Today 19 Feb 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

পিতৃত্ব

লিখেছেন: হাসান ইমতি | তারিখ: ১৭/০১/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 815বার পড়া হয়েছে।

“রোজ হেটে স্কুলে যেতে ভালো লাগে না, আমার বুঝি কষ্ট হয় না, তিন্নি, তুলি ও বৃষ্টিরা যখন রিক্সায় যেতে যেতে করুন চোখে আমার দিকে তাকায় তখন যে কষ্ট লাগে, পায়ে হাটা তার কাছে কিছুই না, বাবা, তুমি এতো গরীব কেন”? বলে বাবার দিকে অনুযোগের চোখে তাকায় তিথী । তিথীর বাবা রজব আলী একটি বেসরকারি অফিসে ক্লার্কের কাজ করেন । সামান্য বেতনের ছোট চাকরী করলেও তিনি স্বপ্নময় মানুষ। নিজের অনেক স্বপ্নই বাস্তবতার যাঁতাকলে বেঘোরে মারা গেছে । পিতৃত্বের সহজাত চাওয়ায় তিনি সন্তানদের দিয়ে যেতে চান দারিদ্র্যের অভিশাপ মুক্ত জীবন । নিম্ন আয়ের মানুষদের পক্ষে জীবনের মৌলিক প্রয়োজন মেটানোই দায়, স্বপ্ন তাদের জন্য বাতুলতা মাত্র । কিন্তু এই মানুষেরাই সমষ্টিগতভাবে পার্থিব স্বপ্নের বড় অংশটি হৃদয়ে লালন করেন, ফলাফল স্বপ্নভঙ্গের আজন্ম বেদনা । মধ্যবিত্তের জীবন হল আড়াই হাত কাপড়ে তিন হাত শরীর ঢাকার প্রচেষ্টা, পা ঢাকলে মাথা বেড়িয়ে যায় আর মাথা ঢাকলে পা । দুটি সন্তান তার, ছেলে বড়, ছোট মেয়ে তিথী, এবার প্রাইমারী পাশ করেছে, মফঃস্বলে কাছাকাছি হাইস্কুল নাই বলে দুরের হাইস্কুলে ভর্তি করাতে হয়েছে । নতুন স্কুলে ভর্তি, ড্রেস, বই খাতা বাবদ অনেক খরচ হয়েছে তাই মেয়ের প্রশ্নে হৃদয় ভাঙলেও সাধ্যে কুলিয়ে ওঠে না ।
“গরীব কি কেউ ইচ্ছে করে হয় রে মা, এদেশে তো গরীব মানুষই বেশী, অনেক ছেলেমেয়ে স্কুলেই যেতে পারছে না, সৃষ্টিকর্তা অসীম দয়ালু, তিনি আমাদের সুযোগ দিয়েছেন কষ্ট করে ভাগ্য তৈরি করার, কষ্ট না করে কেউ কখনো বড় হয়না, কষ্ট কর মা, নতুন স্কুলে ভর্তিতে অনেক খরচ হয়ে গেছে, দেখি সামনে কিছু করতে পারি কি না” ।

“বাবা, তুমি সব সময়ে একই কথা বল, তুমি আমাদের একটুও ভালোবাসো না” আবার অনুযোগের সুরে বাবার দিকে তাকায় তিথী। মেয়ের কথার উত্তর দিতে পারেন না অসহায় বাবা, তিনি বলতে পারতেন সীমিত আয়ের কথা, হাড়ভাঙা কষ্টের কথা, বাস্তবতার কথা কিন্তু দারিদ্র্য তার টুটি চেপে ধরে । এই অবুঝ মেয়ে এখনই এসব বুঝবে না, তার মুখ দিয়ে কথা বের হয় না । নিজের ছেলে বেলার কথা মনে পড়ে, নিজের কৃষক বাবার কথা মনে পড়ে, ছোট বেলায় সাইকেল কিনে দেবার বায়না ধরে যখন বাবার সাথে কথা বলা বন্ধ করে দিয়েছিলেন বাবার তখনকার মুখটি মনে ভেসে ওঠে । বাবাকে আজ বড় আপন মনে হয় । এই কষ্ট বড় চেনা মনে হয় । উত্তরাধিকারের মত নিম্নবিত্ত্যের এই অনুভবও মনে হয় বংশ পরম্পরায় ফিরে ফিরে আসে ।

