Today 10 Dec 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

নেতার হাসি

লিখেছেন: সুমাইয়া বরকতউল্লাহ্ | তারিখ: ০১/০৯/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 884বার পড়া হয়েছে।

নেতা এলেন। অনেক অপেক্ষার পরে। নেতা গাড়ি থেকে নামলেন। ধীরে ধীরে হেঁটে মঞ্চের দিকে এগিয়ে যাচ্ছেন। দুপাশে দাঁড়ানো মেয়েরা ফুলের পাঁপড়ি ছিটিয়ে দিচ্ছে। সাদা পায়জামা পাঞ্জাবি পরা নেতার উপর ফুলের পাঁপড়ির বৃষ্টি পড়ছে। “স্বাগতম, স্বাগতম, হে মহান অতিথি।”

নেতার মুখে হাসি। নেতার চারপাশে ছোট ছোট অনেক নেতা। তাদের গায়েও ফুলের পাঁপড়ি গিয়ে পড়েছে। তারা খুব সাবধানে হাঁটছেন যেন মাথার চুলে ও গায়ে আটকে থাকা পাঁপড়িগুলো পড়ে না যায়। তাদের মুখেও হাসি। আমাদের সবার মুখে হাসি। এমনকি কলেজের রাগী স্যারও হাসি দিয়ে আছেন। স্যারকে কখনো হাসতে দেখিনি। তিনি হেসে হেসে কথা বলছেন। আমরা পাশের জনকে কুনি মেরে বলছি, দ্যাখ দ্যাখ রাগী স্যার যে ক্যামনে হাসে, দ্যাখ।

নবীণ বরণ অনুষ্ঠান। সারাদিন হবে অনুষ্ঠানটি। আমরা কয়েক দিন ধরে অনেক পরিশ্রম করে বিরাট অনুষ্ঠানের আয়োজন করেছি। সকাল দশটা থেকে বিকেল চারটা পর্যন্ত চলবে অনুষ্ঠান। আমরা খুব বুদ্ধি করে একের পর এক অনুষ্ঠান সাজিয়েছি। আনন্দই আনন্দ।

নেতা দেরিতে এলেন বলে সাজানো অনুষ্ঠান এলোমেলো হয়ে গেলো। আলোচনার পর শুরু হলো সাংস্কৃতিক অনুষ্ঠান। সময় কম বলে সবাইকে সময় দেয়া সম্ভব না। একটা হাহাকার পড়ে গেলো।

