Today 17 Nov 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

নিজেকে লেখা প্রথম চিঠি ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ১৭/০১/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 839বার পড়া হয়েছে।

প্রিয় নিজ ।

 

অনেক ভেবে চিন্তেও কাউকে পেলাম না যাকে তোমার মতো হরহামেশা এমন বিরক্ত করা যায় । তাই তোমাকেই লিখলাম । তুমি’তো জানো চিঠি লিখার একটা দুর্বলতা সে আমার চিরকালই ছিল । কিন্তু আমার যা ভাষাজ্ঞান তাতে আমার ভয় হয় । পাছে মানুষ পয়সা খরচ করে তেড়ে আসে । তাছাড়া হাতের লেখার যা শ্রী তাতে ডাকপিয়নের অরুচি এসে যাওয়ার কথা । প্রাপকের ঠিকানায় খোঁজ না নিয়ে হয়তো ব্যাটা আমাকেই হারিকেন দিয়ে খঁজবে । আর যদি ভুল করে প্রাপকের ঠিকানায় ঐ চিঠি পৌঁছেও যায় তাহলেও বিপওির অন্ত থাকবে না । কেননা ঘাটের পয়সা খরচ করে আমাকেই চিঠি পড়ে দিয়ে আসতে হবে । প্রাপকের অতো জ্ঞান কই যে আমার লেখা উদ্ধার করবে । আমি আবার যৎকিঞ্চিত কৃপন । এবং যথাসম্ভব অলস । তাই ঐরকম ঝুঁকি নেওয়ার নিজের কোন সুযোগ আছে কিনা সে তুমিই ভেবে দেখ ।

 

নিজের কাছে নিজের চিঠি লিখার যে মুক্ত স্বাধীনতা তা আর কোথায় পাবো বল ? তাছাড়া পাপ অভিশাপেরও বালাই থাকে না ।  সীমাহীন মুক্তির আস্বাদ গ্রহন করতে হলে মানুষকে তার নিজের কাছেই সমস্ত পাপ অভিশাপের ভান্ডার জমা রেখে উমুক্ত পৃথিবীতে দৃষ্টি রাখতে হয় । আমি অন্ধ প্রকৃতির মানুষ । দৃষ্টিশক্তি নেহায়েত স্বল্প । তবু মাঝে মাঝে আকাশের দিকে তাকিয়ে থাকি । কিছু দেখবো বলে নয় । বরং  সৃষ্টির অপার রহস্য যদি আমাকে দেখে ফেলে । আমাকে আবিষ্কার করে ফেলে , এই বিশ্বাসে নিরন্তর তাকিয়ে থাকি । একবার যদি তার নজরে পড়ে যাই তবে কি অবস্হা হবে একথা ভেবেই আমি আনন্দে আতিশায্য হয়ে উঠি ।

 

এমন নিরীহ লেখায় পাপ অভিশাপের অনুচিত প্রবেশ নিজেকে একটু দ্বিধায় ফেলে দিলো বোধহয় । এমন দ্বিধা একেবারেই অবান্তর তা বলব না । তবে একেবারেই কারন নেই এমন দাবী স্বীকার করব না । ধরো এমন চিঠি যদি আমি কোন গুরুজনকে লিখতাম আর এরকম আকার ওকার ভুল করতাম তবে কি গুরুজনকে অশ্রদ্ধা করা হতো না । আর গুরুজনে অশ্রদ্ধা সে’তো চূড়ান্ত পাপ । গুরুজন ছাড়ো ধরো এইপ্রকার চিঠি কোন ছোট ভ্বাতৃতূল্য ভাইকে লিখলাম আর যথাযথ স্হানে তাকে আদর স্নেহ করতে ভুল করলাম । তবে কি আর আমার রক্ষে হবে ? জাত না গেলেও মান টেকানো দায় হবে । আর আদর জনিত কৃপনতার জন্য কিছু পাপ হয়ে গেলেও  অবাক করার মতো কিছু থাকবে কি ?

প্রিয় নিজ । আমি বরাবরই অধম প্রকৃতির বেদম মন্দ লোক । তাই কখনোই মাথা হতে সরস জাতীয় কোন চিন্তা বাহির হয় না । নিজের এই বরাবর অযোগ্যতার কাছে তাই কখনো কখনো  ন্যায় দাবীও প্রকাশ করতে লজ্জিত হই । তবু মানুষ কেমন করে যেন আমার সমস্ত জেনে যায় । আমার সকল ভাবনায় কেমন করে যে মানুষের এমন অবাধ বিচরন চলে তা আমি বুঝিনা । এমনটা বুঝি নির্বোধদের বেলায়ই হয় । অবশ্য নির্বোধ হওয়ার মধ্যেও একপ্রকার আনন্দ আছে । আমি বর্তমানে  নির্বোধ আনন্দে আছি । এই নিয়ে মন্দ ভাবনার কিছু নেই । জীবনে সুখী হওয়াটাই মূখ্য । কোন উপায়ে সুখী এমন নিরর্থক ভাবনা আমার জন্য নয় ।

 

আমি ভাল আছি ।

 

 

……….নিঃশব্দ নাগরিক ।

 

 

 

৯০১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

১০ টি মন্তব্য

  1. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    নিজেকে লেখা নিজের চিঠি- হা… হা… হা…

  2. আরজু মন্তব্যে বলেছেন:

    নিজের কাছে নিজের চিঠি লিখার যে মুক্ত স্বাধীনতা তা আর কোথায় পাবো বল ? তাছাড়া পাপ অভিশাপেরও বালাই থাকে না । সীমাহীন মুক্তির আস্বাদ গ্রহন করতে হলে মানুষকে তার নিজের কাছেই সমস্ত পাপ অভিশাপের ভান্ডার জমা রেখে উমুক্ত পৃথিবীতে দৃষ্টি রাখতে হয় ।

    আহা কি চমৎাকার চিঠি নিজেকে লেখা।আমি ও লিখি নিজেকে মনে মনে আর আল্লাহকে। নহে প্রকাশ্যে।আমার সব দোষ ত্রুটির জন্য বকাবকি করে লিখি।মানুষের সামনে প্রকাশ করিনা।সবাই আমার দোষগুলি জেনে ফেললে কেমন হয়ে যায় না।

    মজার চিঠি লেখার জন্য কোটি ধন্যবাদ নিঃশব্দ নাগরিককে।

  3. আবদুল্লাহ আল নোমান দোলন মন্তব্যে বলেছেন:

    এমন ব্যতিক্রমী চিঠি পড়ে বেশ মজা পেলাম।

  4. কে এইচ মাহবুব মন্তব্যে বলেছেন:

    বেশ লাগলো ধন্যবাদ ।

  5. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    চিঠিটা বেশ লাগল । মনোযোগ দিয়ে পড়লাম । শুভ কামনা ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top