Today 14 Dec 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

পদ্ম পূর্ণিমা

লিখেছেন: মরুভূমির জলদস্যু | তারিখ: ০৯/০৬/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 693বার পড়া হয়েছে।

এর আগে আপনার দেখেছেন আমার সংগ্রহ করা চাঁদের ৯১টি প্রতিশব্দ আমি লিখেছিলাম। শুনলে অবাক হবেন যে পূর্ণিমাকেও বাংলায় অনেকগুলি নামে ডাকা হয়, যেমন –
পূর্ণিমা, পূর্ণচন্দ্র, পূর্ণেন্দু, পূর্ণমাসী, ইন্দুমতী, ফুল্লেন্দু, পৌর্ণমাসী ইত্যাদি।

পূর্ণিমার যেমন অনেকগুলি নাম আছে, তেমনি প্রতিটি পূর্ণিমার আবার আলাদা আলাদা নাম রয়েছে। বিভিন্ন জনগোষ্ঠীর লোকজন প্রতিটি পূর্ণিমাকে ভিন্ন ভিন্ন নামে ডাকে।

ইংরেজি জুন মাসের পূর্ণিমার আমাদের আঞ্চলিক নাম “জ্যৈষ্ঠী পূর্ণিমা”। যতদূর জানি হিন্দু ও বৌদ্ধরা এই পূর্ণিমা পালন করে। হিন্দু মতে জগন্নাথদেব জ্যৈষ্ঠী পূর্ণিমাতে এই পৃথিবীতে আবির্ভূত হয়ে ছিলেন। সেই উপলক্ষে একটা স্নানের ঘটনা ঘটেছিলো বলে তারপর থেকে জ্যৈষ্ঠী পূর্ণিমার দিনে পুণ্যস্নান পালন করা হয়। আবার এটাও প্রচলিত আছে যে, জগন্নাথদেব আদিম অবস্থায় বৌদ্ধ দেবতা ছিলেন, তাই বৌদ্ধরাও এই পূর্ণিমা পালন করে। এবছর ২০১৪ইং সালের জুন মাসের পূর্ণিমা হবে ১৩ তারিখে, সেদিন বাংলা সালের তারিখটা হচ্ছে জ্যৈষ্ঠ মাসের ৩০ তারিখ।

হিন্দু সূর্য পঞ্জিকা মতে এই দিনটি হিন্দুদের কাছে পবিত্র, শ্রী শ্রী জগন্নাথদেব স্নানযাত্রা ছাড়াও এই দিনে ওরা পূর্ণিমা উপবাস পালন করে। অন্যদিকে এই বছর আরবি শাবান মাসের ১৫ তারিখ পরেছে ঐ একই দিনে, অর্থাৎ এশিয়ান মুসলিমদের পালনীয় ধর্মীয় অনুষ্ঠান শবেবরাতের রাত ১৩ই জুন পূর্ণিমার রাতেই। এই দিন রাত জেগে এবাদত করার করা হয়।

আর সেই সাথে নানান ধরনের রুটি হালুয়া বিলানোর একটা রেওয়াজও রয়েছে।

জুন মাসের পূর্ণিমার ইংরেজি নাম “Flower Moon” বা “পুষ্প পূর্ণিমা”, যদিও ন্যাটিভ অ্যামেরিকানরা মে মাসের পূর্ণিমাকে বলে “Flower Moon”, আর জুন মাসের পূর্ণিমাকে বলে “Strawberry Moon”, কারণ এই সময়ই ওদের স্ট্রব্যারী ফল পাকে।

জৈষ্ঠী পূর্ণিমার মধ্যযুগীয় ইংরেজি নাম ছিল “Dyan Moon” বা “Dyad Moon”। Dyan বা Dyad শব্দের অর্থ হচ্ছে “pair” বা জোড়া। বছরের অন্য সময়ের তুলনায় এই সময়ে পৃথিবীর উপর সূর্য ও চাঁদের প্রভাব প্রায় সমান থাকে। আবার এটা দিয়ে জীবন কালের শিঙ্গ, শিখর বা চূড়া ও বুঝায় । ২১শে জুনে দিন তার সর্বচ্চো চূড়ায় থাকে, ফলে বলা যায় রাত ছোট হওয়ার শিখরে থাকে, এর জন্যই হয়তো এই নাম দেয়া হয়ে ছিল।


অন্য দিকে চাইনিজরা জুনের মুনকে বলে “Lotus Moon” বা “পদ্ম পূর্ণিমা”। এই সময় চীনে খুব পদ্ম ফুল ফোটে কিনা আমার জানা নাই।

জুনের পূর্ণ চন্দের আর গোটা কয়েক নাম রয়েছে, যেমন- Rose Moon, Green Corn Moon, Windy Moon, Moon When June Berries Are Ripe, Moon of Horses, Planting Moon, , Hot Moon ইত্যাদি।

ছবি : ইন্টারনেট
প্রথম প্রকাশ: ঝিঁঝি পোকা

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।

৭০৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের মরুভূমির জলদস্যুর নিমন্ত্রণ।
সর্বমোট পোস্ট: ৯৭ টি
সর্বমোট মন্তব্য: ২৯৫ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৪-৩০ ১৫:৫৮:৫৮ মিনিটে
Visit মরুভূমির জলদস্যু Website.
banner

৮ টি মন্তব্য

  1. জসীম উদ্দীন মুহম্মদ মন্তব্যে বলেছেন:

    শিক্ষণীয় পোস্ট ! ধন্যবাদ —– ।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    সুন্দর পোষ্ট

  3. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    ভাল লেগেছে ।

  4. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    কত কি জানার আছে
    বেশ বেশ সুন্দর তো

  5. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    দারুণ সব সংগ্রহ – বড় ভাল লাগে।
    আপনার সংগ্রহ সত্যি অসাধারণ।
    ধন্যবাদ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top