Today 30 Oct 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

পুরনো প্যাঁচাল, নতুন বিষয় ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ০৬/০৬/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 979বার পড়া হয়েছে।

আমি আমার মাথার কলকব্জা নিয়ে সবসময়েই যথাবিহীত সাবধান থাকার চেষ্টা করি । কেননা আমি জানি কি অকাল কুষ্মান্ড হয়ে হয়ে জগত ভূখন্ডে ভূমিষ্ঠ হয়েছিলাম । কিন্তু মাঝে মাঝে মস্তিষ্ক কলকব্জা ঠিক সায় দেয় না । তাই আবোল-তাবোল বকি । এবং তার অধিকাংশই ঋনাত্বক গোছের । এই নিয়ে অবশ্য দু’একজন অভিযোগও করেছে । চাপার উপর নিদারুন আস্হা রেখে এই সকল অভিযোগকে আমি সজ্ঞানেই এড়িয়ে গেছি । কিন্তু বাস্তবতা হলো অভিযোগটাই সত্য । সত্যকে ‍নিজের কাছে অস্বীকার করার বিলক্ষন যোগ্যতা আমার নেই । আবার এই আমার দ্বিতীয় কোন উপায়ও নেই । আমি আমার সামর্থ্যের ইঞ্চি ইঞ্চিতে যে পরিধি টেনে রেখেছি তাতে এর অতিরিক্ত কেউ যদি আশা করেন তবে নিজ অভ্রান্তি সর্ম্পকে সন্দেহ রাখবেন । এখানে ধর্তব্য রাখবেন উপদেশ জ্ঞানটুকু আমার জন্য নয়, আপনার নিজের সাবধানতার জন্য ।

আয়কর (ট্যাস্ক) বিষয়টার উপর আমার আক্ষেপ নতুন নয় । টিন, ই-টিন এসবও পুরনো বিষয় । এবার একটু নতুন প্যাঁচাল পাড়ি । প্রত্যেক বাজেটই ব্যক্তি করমুক্ত আয় সীমার একখানা মুলা আমাদের সামনে ঝুলানো হয় । আমরা মুলা দেখি । এবং মুলা খাই । দ্বিতীয় কোন উপায়ও আমাদের নেই । এই ব্যক্তি করমুক্ত আয়সীমায়ও একখানা সরলরেখা টেনে দেওয়া হয়েছে । যার মাধ্যমে পুরুষের করমুক্ত আয়সীমা ২,৫০,০০০.০০ টাকা এবং নারীদের ক্ষেত্রে তা ৩,০০,০০০.০০ টাকা (এই করমুক্ত আয়সীমাটাই আমার কাছে বড় এক ঘাপলা মনে হয় । কেননা এই সীমা মানুষকে জালিয়াতি খুঁজতে উৎসাহ যোগায় । আর যাই হোক এই টাকায় ঢাকায় থাকার চেষ্টা রীতিমত ভীতিকর)। এই যে হাজার পঞ্চাশেক টাকার ফাঁকফোকর তার কোন যুক্তিজ্ঞান আমার মগজে আসে না । বলা হয়ে থাকে পশ্চাদপদ নারীদের উদ্বুদ্ধ করার ইহা একখানা মন্ত্র । আমি বুঝি না একজন পুরুষ আড়াই লাখ টাকায় সমস্ত সংসারের ঘানি টানার পরও তিন লাখ টাকা আয় করা নারীরা পশ্চাদপদ হয় কি করে ? আর যে সমস্ত নারীরা তিন লাখ বা তদুর্ব্ধ আয় করেন তাদের স্বামীরা কত অংশে স্ত্রীর উপর নির্ভরশীল ? যেখানে আমার মতো স্বামীদের অধিকাংশের স্ত্রীই গৃহিনী । যে সকল নারীরা কর যোগ্য আয় করেন তাদের সামাজিক মর্যাদা অনুযায়ী অধিকাংশের বিয়ে হয় ।অর্থাৎ তাদের স্বামীরাও উল্লেখ করার মতো আয় ইনকাম করেন (অল্প কিছু ব্যতিক্রম ছাড়া) । তাই ব্যাপারটা আমার কাছে তেলো মাথায় ঢালো তেলের মতো । এই বিষয়ে আমার কাছে রাষ্ট্রীয় কোন পরিসংখ্যান নেই । রাষ্ট্রের কাছে অনুরোধ একখানা পরিসংখ্যান দিয়ে আমার মতো মগজ দুর্বলদের সহায়তা করবার জন্য ।

