফুটায়!! ভাল নই, তবু বিশ্বাসী - ভালবাসার চাষবাসে, জীবন মরুতে ফুটে না কো ফুল কোন অশ্রুবারীর সিঞ্চনে। প্রাণের দায়ে এঁকে যাই কিছু নিষ্ঠুর পদাবলী: দোহাই লাগে, এ দায় যে গো; শুধুই আমার, কেউ না যেন দুঃখ পায়।
সর্বমোট পোস্ট: ১৪৩ টি
সর্বমোট মন্তব্য: ২৪২২ টি
নিবন্ধন করেছেন: ২০১৫-০২-১৪ ০২:৫৯:৫৩ মিনিটে
banner

২ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    অদ্ভুত
    কেমন জানি লাগে
    বমি আসে

    ধন্যবাদ সুন্দর পোষ্টের জন্য

  2. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    লেখাটা পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ।
    প্রীতি ও শুভেচ্ছা জানবেন কবি।
    ভাল থাকুন নিরন্তর –

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top