Today 25 Sep 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

নীল বৃক্ষ

লিখেছেন: প্রহেলিকা | তারিখ: ০৭/০৭/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 494বার পড়া হয়েছে।

এখন কি সেই বৃক্ষের কান্নার শব্দ শুনতে পাও; ভর দুপুরে যার কাছে ছুটে যেতে লোকচক্ষুর আড়ালে? রঙিন লিলেনে আবৃত করে চাঁদমুখটি ছুটে গিয়েছিলে কত নিষিদ্ধ সময়ে? কলঙ্কের আশঙ্কায় যখন আঁতকে উঠেছিলে, ল্যাম্প পোস্টের আলোতে দেখে নিজের প্রতিবিম্ব, তখনি অদম্য ব্যাকুলতায় সে ছুটে এসেছিলো স্থানচ্যুত হয়ে। সুপ্রশস্ত বুকে জড়িয়ে দূর করেছিলো ভয়্সমগ্র, ভেজা চুলে বুলিয়েছিলো বিশ্বাসী হাত। মনে পড়ে কি সেদিনগুলোর কথা? নতজানু হয়ে বলেছিলে, তার সবুজ শেকড়ের নির্যাস পানে পূর্ণতা চাও, তুমি হাসতে চাও সদ্য গজানো সবুজ পত্রের মত; মনে পড়ে কি? তোমার আকুতিতে দ্রবীভূত তার নিরেট দেহ। এক নিমিষেই ছুটে গিয়েছে, “পৃথিবী”-এর বুক থেকে “প” কে কেড়ে এনে তোমাকে দিয়েছে “পূর্ণতা”, অবিলম্বে ফুটিয়েছে হাসি নিস্বার্থে। আজ কি তার কোনো খবর রাখো; যে তোমার ওষ্ঠে ওষ্ঠ রেখে কষ্ট শুষে নীল হয়েছে? চির সবুজ বনানীতে দাঁড়িয়ে রয়েছে নগ্ন নীল বৃক্ষ হয়ে?
পূর্ণতার দর্পণে উদ্ভাসিত মুখ দেখে; আজ নিশ্চই তোমার কোনো দুঃখ নেই। এখন তোমার হাসিতে বাতাসের পিঠে চড়ে বৃষ্টিরা নেমে আসে ঝুলবারান্দায়, আকাশের বুকে প্রসারিত হয় উদোম রংধনু, এই এক চিলতে হাসিতেই সৃষ্টি হয়ে সুবিশাল সমুদ্র অতঃপর তার ভূতলে হারিয়ে যায় মঙ্গল, বুধ, শুক্র এবং “প” বিহীন পৃথিবী।

৫৬২ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৮ টি
সর্বমোট মন্তব্য: ১৪০ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৪-১১ ১৮:২১:৪১ মিনিটে
banner

১৫ টি মন্তব্য

  1. সাখাওয়াৎ আলম চৌধুরী মন্তব্যে বলেছেন:

    এক নিঃশ্বাসে পড়লাম। অসম্ভব ভালো লাগলো। আপনার কবিতার আবৃত্তি শুনতে চায়। এমন কোন ঠিকানা থাকলে দিবেন। অথবা ফাইল থাকলেও দিতে পারেন। আপনার সাথে ব্যক্তিগত ভাবে যোগাযোগ রাখতে চায়। যদি অনুমতি দেন খুবই কৃতজ্ঞ হবো। যদি সম্ভব হয় আপনার কোন কাব্য গ্রন্থের পিডিএফ ফাইল দিলে আরও খুশি হব।

    ইমেল :shakawatalam83@gmail.com

    • প্রহেলিকা মন্তব্যে বলেছেন:

      না আসলে আমি কোন লেখক নেই, প্রবাসী একজন মানুষ মাঝে মাঝে মনের অভিব্যক্তিগুলো লিখে রাখার চেষ্টা করি ভাইয়া আর কিছু না। মেইল রেখে দিলাম যোগাযোগ করব আমি।

  2. জসীম উদ্দীন মুহম্মদ মন্তব্যে বলেছেন:

    এখন তোমার হাসিতে বাতাসের পিঠে চড়ে বৃষ্টিরা নেমে আসে ঝুলবারান্দায়, আকাশের বুকে প্রসারিত হয় উদোম রংধনু, এই এক চিলতে হাসিতেই সৃষ্টি হয়ে সুবিশাল সমুদ্র অতঃপর তার ভূতলে হারিয়ে যায় মঙ্গল, বুধ, শুক্র এবং “প” বিহীন পৃথিবী।——- osadharn ভাব রস ছড়িয়ে দিয়েছ প্রিয় কবি !!
    আন্তরিক মোবারকবাদ নিও —— বন্ধু ।।

  3. আহমেদ রব্বানী মন্তব্যে বলেছেন:

    চমৎকার।ভাল লাগা রইল প্রিয়।

  4. শওকত আলী বেনু মন্তব্যে বলেছেন:

    চমত্কার …

  5. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    পূর্ণতার দর্পণে উদ্ভাসিত মুখ দেখে; আজ নিশ্চই তোমার কোনো দুঃখ নেই। এখন তোমার হাসিতে বাতাসের পিঠে চড়ে বৃষ্টিরা নেমে আসে ঝুলবারান্দায়, আকাশের বুকে প্রসারিত হয় উদোম রংধনু, এই এক চিলতে হাসিতেই সৃষ্টি হয়ে সুবিশাল সমুদ্র অতঃপর তার ভূতলে হারিয়ে যায় মঙ্গল, বুধ, শুক্র এবং “প” বিহীন পৃথিবী।

    চমত্কার কিছু বক্তব্য। …………অনেক ভাল লাগা আপনার লেখায়। ……………….শুভেচ্ছা রইল।

  6. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    সুপ্রশস্ত বুকে জড়িয়ে দূর করেছিলো ভয়্সমগ্র, ভেজা চুলে বুলিয়েছিলো বিশ্বাসী হাত। মনে পড়ে কি সেদিনগুলোর কথা? নতজানু হয়ে বলেছিলে, তার সবুজ শেকড়ের নির্যাস পানে পূর্ণতা চাও, তুমি হাসতে চাও সদ্য গজানো সবুজ পত্রের মত; মনে পড়ে কি? ++++++++++++++++

  7. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    Khub sundar
    khub sundar
    darun
    bhalo thakben

  8. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    ভালো ভাবনার প্রকাশ
    ভাল লাগলো

    শুভ সকাল

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top