৭৮৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি হাসান ইমতি, জন্মস্থান ফরিদপুর, বর্তমান বাসস্থান উত্তরা, ঢাকা । আমি মূলতঃ অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্মে লেখালেখি করে থাকি । এ ধারায় কবিতা ভিত্তিক সাইটের ভেতর রয়েছে বাংলা কবিতা, কবিতা ক্লাব, কবিতা ইবারয়ারি, গল্প কবিতা, বাংলার কবিতা ইত্যাদি এবং ব্লগের ভেতর সামহোয়্যার ইন ব্লগ, চলন্তিকা, ইস্টিশন, নক্ষত্র, আমার ব্লগ, চতুর্মাত্রিক ইত্যাদি। ইতিমধ্যে ই-ম্যাগের ভেতর অন্যনিষাদ, কালিমাটি, মিলন সাগর, জলভূমি, প্রতিচ্ছবি, বাঙ্গালিয়ানা সহ আরও কিছু ব্লগজিন ও বাজিতপুর প্রতিদিন, মিডিয়াবাজ, নব দিবাকর, তোমার আমার, বাংলা নিউজ ২৪, নারায়ণগঞ্জ টাইমস সহ আরও কিছু অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়েছে আমার লেখা । প্রিন্ট মিডিয়ার ভেতর গত ২০১৫ ইং বইমেলায় সাহিত্যকথা, অন্যপ্রকাশ, তারুন্য সহ আরও কয়েকটি সংকলনে আমার লেখা প্রকাশিত হয়েছে । এর বাইরে ভারতের দিগন্ত পত্রিকা, যুগসাগ্নিক, ঢাকার লেখচিত্র প্রকাশনী, বাংলার কবিতাপত্র, অতসী পত্রিকাসহ আরও কিছু প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে আমার লেখা । অনলাইনে আয়োজিত আটকাহন সাহিত্য পুরস্কার, গল্পলেখা সাহিত্য পুরস্কার ও সৃষ্টিসুখের উল্লাসে সাহিত্য পুরস্কার সহ আরও কিছু সাহিত্য পুরস্কার আমার লেখাকে সন্মানিত করেছে । ব্যক্তি জীবনে আমি কমনওয়েলথ এম বি এ শেষ করে সি এ করার পাশাপাসি একটি উৎপাদন মুখী প্রতিষ্ঠানে নিরীক্ষা বিভাগে কর্মরত আছি । গুগলে অভ্র দিয়ে বাংলায় "হাসান ইমতি" লিখে সার্চ দিলে আমার সম্পর্কে আরও জানা এবং আমার লেখার একাংশ পড়া যাবে ।
সর্বমোট পোস্ট: ১৫৪ টি
সর্বমোট মন্তব্য: ৮০৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-১২-১৪ ১১:৫৬:২৪ মিনিটে
Visit হাসান ইমতি Website.
banner

৯ টি মন্তব্য

  1. দ্বীপ সরকার মন্তব্যে বলেছেন:

    খুব ভালো লাগলো ভাই

  2. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    ভাল
    বেশ ভালো

  3. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    দারুন ভাবে বাস্তবতা তুলে ধরেছেন , অনেক ধন্যবাদ আপনাকে।

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    মধ্যবিত্তদের জীবিন যাপন সুন্দরভাবে তুলে ধরেছেন।
    খুব ভাল লাগল

  5. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    ভালোবাসা ভাই দ্বীপ সরকার

  6. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    ভালোবাসা কবিবন্ধু দীপঙ্কর বেরা

  7. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    উত্তরাধিকারের মত নিম্নবিত্ত্যের এই অনুভবও মনে হয় বংশ পরম্পরায় ফিরে ফিরে আসে @ ইসলাম …

  8. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    উত্তরাধিকারের মত নিম্নবিত্ত্যের এই অনুভবও মনে হয় বংশ পরম্পরায় ফিরে ফিরে আসে @ এই মেঘ এই রোদ্দুর

  9. আরজু মূন জারিন মন্তব্যে বলেছেন:

    উত্তরাধিকারের মত নিম্নবিত্ত্যের এই অনুভবও মনে হয় বংশ পরম্পরায় ফিরে ফিরে আসে ।

    ভাল লাগল গল্পটি সহজ সরল বর্ননার কারনে।ধন্যবাদ লেখককে।শুভেচ্ছা রইল।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top