Today 16 Oct 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

দ্যা ব্লাড ক্যাভ

লিখেছেন: এম আর মিজান | তারিখ: ২৮/০৬/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 731বার পড়া হয়েছে।

পূর্ব প্রকাশের পর……

বয়স বাড়ার সাথে সাথে মেজাজেরও পরিবর্তন হচ্ছে এবেল এবং কেনের।এপোলজি বা সহজে ভুল স্বীকার করার প্রবৃত্তি তৈরি হচ্ছে এবেলের।নিজের সব ব্যাবারে কল্যানকর সিদ্ধান্তের মুখাপেক্ষী হয়।কেনের স্বভাব যেন দিনকে দিন উগ্রতার দিকেই অগ্রসর হচ্ছে।কেনের জমিতে ভালো ফসল হয়েছে।জবের বাহারি ফলনে সে বিমুগ্ধ। বিরান অঞ্চল।পুরোটা জুড়েই শুধু তাদের রাজত্ব।আমার বলার দ্বিতীয় কেউ নেই।এবেলের মেশ পালের কিছু অংশ ঢুকে পড়ে জবের মাঠে।এটাই মনে হয় ওদের চারন ভূমি।কেন এতো বেশি উত্তেজিত হয়ে পড়ে যে সে মেশ পাল নাগাল না পেয়ে এবেলকেই মারার জন্য উদ্যত হয়।”তোমার মেশ আমার সব ফসল নষ্ট করে ফেলেছে! আমি ঠিক তোমায় মেরেই ফেলবো। ” একসময় সে এবেলকে সজোরে আঘাত করে কংকরের উপরে ফেলে দেয়।এবেল তাকে নানা ভাবে বোঝাতে চাইলেও সে তাকে মারতে উদ্যত হয়।”কেনএটা আমার ভুল! যে আমার মেশ পাল তোমার ফসল নষ্ট করেছে।আমি এগুলোকে এ মুখো হতে বাধা দেব।আর তোমার ফসল গুলো এতোই মনোলোভা যে ওরা লোভ সামলাতে পারেনি।”মা এভ(হাওয়া) এসে কেন কে নিবৃত করেন।”কি শুরু করেছো তোমরা এসব?আমাদের জীবদ্দশায়!ও তোমার ভাই কেন।আমি মানছি মেশগুলো তোমার ভালো ফসলগুলো নষ্ট করেছে কিন্তু তাতে ওর কোন দোষ নেই।ছাড় কেন!ওকে ছেড়ে দাও!ও তোমার ভাই!”বাবা আদাম এসে কেনকে সামলনোর চেষ্টা করেন।এভ এবেলের পিঠে আঘাতের চিহ্ন দেখতে পান।”সে কি!তুমিতো আঘাত পেয়েছো এবেল!”মা হাত বুলাতে থাকেন আঘাতের স্থানে।কেন কেন যে এতো বদ মেজাজি হয়ে উঠছে?ওকে নিয়ে আমার খুব দুঃশ্চিন্তা হয়।”মা ওর কোন দোষ নেই।সত্যিই ওর ফসলগুলো খুব সুন্দর!আমি অবশ্যই আমার মেশগুলো ফিরিয়ে রাখবো। “মা এবেলকে মালিশ করে ব্যথা উপসম করতে থাকেন।এভাবে ছোট ছোট বিষয়েই কেন এবেলের সাথে উত্তেজিত হয়ে যাচ্ছে।কিন্তু এবেল এসব নিয়ে একদমই দুঃশ্চিন্তা করেনা।

৭২৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
এম আর মিজান।শরীয়তপুর জেলার নড়িয়া থানায় জন্ম।১৯৮৯ সালের ০৫ ই ফেব্রুয়ারি। লেখালেখিতে হাতে খড়ি ক্লাস সেভেন থেকে।আশাহত হওয়াতে ছোট বেলার কোন লেখাই অবশিষ্ট নেই।গান লিখাই ছিল প্রধান। গাইতে চাইতাম, সুযোগ হয়ে ওঠেনি। বিভিন্ন নাট্যদল ছিল প্রিয় সংগ।মনের তাড়নায় লিখি।প্রিয় স্থান :বরিশাল। প্রিয় সৃতি:জান্নাতুল ফেরদৌস। দু:খময় সৃতি:জান্নাতুল ফেরদৌস। প্রিয় ডাক:নানুর নিঝু ডাক।প্রিয় বন্ধু:আতিকুর রহমান। প্রিয় উক্তি:নিজের"পৃথিবীর সবাই তোমাকে কোন না কোন কারনেই ভালো বাসে,তুমিই তোমাকে কারনে অকারনে বোঝ এবং ভালো বাস।প্রিয় প্রত্যাশা :মৃত্যুর অপেক্ষা....
সর্বমোট পোস্ট: ৫৭ টি
সর্বমোট মন্তব্য: ২৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৬-১২ ১৪:০৬:৩১ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    হিংসা বিদ্বেষের শুরু সেই থেকে

    ভাল লাগতাছে। ধন্যবাদ

  2. মিলি মন্তব্যে বলেছেন:

    মানব সৃষ্টির সূচনা নিয়ে চমৎকার একটি লেখা ,ভাল লাগল আর ভাল থাকুন :-)

  3. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    বেশ লিখছেন তো মানব সৃষ্টির সূচনা নিয়ে !!! ধারাবাহিক পর্বগুলি অনেক কিছু জানার সুযোগ করে দিচ্ছে ।

    শুভেচ্ছা ও ধন্যবাদ জানবেন ।

  4. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    ভালই

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top