নেতা জানেন না তিনি অনুষ্ঠানে দেরিতে গেলে কতটা সমস্যা আর কষ্ট হয়।

নেতা হাসিমুখে চলে গেলেন। এলোমেলো কষ্টগুলো যায়নি।

৮৪১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি সুমাইয়া বরকতউল্লাহ্। ছাত্রী। লেখালেখি করা আমার ভীষণ পছন্দ। আমি ছড়া, গল্প লিখি। পত্রিকায় নিয়মিত লিখি। ব্লগ আমার কাছে একটা বিশাল লাইব্রেরির মতো। অনেক কিছুই শেখা যায় এখান থেকে। ব্লগ পড়তে আমার খুব ভাল লাগে। আমি পড়ালেখার ফাঁকে ব্লগ পড়ি আর মাঝেমধ্যে লিখি। আমি আশা করি যারা ব্লগে লিখেন তাঁদের কাছ থেকে আমি অনেক কিছু শিখতে পারবো। আমার প্রকাশিত বইঃ ৩টি। নামঃ ১) ছোট আপুর বিয়ে। সাহিত্যকাল প্রকাশনী থেকে ২০১২ সালে প্রকাশিত। ২) দুই বন্ধু ও মেকাও পাখির গল্প এবং ৩) ভূতের পেটে টুনির বাসা। এ দুটি প্রকাশিত হয়েছে ২০১৩ সালে সাহস পাবলিকেশান্স থেকে। শিশু অধিকার রক্ষায় বিশেষ অবদান রাখার স্বীকৃতি স্বরূপ (প্রিণ্ট মিডিয়া) ৪ বার জাতিসংঘ-ইউনিসেফ-এর মীনা মিডিয়া এ্যাওয়ার্ডসহ আরো কিছু পুরষ্কার পেয়েছি। প্রাপ্ত পুরস্কার ১. জাতিসংঘ শিশুতহবিল (ইউনিসেফ)-এর ‘মীনা মিডিয়া এ্যাওয়ার্ড’ ২০১৩ (১ম পুরস্কার) ২. জাতিসংঘ শিশুতহবিল (ইউনিসেফ)-এর ‘মীনা মিডিয়া এ্যাওয়ার্ড’ লাভ ২০০৮ (২য় পুরস্কার) ৩. জাতিসংঘ শিশুতহবিল (ইউনিসেফ)-এর ‘মীনা মিডিয়া এ্যাওয়ার্ড’ লাভ ২০০৯ (২য় পুরস্কার) ৪. জাতিসংঘ শিশুতহবিল (ইউনিসেফ)-এর ‘মীনা মিডিয়া এ্যাওয়ার্ড’ লাভ ২০১০ (২য় পুরস্কার) ৫. ’ডানো ভাইটা-কিডস’ মাসিক সাতরং’-ব্র্যাকগল্পলেখা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন পুরস্কার (২০০৯) ৬. ঐতিহ্য গোল্লাছুট প্রথম আলো গল্প লেখা প্রতিযোগিতা ২০০৭-এ অন্যতম সেরা গল্পকার পুরস্কার। ৭. প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উপলে আয়োজিত লেখা প্রতিযোগিতায় (২০০৭) অন্যতম সেরা লেখক পুরস্কার ৮. প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উপলে আয়োজিত লেখা প্রতিযোগিতায় (২০০৮) অন্যতম সেরা লেখক পুরস্কার ৯. ’চিলড্রেন্স ফিল্ম সোসাইটি-বগুড়া’ এর গল্পলেখা প্রতিযোগিতায় ২য় পুরস্কার (২০০৯) ১০. প্রথম আলোর ‘বদলের বয়ান’-এ লেখা প্রতিযোগিতায় (২০০৯) ২য় পুরস্কার ১১. আন্তর্জাতিক শিশু-কিশোর চলচ্চিত্র উৎসব ২০১০-এ গল্পলেখা পর্বে ‘অন্যতম সেরা গল্পকার’ পুরস্কার। ১২. কথাসাহিত্য কেন্দ্র পুরস্কার ২০১১ ঢাকা। ২য় পুরস্কার। ১৩. ঐতিহ্য গোল্লাছুট গল্পলেখা প্রতিযোগিতা-২০১২ অন্যতম সেরা গল্পকার পুরষ্কার
সর্বমোট পোস্ট: ১৭৯ টি
সর্বমোট মন্তব্য: ৪১৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৫-৩০ ০৮:০৯:০৬ মিনিটে
banner

৩ টি মন্তব্য

  1. ছাইফুল হুদা ছিদ্দিকী মন্তব্যে বলেছেন:

    বাস্তব চিত্র। অসাধারন আপনার লেখা।কম লেখায় অনেক বড় একটা সমস্যা তুলে এনেছেন।
    আবার নেতা না এলে রাগী স্যারেরা হাসেন না। কি বলেন।

  2. মিলন বনিক মন্তব্যে বলেছেন:

    নেতা হাসিমুখে চলে গেলেন। এলোমেলো কষ্টগুলো যায়নি।..চমৎকার অভিব্যাক্তি….

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    নবীন বরণ অনুষ্ঠান শেষ পর্যন্ত সফলভাবে শেঢ হয়েছিল তো। অল্প কথার গল্পেভসম সাময়িক সমস্যা তুলে ধরেছ আপু। ভাল লাগল। লিখতে থাক।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top