Today 27 May 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

পা ও মাথা । এবং মানুষের হাঁটা তও্ব ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ১০/০১/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 674বার পড়া হয়েছে।

সজ্ঞানে হোক আর অজ্ঞানে হোক বহুদিন আগে কোন এক আত্বীয়কে বলেছিলাম আমি মিন্টু     ( আমার ডাকনাম ) পা দিয়ে হাঁটি না । মাথা দিয়ে হাঁটি । আজ অনেকদিন পর কেন যেন মনে হয় কথাটা একেবারে মিথ্যে বলিনি । কিছু যুক্তি অবশ্যই আছে ।

বিজ্ঞান জ্ঞানে যাবো না । সে বিষয়ে আমার জ্ঞানও নেই ( আসলে কোন  বিষয়েই নেই ) । তাই নিজের সীমাবদ্ধতার কথা মাথায় রেখে মাথা দিয়ে হাঁটার তও্বে ফিরে যাই । আমার ধারনা মানুষ পা দিয়ে হাঁটে না । হাঁটে মাথা দিয়ে । তা না হলে মানুষের ফিরে আসার এত এত আকাঙ্খা দেখতে পেতাম না । চলতে গিয়ে মানুষ হরহামেশাই হোঁচট খায় । লক্ষ্য থেকে বিচ্যূত হয় । কিন্তু মানুষের সহসাই ঘুরে দাঁড়ানোর যে প্রবল ইচ্ছাশক্তি তা আর যাই হোক পায়ের উপর ভরসা করে নয় । দুই পা মানুষকে এত সাহস দিতে পারে না । সে সামর্থ্য পায়ের নেই । তাই আমার মনে হয় মানুষ পা দিয়ে নয় মাথা দিয়ে হাঁটে  । পা দিয়ে হাঁটলে হোঁচট খেলে মানুষ উঠে দাঁড়াতে পারতো না ।

সকল মানুষের  জন্য একথা সমভাবে প্রযোজ্য নাও হতে পারে । তবে আমার বিশ্বাস অধিকাংশ মানুষের জন্য তা সত্য । পৃথিবীতে কিছু মানুষ আছে যারা নিয়মিত পা দিয়ে হাঁটে । এবং হোঁচট খায় । কিন্তু উঠে দাঁড়াতে পারে না । আমি তাদের কথা বলছি না । তাদের জন্য দুই অঙ্গের পার্থক্যে গজ আর মিটারে । একটা বায়ুতে অন্যটা ভূমিতে । আমি ফিরে আসা মানুষের কথা বলছি । যারা প্রতিনিয়ত উঠে দাঁড়ায় তাদের কথা বলছি ।

মানব পৃথিবীতে  মস্ত দু’পা সমস্ত দেহকে দাঁড় করিয়ে রাখলেও মানুষের কৃতজ্ঞতা অতটা পায় না যতটা মানুষ কৃতজ্ঞ তার মাথার উপর । জগতে পা দ্বারা গুনী হয়েছেন এমন জ্ঞানী নেই । ফুটবলে লাথি মেরে  অনেকে বিখ্যাত হয়েছেন বটে তবে তা পায়ের জন্য নয় । তাই যদি হতো তবে লম্বা আর শক্ত পোক্ত পায়ের কাছে কবেই এই খেলাটা মার খেতো ।

হ্যাঁ মানুষ ভেদে পরিসংখ্যানে পার্থক্যে অবশ্যই আছে । তা না হলে পৃথিবীর সব মানুষই সফল হতো । কে কতটা পা দিয়ে হাঁটে আর কতটা মাথা দিয়ে হাঁটে সে বিষয়ে বক্তব্য দেয়ার উপযুক্ত লোক আমি নই । আমি পায়ে হাঁটা মানুষ । ঐ চিন্তা আমার নয় । জগতে বিস্তর জ্ঞানী গুনী পড়ে আছে । আমি বরং সময় থাকতে কলম ছেড়ে উঠি ।

 

 

 

………………….নিঃশব্দ নাগরিক ।

 

 

৭৩১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৯ টি মন্তব্য

  1. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    সুন্দর লেখা–কথার চাতুর্য ধরা পড়ে–বক্তব্য যথাযথ ধরে রাখতে পেরেছেন।ধন্যবাদ।

  2. কে এইচ মাহবুব মন্তব্যে বলেছেন:

    ভালো লাগলো আমার পাতায় আমার পাতায় আমন্ত্রণ ।

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    পা ও মাথা । এবং মানুষের হাঁটা তও্ব ।
    দাড়ি দুইবার কেন?

  4. আরজু মন্তব্যে বলেছেন:

    সজ্ঞানে হোক আর অজ্ঞানে হোক মাথা দিয়ে হাটা নিঃশব্দ মিন্টু নাগরিককে তার পা তত্ব মাথা তত্বের জন্য চিৎকার করে জোরের সাথে ধন্যবাদ।

  5. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    পা হাটার হাতিয়ার আর মাথা তার নিয়ন্ত্রক …

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top