Today 19 Sep 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

নিজ সম্বন্ধে বয়ন ও সময় থাকতে পলায়ন ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ১০/০১/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 759বার পড়া হয়েছে।

হঠাৎ করেই মস্ত একখানা বিপদে পড়ে গেছি । এভাবেই আমি জগত অন্ধ । তার উপর যদি কেউ আমার নিজ সম্বন্ধে জানতে চায় তবে আর উপায় আছে কি ? পৃথিবীর তাবৎ জ্ঞান ধার-কর্জ করে আমি কিছুমাত্র চেষ্টা করতে পারি বটে, কিন্তু তাতে কে কতখানা আমাকে বুঝতে বা চিনতে পারবে সৃষ্টিকর্তাই বলতে পারবেন । উপরে সৃষ্টিকর্তা নিচে কাগজ আর হাতে কলম রেখে নিজেকে যথাসম্ভব বয়ন করার চেষ্টা করলাম ।

আমি পাঁচ ফুট চার ইঞ্চি (টেনেটুনে) উচ্চতাধারী এক ভব আদম । গায়ের রং জাম ফর্সা (জাম ফর্সা শব্দটাতে আপনি পরিচিত নাও হতে পারেন তাই যৎকিঞ্চিত ব্যাখ্যা দেই । দুধের মতো সাদা হলে মানুষ দুধ ফর্সা বলে, সে বিবেচনায় কালো জামের মতো ফর্সা বলে আমি নিজেকে জাম ফর্সা দাবী করি) । ওজন মন দেড়েকের উপর হবে (অনেক আগে একবার উচ্চতা মাপক যন্ত্রে তিন বন্ধু মিলে ওজন করেছিলাম, তাতে তাই ধারনা । এখানে উল্লেখ থাকে তিন গুনন দুই সমান ছয় টাকা হলেও আমরা এক টাকা কম দিয়েছিলাম) । গ্রামের বাড়ি বিএনসিসি’র মধ্যে । সহজে মনে রাখবার জন্য একটা সূত্র হলো আমার থানা বা গ্রাম কোনটাতেই আকার, একার বা কমা কোনকিছুই নেই । বর্তমানে থাকি ধানমন্ডিতে (আসলে রায়েরবাজার এলাকায় । ধানমন্ডি বললাম কারন শুনতে ভাল শুনায় । তাছাড়া কেমন জানি একটা আভিজাত্য আভিজাত্য ভাব আসে । মানুষও একটু নেক নজরে দেখে) । শিক্ষাগত যোগ্যতা অধম তূল্য । চাকুরির বয়সের শেষ সীমার কাছকাছি এসে কোনরকমে একখানা স্নাতোকোওর সনদ বগলদাবা করে বসি । গুটি কয়েক চাকুরীতে নিজের যথাসম্ভব ব্যর্থতা প্রদর্শন পূর্বক সুদের কারবারে স্হির হয়ে পড়ে আছি । তাই দিয়ে নিজের রুটি হালুয়া চলে যাচ্ছে । আমার একখানা বউ আছে । আবার সন্তানও একখানা । সন্তান আমার মতো জাম ফর্সা হওয়ার যোগ্যতা অর্জন করতে পারে নাই । এরকম জাম ফর্সা হওয়া’তো আর চাট্টিখানি কথা না ।

মাঝখান দিয়ে নিজের বয়স বলতে ভুলে গেছি । বয়স বত্রিশ প্লাস হবে (আমার মনে হয় বয়সে কোথাও এগার মাসের একটা ঘাপলা আছে । বাবা জীবিত নেই । থাকলে ঘাপলাটার বিষয়ে একখানা সমাধানে যাওয়া যেত । আপাতত প্লাস মাইনাস এগার মাস জ্ঞানে রেখে বয়স হিসেব করলেই হবে) ।আমি মনে হয় আমার নিজ সম্বন্ধে বয়নের শেষ পর্যায়ে এসে গেছি । এবার কে কতটুকু বুঝলেন তার দায়ভার আমার উপর না রেখে এদিক ওদিক যেদিকে পারেন ছিটিয়ে দেন । আমি আপাতত বীরের মতো পালাই ।

সাবাস বাঙ্গালী, পালাও ।

ভাল থাকবেন ।

 

………….নিঃশব্দ নাগরিক ।

৭৪৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আপনার বয়ানে অনেক কিছুই অবগত হলাম
    অনেক কিছুই জানা হল

    ভাবি আর বাবুর জন্য ভালবাসা ও শুভেচ্ছা রইল

    তবে নাম আর ফেবু আইডি পেলে আরো
    ভাল লাগত এই আর কি

    • নিঃশব্দ নাগরিক মন্তব্যে বলেছেন:

      কিছু অপূর্নতা মানব জীবনের জন্য একেবারে নিরাবশ্যক নয় । তাছাড়া অনাগত ভবিষৎতে আমাদের সকলেরই অফুরন্ত সম্ভাবনা অনিবার্য । সে পর্যন্ত বিদায় । ভাল থাকবেন ।

  2. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    আপনার নিজের সম্পর্কে বর্ণনা পড়ার সময় মনে হলো একজন পালোয়ানের গল্প পড়ছিলাম, শেষে এসে পালানোর পর্ব দেখে মনে কনফিউজ নিয়ে বিদায় হলাম

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top