Today 19 Sep 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ধন্যবাদ জ্ঞাপনপূর্বক একখানি পএ ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ২৬/১০/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 750বার পড়া হয়েছে।

জনাব চোর মহাশয়,

 

প্রথমেই মহোদয়কে নিশ্চিন্ত করি , আমার এই চিঠি পেয়ে আপনার আতংকিত হবার কোন কারন নেই । আমি এখনো নিজেকে কিঞ্চিত জ্ঞানী ভাবি । তাই আইন আদালতের দ্বারস্থ হবো এমন দুষ্টচিন্তা আমার দ্বারা সম্ভব নয় । কেননা এদেশের আইন আদালত কোন  স্বর্গে ঠেকেছে তা আমার ভালোই জানা । কিছু পয়সার শ্রাদ্ধ ছাড়া ঐ সকল ভদ্রলোকরা আমার কি উপকার করবে তা আমার আক্কেল দাঁত না গজালেও বেশ পরিস্কার বুঝি । আমি বরং আপনাকে চিঠি লিখেছি অন্য  কারনে । বলা চলে ধন্যবাদ জ্ঞাপনের উদ্দেশ্য এই চিঠি লিখা । পৃথিবীতে আমাদের কৃতজ্ঞতাবোধ ধার করার পর্যায়ে রয়েছে । তাই সত্যিকারের খাঁটি’র প্রতি আমাদের শ্রদ্ধাবোধ কেবলই হ্রাস পেয়ে চলছে । আপনি হয়তো ভাবছেন আপনার এহেন চোরাকার্যে আবার কৃতজ্ঞতার প্রশ্ন কোথা হতে এলো ! প্রাসঙ্গিক ভাবনা আপনার । কিন্তু আমি এরচেয়েও অনেক বেশী প্রাসঙ্গিক । অনেক তন্ন তন্ন করেও আজকাল শুদ্ধ পেশা খুঁজে পাওয়া যায় না । আমাদের গানে ভেজাল । গায়কে ভেজাল । এমনকি শ্রোতাতেও ভেজাল । আমাদের নাটকে ভেজাল । নির্মাতায় ভেজাল । ভেজাল দর্শকে । আমাদের রাজনীতিতে ভেজাল । আমাদের রাজনীতিবিদ’রা ভেজাল । ভেজাল আমরা জনগন’রা । আমাদের কর্মে ভেজাল । আমাদের ধর্মেও ভেজাল । ভেজাল আমাদের চিন্তা । ভেজাল আমাদের সাধনা । এত এত ভেজালের মধ্যে একমাএ আপনি’ ই এ জাতির কিছুটা মান রেখে গেলেন । তা না হয় আর রক্ষে ছিল না । আমরা একেবারে নিজ সংস্কৃতি বিমুখ এমন দাবী এখন আর কেউ করতে পারবে না ।

আপনার চুরি বিদ্যার সফল চর্চায় আমার ঘটি বাটি বদনা কিছু গেছে বটে কিন্তু রক্ষা পেয়েছে জাতির ঐতিহ্য । সিঁদ কেটে চুরি এমন ঘটনা’তো আজকাল শুনাই যায় না । প্রযুক্তির ছোঁয়া ও নকলের বিষবাষ্পে আমাদের এ মূল্যবান ঐতিহ্য’তো প্রায় হারিয়ে যেতে বসেছিল । আপনার পেশার বিষয়ে আলোচনা সমালোচনা হতে পারে কিন্তু আপনার পেশাগত যে সততা আমি লক্ষ্য করলাম তা আমাদের অনেকের মধ্যেই নেই । আমরা সস্তা প্রতিষ্ঠা ও সহজ আয়ের চিন্তায় যেভাবে পেশাকে পতিতাবৃওির পর্যায়ে নিয়ে যাচ্ছি তাতে জাতি আশাহীন হয়ে পড়েছিল । আপনার এমন দেশপ্রেমিক চেতনা জাতিকে আবারো সঠিক পথে ফিরিয়ে আনবে এমন আশা রাখি । আপনার সুস্বাস্হ্য ও দীর্ঘায়ু কামনা পূর্বক আজকের পএ এখানেই শেষ করলাম ।

ভাল থাকবেন ।

 

………..নিঃশব্দ নাগরিক ।

 

পুনশ্চ ঃ চুরি হয়ে যাওয়া সম্পদ আপনার যথাযথ ধার্য্যকৃত মূল্যে ক্রয় করতে আমার কোন আপওি নেই । এই বিষয়ে আপনার সদয় বিবেচনা কামনা করছি ।

 

 

৮৩৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    চুরি বিদ্যা বড় বিদ্যা
    যদি সাড়তে পারে
    কিলের নাম দশ সের
    যদি ধরা পড়ে।

    অনেক ভাল লাগা।

  2. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    ভিন্ন রকম পত্র পড়লাম ।

  3. আরজু মন্তব্যে বলেছেন:

    পুনশ্চ ঃ চুরি হয়ে যাওয়া সম্পদ আপনার যথাযথ ধার্য্যকৃত মূল্যে ক্রয় করতে আমার কোন আপওি নেই । এই বিষয়ে আপনার সদয় বিবেচনা কামনা করছি ।
    বাহ অসাধারণ চিন্তা ভাবনার অধিকারী একজন নির্ভেজাল নাগরিক এর নির্ভেজাল চমত্কার একটা লিখা পড়লাম ।
    আপনি ভেজাল হননি অন্তত পক্ষে আপনি সচেতন যে আমাদের মধ্যে কোনো খাটি জিনিস নাই ।

  4. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    পত্রখানা বেশ ভাল লাগল।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top