Today 12 Dec 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

‘দুষ্টু’ পোলাপান এবং আমাদের ‘রোমান্টিক’ আইজিপি !

লিখেছেন: শওকত আলী বেনু | তারিখ: ১৭/০৫/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 505বার পড়া হয়েছে।

 

পুলিশ বাহিনীর আইজি রোমান্টিক না বেরসিক তা নিয়ে জনগনের মাথা ব্যথা নেই।থাকবার কথাও নয়।পদটি একটি নিয়ন্ত্রিত ও শৃঙ্খলিত বাহিনীর প্রধান যিনি পুলিশ বাহিনীর বড় কর্তাবাবু।আমাদের ওই কর্তা বাবু যে এতোটা রোমান্টিক তা আগে জানা ছিল কি ?

কী মুশকিল। এই পদের সাথে আবার রোমান্টিকতার সম্পর্ক কি? কেন? পুলিশ তো মানুষও বটে। একটু রোমান্টিক হলে ক্ষতি কি? শৃঙ্খলিত বাহিনীর কর্তাদের কী রোমান্টিক হতে নেই? কত মানুষই তো রোমান্টিক। অনাচে-কানাচে,বাস্তবে,উপাখ্যানে। সব রোমান্টিকরাই কি আমাদের চোখে পড়ে?পড়ে না। সিনেমার নায়ক নায়িকাদের কথা না হয় বাদই দিলাম।

গণমাধ্যমে একটি খবর বের হয়েছে। পহেলা বৈশাখে টিএসসির সামনে সংঘটিত নারীদের ওপর সঙ্ঘবদ্ধ যৌন নিপীড়নের  ঘটনাকে পুলিশের বর্তমান মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক  ৩/৪ টা ছেলের ‘দুষ্টুমি’হিসেবে উল্লেখ করেছেন।এই নিপীড়িত  ঘটনাকে দুষ্টামি বললেন পুলিশের মহাপরিদর্শক !! তিনি এও বলেছেন ‘দুষ্টুমির’ ছলে চার-পাঁচজন যুবক কী করেছে তা জনগণই প্রতিহত করতে পারতো।

শৃঙ্খলিত বাহিনীর প্রধান হলেও ভাবসাবে আমাদের আইজিপি সাহেব বোধহয় একটু বেশি রোমান্টিক। রোমান্টিকতা কি আর ঢেকে রাখা যা? যায় না। অনেক পুরুষই তো নারীদের চোখে রোমান্টিক হতে চায়।তাঁরা আবার নারীদের চোখে ‘অদ্ভুত’ মানুষও হতে চায়। আইজিপি সাহেব না হয় একটু রোমান্টিক হলো ই। তাতে ক্ষতি কি?  কিন্তু প্রশ্ন হলো আইজিপি সাহেব আপনার এই রোমান্টিকতা কার সাথে। বলবেন কি ?

বখাটেরা ঘুরে ঘুরে নারীকে যৌন নিপীড়ন করলো। বিবস্ত্র করলো। আর আইজিপি সাহেব বললেন ‘দুষ্টুমি’।কোনটা দুষ্টুমি আর কোনটা অপরাধ? যৌন নির্যাতনকারীরা দুষ্টু আর নির্যাতনকারীদের বিরুদ্ধে গ্রেফতারের  প্রতিবাদ করা অপরাধ !! ডিএমপি কার্যালয় ঘেরাও অপরাধ ! আহা দুষ্টুমির এতো রোমান্টিক সংজ্ঞা আপনি দিয়ে দিলেন ! অচিরেই হয়তো এই সংজ্ঞা আপনার সুসংগঠিত বাহিনীর রোজ-নামচায় স্থান করে নিবে। আমরা জনগণ আসলেই গাধা। তাই না বুঝি রোমান্টিকতা, না বুঝি দুষ্টুমি।

আমরা সাধারণ মানুষগুলো আসলেই বেরসিক। রোমান্টিক তো নয়ই। কোনটা ‘দুষ্টুমি’ আর কোনটা ‘নির্যাতন’ তার হিসেব রাখিনা। জন সন্মুক্ষে নারীদের শাড়ি-ব্লাউজ ধরে পোলাপান টান মারলে তো দুষ্টুমিই হয়। এই আর এমন কি? কী বেরসিক মানুষ গো আমরা এটা যৌনতা-নিপীড়ন হবে কেন? রোমান্টিকতা মানে নারীদের আঁচল-শাড়ি আর ওড়না নিয়ে একটু দুষ্টুমি করা। সোনার ছেলেরা সামান্য একটু দুষ্টুমি করলো এর জন্যে মিডিয়া জুড়ে চিত্কার চেঁচামেচি করতে হবে কেন?

