Today 23 Sep 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়ে যাচ্ছে, কতৃপক্ষ কি নির্বিকার ?

লিখেছেন: সাঈদ চৌধুরী | তারিখ: ১২/১১/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 844বার পড়া হয়েছে।

দেশের সামগ্রিক অবস্থাই খারাপ । চারিদিকে সহিংশতা । মানুষে মানুষে কেমন যেন বিভেদ তৈরী হয়ে যাচ্ছে । কিন্তু এই অবস্থা থেকেতো আমাদের বের হতে হবে । যে বিষয়টি মানুষের মধ্যে মনুষত্ববোধ তৈরী করে সেটি হল শিক্ষা । এই শিক্ষার মধ্যেও এখন দুর্নীতি গ্রস্থতা । প্রায় প্রতিটি পরীক্ষার প্রশ্নই ফাঁস হয়ে যাচ্ছে ।গতবার এসএসসি পরীক্ষার সময়ে এ বিষয় নিয়ে একটা লেখাও আমি লিখেছিলাম ।

 

এবার জেএসসি, জেডিসি পরীক্ষার মধ্যেও এর ব্যতিক্রম ঘটছে না ।প্রায় প্রতিটি পরীক্ষার আগের রাতেই নাকি মোবাইলের মাধ্যমে পেয়ে যাচ্ছে প্রায় সব শিক্ষার্থিরা এই প্রশ্ন । এই তথ্যটি জানলাম আমারই কয়েকজন শিক্ষার্থির কাছ থেকে । আমি তাদের জিজ্ঞেস করেছি, তোমার কার কাছ থেকে এ প্রশ্নগুলো পাও । তারা সঠিক কারো নাম বলতে না পারলেও বলেছে বন্ধুরাই একে অন্যকে নাকি জানিয়ে দেয় প্রশ্ন পাওয়ার পর । এভাবেই ছড়িয়ে পড়ে এক জনের কাছ থেকে আরেক জনে, এক গ্রাম থেকে অন্য গ্রামে, এক জেলো থেকে অন্য জেলায় ।কিন্তু মূল হোতা পাওয়া যাচ্ছেনা কারও মাধ্যমেই ।

 

গত কিছুদিন আগে অনুষ্ঠিত হওয়া প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক পদে নিয়োগ পরীক্ষার প্রশ্নও নাকি অনেক জায়গায় ফাঁস হয়েছে । এমনকি খুব অল্প মূল্যেই এই প্রশ্ন কিনে পরীক্ষায় অংশগ্রহন করেছে অনেকেই । যারা প্রশ্ন পায়নি তাদের ক্ষেত্রে চলছে উত্তরপত্র জালিয়াতির কাজ !এভাবে যারা অযোগ্য, অমেধাবি এবং দুর্নীতিবাজ তাদেরই স্থান রাষ্ট্রের সব বড় বড় জায়গায় আগে চলে যাচ্ছে । আমারতো মনে হয় এক সময় বিজ্ঞাপন দিয়ে প্রশ্ন বিক্রি শুরু করবে কোন কোন মহল !

 

এই বিষয়গুলো আমি কয়েকটি সংবাদ পত্রের উপজেলা প্রতিনিধি এবং সাংবাদিকদের সাথে আলাপ করার পরও কোন কাজই হয়নি । কারন সঠিক কোন তথ্য না দিতে পারলে তারা নাকি কোন লেখা লিখতে পারবেনা । তবে কি আমরা বিষয়টি তদন্ত না করে ছেড়ে দিয়ে খোলাসাভাবে দুর্নীতির সাথে জড়িয়ে যাচ্ছি না ?

 

আমাদের আজ দুটি প্রশ্ন সারা জাতি এবং সরকারের কাছে ।যারা প্রশ্ন ক্রয় করে নিয়ে তাদের সন্তানকে পরীক্ষায় অংশগ্রহন করাচ্ছেন তারা কি আদৌ চিন্তা করছেন কি ক্ষতিটি আপনার সন্তানের করছেন ?আপনাদের প্রতি তীব্র ঘৃনা, ক্ষোভ এবং ধিক্কার জানাচ্ছি ।

 

সরাকরের প্রতি প্রশ্ন, শিক্ষা ক্ষেত্রের এ বিষয়গুলোর খবর আপনারা যদি পেয়ে থাকেন তবে কেন সাথে সাথে ব্যবস্থা নেওয় হচ্ছে না ?  অনেক ব্লগ, পত্রিকায় লেখালেখি হওয়ার পরও কেন বিষয়গুলো এড়িয়ে যাওয়া হচ্ছে ! সুষ্ঠ তদন্ত করে যদি দেখা যায় সত্যিকারার্থেই প্রশ্ন ফাসেঁর মত ঘটনা ঘটছে তবে পরীক্ষা বাতিল পূর্বক যারা দোষী তাদের খুজেঁ বের করে শাস্তির ব্যবস্থা করার একান্ত অনুরোধ করছি ।

 

আমরা চাই সুন্দর একটি বাংলাদেশ । কিন্তু যদি অমেধাবী, দুর্নীতিগ্রস্থ এবং অপরাধীরা সমাজের শীর্ষ স্থানগুলোতে চলে যায় তবে ঐ সুন্দর দেশ চাওয়াটা অনেক দূরেই থেকে যাবে । আশা করি সকল অভিভাবক এবং শিক্ষা মন্ত্রনালয়সহ সংশ্লিষ্ট কতৃপক্ষের এই জন গুরুত্বপূর্ন বিষয়গুলো নজরে আসবে এবং খুব শীঘ্রই এ থেকে আমরা পরিত্রান পাবো  ।

৯১৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ার জন্য কাজ করে যেতে চাই ।
সর্বমোট পোস্ট: ১৯০ টি
সর্বমোট মন্তব্য: ৬৯২ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ১২:১২:৫১ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    কি যে হচ্ছে দেশের

    ক্ষতি তো সন্তানেরই হচ্ছে

    • সাঈদ চৌধুরী মন্তব্যে বলেছেন:

      অবশ্যই আমাদের সন্তানেরই ক্ষতি হচ্ছে । বুঝতে হবেতো আমাদেরই । আমরা সন্তানদের কেন প্রশ্ন এনে দেই । ধ্যনবাদ মন্তব্যের জন্য । ভালো থাকুন সবসময় ।

  2. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    এটা একটা নিত্যনৈমত্তিক্ ঘটনা। এটা অতীতে ছিল,এখন আছে, ভবিষ্যতেও থাকবে।

  3. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    আমির ভাইয়ের সনে একমত

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top