রাষ্ট্রীয় পরিসংখ্যান আমাকে বঞ্চিত করলেও আমার কু-নজর হতে আমার অফিসের পরিসংখ্যান নিস্তার পায়নি । তাই আমি সজ্ঞানে দেখি আমার অফিসের নারী কর্মকর্তাদের সকলের স্বামীরাই তাদের স্ত্রীদের উপযুক্ত আর্থিক সহযোগিতা দিয়ে যাচ্ছেন । বিপরীতে এই হার অর্ধেকেরও কম ।

অতিশয় আধুনিক নারীবাদ সমঅধিকারের স্ফুলিঙ্গ ছড়ায় । কিন্তু স্বীয় সুবিধায় নির্লিপ্ত থাকে । এমন সমঅধিকার আমাদের কি মুক্তি দিবে আর ট্যাস্ক ব্যাটারাই আমাদের কবে নিঃশ্বাস ফেলতে দিবে আল্লাহ ভাল জানেন । আমি যা জানি তা অন্যায় । যা জানি না তাও অন্যায় । আমাদের মুক্তি নেই । না সৃষ্টিকর্তার হাত থেকে না ট্যাস্ক কর্মকর্তাদের হাত থেকে ।

…………….নিঃশব্দ নাগরিক ।

 

৯৭৪ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

১০ টি মন্তব্য

  1. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    ব্যতিক্রম উপস্থাপনা।
    স্বগতুক্তির মত কথাগুলো বেশ সুন্দর করে লিখেন, পড়তে ভালই লাগে।
    এখানে শব্দটা ‘ট্যাস্ক’ নয় ‘ট্যাক্স’ হবে।
    এছাড়াও আরো কিছু বানান সংশোধনী জরুরী।
    ধন্যবাদ।

  2. নিঃশব্দ নাগরিক মন্তব্যে বলেছেন:

    ট্যাস্ক বানানটা ভুল আমিও জানি । কিন্তু কিবোর্ডে যুক্তাক্ষর লেখা একটি কঠিন ব্যাপার । তাই কিছু বানান জানা সও্বেও ভুল থাকার জন্য দুঃখিত ।

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ফেইসবুকে এড দিয়েছিলাম।

    গল্প পরে পড়ব

  4. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    ভাল ভাবনা আপনার

    সুন্দর লিখনী

    কিছু বানান দেখে নিন

  5. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    সুন্দর লেখা

  6. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    বেশ
    ভাল লাগল

  7. মাজেদ হোসেইন মন্তব্যে বলেছেন:

    তেলের মাথায় তেল দেয়া…

    যুক্তিসংগত কেখা।

  8. মাজেদ হোসেইন মন্তব্যে বলেছেন:

    যুক্তিসংগত লেখা।

  9. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    খুব সুন্দর লিখেছেন !
    //আমি যা জানি তা অন্যায় । যা জানি না তাও অন্যায় । আমাদের মুক্তি নেই । না সৃষ্টিকর্তার হাত থেকে না ট্যাস্ক কর্মকর্তাদের হাত থেকে ।//

    আসলেই কি তাই ?
    শুভকামনা জানবেন । ভালো থাকবেন ।

  10. Gilligan's Dreams: The Other Side of the Island downloads মন্তব্যে বলেছেন:

    Gilligan’s Dreams: The Other Side of the Island

    About the AuthorGrowing up in a small town in the hills of West Virginia, Dreama never imagined that her fantasy of becoming an actress would ultimately

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top