মাননীয় আইজিপি সাহেব আপনার কন্যা-স্ত্রীকে কেউ শাড়ি-ব্লাউজ ধরে টানাটানি করলেও কি তা দুষ্টুমির পর্যায়ে থাকবে? নাকি ‘দুষ্টুটা’কে নারী নির্যাতনের দায়ে শ্রী ঘরে পাঠাবেন ।

আইজিপি সাহেব, আপনি পুলিশ বাহিনীর বড় কর্তাবাবু।আপনার এই বক্তব্যে নির্যাতিত মানুষগুলোর মনের অবস্থা কী হতে পারে একবার ভেবে দেখেছেন কি? যৌন হয়রানিকে ‘দুষ্টুমি’বলায় আপনি আজ, এক্ষুনি দেশবাসীর কাছে ক্ষমা চাইবেন তো?

 

৪৯৭ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
লেখালেখি করি।সংবাদিকতা ছেড়েছি আড়াই যুগ আগে।তারপর সরকারী চাকর! চলে যায় এক যুগ।টের পাইনি কী ভাবে কেটেছে।ভালই কাটছিল।দেশ বিদেশও অনেক ঘুরাফেরা হলো। জুটল একটি বৃত্তি। উচ্চ শিক্ষার আশায় দেশের বাইরে।শেষে আর বাড়ি ফিরা হয়নি। সেই থেকেই লন্ডন শহরে।সরকারের চাকর হওয়াতে লেখালেখির ছেদ ঘটে অনেক আগেই।বাইরে চলে আসায় ছন্দ পতন আরো বৃদ্বি পায়।ঝুমুরের নৃত্য তালে ডঙ্কা বাজলেও ময়ূর পেখম ধরেনি।বরফের দেশে সবই জমাট বেঁধে মস্ত আস্তরণ পরে।বছর খানেক হলো আস্তরণের ফাঁকে ফাঁকে কচি কাঁচা ঘাসেরা লুকোচুরি খেলছে।মাঝে মধ্যে ফিরে যেতে চাই পিছনের সময় গুলোতে।আর হয়ে উঠে না। লেখালেখির মধ্যে রাজনৈতিক লেখাই বেশি।ছড়া, কবিতা এক সময় হতো।সম্প্রতি প্রিয় ডট কম/বেঙ্গলিনিউস২৪ ডট কম/ আমাদেরসময় ডট কম সহ আরো কয়েকটি অনলাইন নিউস পোর্টালে লেখালেখি হয়।অনেক ভ্রমন করেছি।ভালো লাগে সৎ মানুষের সংস্পর্শ।কবিতা পড়তে। খারাপ লাগে কারো কুটচাল। যেমনটা থাকে ষ্টার জলসার বাংলা সিরিয়ালে। লেখাপড়া সংবাদিকতায়।সাথে আছে মুদ্রণ ও প্রকাশনায় পোস্ট গ্রাজুয়েশন।
সর্বমোট পোস্ট: ২০৩ টি
সর্বমোট মন্তব্য: ৫১৯ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৬-১৭ ০৯:২৪:৩১ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. মাজেদ হোসেইন মন্তব্যে বলেছেন:

    আহত কুকুরকে বেশি খোঁচালে সেটা পাগল হয়ে যায় ও সমাজের আরো ক্ষতি করে।

    আমাদের আইজি মনে হয় আহত তাঁকে না খোঁচালেই ভালো…… তাহলে কুকুরের মত পাগল হয়ে সমাজের আরো ক্ষতি করবে

  2. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    এই আইজিপি র পদত্যাগ চাইছি

    হে ত বাংলার কলঙ্কক ,,,,,,,,,,,,,,,,,,,
    ওকে মারতে মারতে সহস্র বছর মারলেও
    ১% কিছুই হবে না ,,,,,,,,,,,,,,,,,,,,

  3. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    হে হে, দুষ্ট পোলাপান দুষ্টামী করেছে, তিনি একটু আদর করে বলেছেন মাত্র তাতে দোষ কি?
    তিনি তো আর জনগনের মত বেরসিক না?

  4. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    খাঁটি কথা ! আমরা আসলেই বড্ড বেরসিক ! ছেলে-পেলেরা একটু দুষ্টামি না হয় করেছে (আইজিপির মতে), এটাকে এতো নষ্টামি ভাবার কি আছে ? ঐ বয়সে উনিও হয়তো এমন নষ্টামি করেছেন আর মানুষ সেটাকে হয়তো তখন দুষ্টুমিই বলতো ! ছোট বেলার শিক্ষা কি না… এতো সহজে ভোলা যায় কি ?

  5. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ছি ছি কি সব কয় বেটা

    নারীদের সম্মান নিয়ে খেলা বুঝি দুষ্টামি।

    উনার পরিবারের সাথে এমন ঘটনা ঘটলে কি বলতেন তখন। আজব সব দেশে ভরা।

    কোন প্রিন্সিপাল মহিলা সেদিন বল্ল

    মধু থাকলে ভ্রমর আসবে

    ছি কোন দেশে বাস করচ্ছি আমরা

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top