Today 22 Sep 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

দীর্ঘ জীবনের জন্য ৪ উপায়ে ব্যবহার করুন ‘পা’

লিখেছেন: সীমান্ত পারভেজ | তারিখ: ২৮/০৪/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 954বার পড়া হয়েছে।

আজকের দিনটি আপনি কিভাবে কাটালেন তা দেখেই আপনার আয়ু সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব। কারণ আজকের দিনটি আপনার যদি কর্মদিবস হয় আর এ সময় আপনি তেমন কোনো শারীরিক পরিশ্রম না করেন তাহলে এ বিষয়টি অনেকটা পরিষ্কার হয়ে যায়। শারীরিক পরিশ্রম ছাড়া থাকলে আপনার যেমন স্বাস্থ্য খারাপ হবে তেমন আয়ুও কমবে। এ লেখায় থাকছে সুস্থতার জন্য চার উপায়।

1

১. হাঁটুন

হাঁটা উত্তম ব্যায়াম। আপনার যদি শারীরিক পরিশ্রম বা ব্যায়াম করার অভ্যাস না থাকে তাহলে প্রতিদিন কিছুদূর অন্তত হেঁটে দেখুন। এতে আপনার শরীরের যথেষ্ট উপকার হবে। প্রতিদিন যদি ২০ মিনিট করে হাঁটা যায় তাহলে অকালে মৃত্যুর সম্ভাবনা কিছুটা হলেও কমবে।

1

২. উঠে দাঁড়ান

আপনার কি সারাদিন বসে থাকা অভ্যাস? তাহলে এটি আপনার জীবনে সুস্থ থাকার অন্যতম ঝুঁকি। এ অভ্যাস বাদ দিন। অন্যথায় নানা রোগ-ব্যাধী আপনাকে গ্রাস করবে। সাম্প্রতিক এক গবেষণাতেও বিষয়টি প্রমাণিত হয়েছে। বসে থাকার বদলে কিছুক্ষণ পর পর হাঁটা বা দাঁড়িয়ে থাকাও এ সমস্যা কিছুটা লাঘব করতে পারে।

৩. ওজন লক্ষ্য করুন

দেহের ওজন আপনার সুস্থতার একটি বড় মাপকাঠি। এক্ষেত্রে বডিম্যাস ইনডেস্ক দেখতে পারেন। আপনার বডিম্যাস ইনডেস্ক যদি হয় ১৮.৫-এর কম তাহলে আপনার দেহের ওজন কম। অন্যদিকে ১৮.৫ থেকে ২৩ পর্যন্ত স্বাভাবিক ওজন বলা যায়। ২৩ থেকে ২৫ হলে দেহের ওজন অতিরিক্ত। তবে এ ইনডেস্ক যদি হয় ২৫-এর বেশি তাহলে তা মাত্রাতিরিক্ত ওজন বা স্থূল বলে ধরতে হবে।

2

৪. সময় সম্পর্কে সচেতন হোন

আপনিদিনেরকতসময়বসেথাকেন, কতসময়বিশ্রামকরেনকিংবাকতসময়অলসভাবেকাটান, তাসুস্থতারজন্যগুরুত্বপূর্ণ।সুস্থতারজন্যপ্রতিআধঘণ্টাসময়বসেথাকলেআপনারকমপক্ষেতিনমিনিটসময়দাঁড়িয়েবাকোনোশারীরিকপরিশ্রমকরেকাটানোউচিত।এহিসাবধরেপ্রতিদিনপর্যাপ্তসময়হাঁটাবাকাজকরাহয়কিনা, সেসম্পর্কেসচেতনহোন।

৯৫২ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ২৫ টি
সর্বমোট মন্তব্য: ৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-২৫ ১১:৪৬:৫১ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    পড়ে খুবই ভালো লাগলো
    চমৎকার লিখা
    শুভ কামনা রইল

  2. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    ভালো লাগল

  3. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    বেশ উপকারী পোস্ট।
    শেয়ার করারর জন্য ধন্যবাদ।

  4. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    দৈনন্দিন পায়ের ব্যবহার নিয়ে প্রয়োজনীয় পোস্ট ।
    শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top