Today 23 Feb 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

নদীর ভাঙ্গন

লিখেছেন: সারমিন মুক্তা | তারিখ: ১৩/০৭/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 382বার পড়া হয়েছে।

গত পরশু নদীর মাঝে জেগে উঠা এক চরের গিয়েছিলাম সেখানকার মানুষের জীবন যাত্রা দেখে আমি সত্যি খুব অবাক হলাম কোন একটা কারনে একটা মেয়েকে জিজ্ঞাসা করলাম আপনার পিতার নাম কি? সে আমায় যা উত্তর দিলো আমি একদম হা হয়ে বসে রইলাম। মেয়েটি উত্তর দিলো আমার তো বিয়ে হয়নী পিতার নাম কোনাই পামু। আমি প্রথমে একটু থতমত খেলে ও পরে সামলে নিলাম। যদি ও সাথে ক্যামেরা ছিলানা থাকলে কিছু ছবি উঠিয়ে রাখতাম তাদের জীবন যাত্রা গুলোর চিত্র। কত সহজ এরা কত সহজে দুরের মানুষ গুলোকে আপন করে নেয়। নদীর বিশাল ঢেউ কিভাবে নি:শ্ব করে এক একটি পরিবার কে। তারপর এই নদী তাদের কত আপন। আমি একজনকে প্রশ্ন করলাম এখানে বাচেঁন কি করে? উত্তর করলো এই পানি, এই নদী আমাদের যেমন শুন্য করে তেমনী পুন্য ও করে। হঠাৎ নজর পরলো এক মহিলা নদী থেকে পানি নিয়ে তার শিশু বাচ্চাকে খাওয়াচ্ছে আমি চিৎকার করে বললাম আরে কি করছেন ওর অসুখ করবেতো? সে হেসে বলল জোয়ার ভাঁটার পানি কিচ্ছু হইবো না। আমি নিজেকে নিজে প্রশ্ন করলাম এরা কত পিছনে আছে। ঐ চরে একটি মাত্র উচ্চ বিদ্যালয় যেখান থেকে এ বছর মাত্র ৬ জন ছাত্র-ছাত্রী পরীক্ষা দিয়েছে। প্রথম আমার একটু খারাফ লাগছিল তাদের ভাষা শুনে অপরিচিত মানুষকে কিভাবে তুই তুই করে কথা বলে। আমাকে তুই তুই করে কথা বলাতে আমি একটু ভরকে গিয়েছিলাম পরে সামলে নিলাম। কি আর করার যার যার পারির্পাশ্বিকতা তাকে সে ভাবেই চালায়। ছোট ছোট ছেলে মেয়ে গুলো কিভাবে সাতাঁর কাটেছে, মেয়েদের ১৪-১৫ বছরের মাথায় বিয়ে দিয়ে দিচ্ছে। তাদের ধারনা…… বাকি রইলো পরে লিখবো কেমন?

৩৬৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
UDC Brance Propaitor
সর্বমোট পোস্ট: ৪৮ টি
সর্বমোট মন্তব্য: ১৬৪ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০২-১৩ ০৩:২৯:১৬ মিনিটে
banner

৭ টি মন্তব্য

  1. এস কে দোয়েল মন্তব্যে বলেছেন:

    বাকিটুকু পড়ার অপেক্ষায় থাকলাম প্রিয়। ভাল লিখেছেন।

  2. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    Jiboner kotha
    khub khub bhalo laglo

  3. শাহ্‌ আলম বাদশা মন্তব্যে বলেছেন:

    ”মেয়েটি উত্তর দিলো আমার তো বিয়ে হয়নী পিতার নাম কোনাই পামু।”আপনার এ কথার হাতামাথা কিছুই বুঝলাম না? আপনি যে উত্তর শুনে অবাক হলেন -তার ব্যাখ্যাও দিলেন না কেনো যে, বিয়ের সাথে বাপের নামের কী সম্পর্ক? কিংবা বাপকেই তারা স্বামী বলে কিনা>

    • সারমিন মুক্তা মন্তব্যে বলেছেন:

      মেয়েটি লেখা-পড়া জানতো না আর পিতাই যে বাবা এটা সে বুঝতে পারে নাই। তাই তার উত্তর শুনে আমি হা হয়ে গেছি।

  4. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল তোমার নদী ভাঙ্গনের গল্প ওখানে বেচে উঠা কিছু মানুষের জীবনযাত্রার সরল কাহিনী সহজ কথোকথন।

  5. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    কথোপকথন। বানান ভুল হয়েছে ঠিক করে নিও কেমন। অনেক ধন্যবাদ তোমাকে হৃদয় দিয়ে লেখা কিছু অসহায় অভাবী মানুষের জীবনচিত্রের বর্ণনায়।

  6. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    কবি আরজু আপু সাথে সহমত

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top