Today 17 Oct 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

প্রকাশিত ১০০ পৃষ্ঠার চলন্তিকা ঈদসংখ্যা ই-বুকের একটি ব্যবচ্ছেদ!!

লিখেছেন: শাহ্‌ আলম বাদশা | তারিখ: ২৩/০৭/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1478বার পড়া হয়েছে।

সম্পাদককে অনেক ঈদশুভেচ্ছা এবং  অভিনন্দন ১০০ পৃষ্ঠার সমৃদ্ধ একটি ঈদসংখ্যা ইবুক উপহার দেয়ায়। আমি মোটামূটি পুরো ইবুকটা একবার পড়লাম। বানানভুল, গেটাপ-মেকাপে কিছু দুর্বলতা থাকলেও সার্বিক বিচারে আদর্শ একটা ইবুক হয়েছে। এজন্য সংশ্লিষ্ট সবাইকে আবারও অভিনন্দন জানাই।

এবার আসি কিছু সমালোচনায়।

১। প্রচ্ছদ থেকে শুরু করে প্রথমদিলে হালকা কার্টুনের ইলাস্ট্রেশনগুলো বেশ ভালোলাগছিলো যদিও শেষপর্যন্ত সে ধারাবাহিকতা রক্ষা করা হয়নি।

২। সম্পদিকের কথা কলামের পরবর্তী একটি পৃষ্ঠা ফাঁকা কেনো বুঝলাম না, যার ফলে খারাপ দেখাচ্ছে। সম্পাদকীয়তে প্রথম চারটি লাইন পরপর দু’বার আলাদা প্যারায় রিপিট হওয়ায় খুব বিরক্ত লাগছে। এখনো সুযোগ আছে তা সংশোধন করার।

৩। সুচিপত্রে উল্লেখিত লেখার পৃষ্ঠাসংখ্যার সাথে বাস্তবে অনেক গড়মিল থাকায় লেখা খুঁজতে ভোগান্তি হয়েছে।

৪। প্রথমদিকে লেখা সাজাতে গিয়ে লেখার শেষে ফাঁকা পৃষ্ঠা না রেখে কিছু ইলাস্ট্রেশন বা ছবি কিংবা সাইজমতো ছড়া-কবিতা দিয়েও মেকাপ করলে ভাল্লাগতো। আবার শেষের দিকে যদিও তা-ই করা হয়েছে।

৫। একই লেখকের লেখা একই পৃষ্ঠায় মেকাপ দেয়ার চেষ্টা কোথাও কোথাও রক্ষিত হলেও সর্বত্র একই নিয়ম বা সমতা  রক্ষা না করায় দৃষ্টিকটু লাগছে। 

৬। প্রিন্ট বইয়ের ফর্মেট বা ফর্মাপদ্ধতিতে এবং প্লেট অনুযায়ী লেখা ও পৃষ্ঠাগুলো সাজাতে পারলে ভবিষতে একে সরাসরি প্রিন্ট করিয়ে হার্ডকপিও করা যেতো।  

৭। পাঠকের একঘেয়েমি দূর করতে বিভিন্ন ক্যাটাগরির  গদ্যের পাশাপাশি পদ্য সাজালে আকর্ষণীয় হতো ইবুক। 

৮। তবে নতুনদের পাশাপাশি আমাদের মতো পুরনো কিছু লেখকের লেখা থাকায় ইবুকের মানবৃদ্ধি হয়েছে নিঃসন্দেহে বলা যায়

যাহোক, সামান্য এসব ত্রুটি বাদ দিলে বলা যায় একটি সুন্দর ইবুক হয়েছে।

 

১,৪৫৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
৮০ দশকের কবি, ছড়াকার, গীতিকার বিশেষত; শিশুসাহিত্যিক। ৬টি প্রবন্ধ সংকলন, ৩টি গল্প সংকলন, ১টি শিশুতোষ ছড়াগ্রন্থ, ৭টি অডিও-ভিডিও এলবাম প্রকাশিত হয়েছে। ১৯৭৭ সাল থেকেই বাংলাদেশ ও ভারতের পত্র-পত্রিকায় লেখালেখি। ১৯৭৮ সালে তৎকালীন রেডিও বাংলাদেশ রংপুর কর্তৃক ‘‘উত্তরবঙ্গের শ্রেষ্ঠ ছড়াকার’’ হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত। ১৯৮৬ সালে সিলেট ছড়া পরিষদ কর্তৃক ছড়ায় অবদান রাখার জন্য পুরস্কৃত। ১৯৮৭ সাল পর্যন্ত জাতীয় বিভিন্ন দৈনিকে সাংবাদিকতাছাড়াও বিভিন্ন সাহিত্য পত্রিকা যেমন; লালমনিরহাট থেকে ত্রৈমাসিক চলমান, ত্রৈমাসিক ব্যতিক্রম, ত্রৈমাসিক দারুচিনি, ত্রৈমাসিক কিশোরকন্ঠ, ত্রৈমাসিক প্রজাপতিসহ (অধুনালুপ্ত) বিভিন্ন পত্রিকার সম্পাদক এবং লালমনিরহাটের প্রথম প্রকাশিত ‘সাপ্তাহিক জানাজানি’র প্রতিষ্ঠাতা সাহিত্য সম্পাদক ছিলেন। শাহ আলমা বাদশা’র প্রকাশিত অডিও-ভিডিও এলবাম এবং গ্রন্থসমূহঃ ১। ভোরের পাখিরা [অডিও-ভিডিও এলবাম-১৯৮৯] ২। শিহরণ ১ ও ২ [অডিও এলবাম-১৯৯৩] ৩। শিহরণ ২ [অডিও এলবাম-১৯৯৩] ৪। প্রত্যয় [অডিও এলবাম-১৯৯৪] ৫। প্যারোডি গান [অডিও এলবাম-১৯৯৫] ৬। তথ্য পেলেন কাশেম চাচা [নাটিকার ডিভিডি-২০০১৪] ৭। তথ্য কমিশনের বিচারিক কার্যক্রম [প্রামাণ্যচিত্রের ডিভিডি-২০১৪] ৮। কিশোকন্ঠ গল্প সমগ্র-১ [যৌথ গল্পগ্রন্থ-২০০১] ৯। মা ও শিশু [যৌথ প্রবন্ধগ্রন্থ [১খণ্ড)-২০০৬] ১০। মা ও শিশু [যৌথ প্রবন্ধগ্রন্থ [২খণ্ড-২০০৭] ১১। মা ও শিশু [যৌথ প্রবন্ধগ্রন্থ [৩খণ্ড-২০০৮] ১২। মা ও শিশু [যৌথ প্রবন্ধগ্রন্থ [৪খণ্ড-২০০৯] ১৩। স্বপ্ন দিয়ে বোনা [যৌথ গল্পগ্রন্থ-২০১৩] ১৪। মুক্তিযুদ্ধ এবং অন্যান্য গল্প [যৌথ গল্পগ্রন্থ-২০১৫] ১৫। দুরছাই ধুত্তোরী ছাই [শিশুতোষ ছড়াগ্রন্থ-২০১৫] শাহ আলম বাদশা’র প্রকাশিতব্য গ্রন্থসমুহঃ ১। ইষ্টিপাখি মিষ্টিপাখি [শিশুতোষ ছড়াগ্রন্থ] ২। ষড়ঋতুর দেশে [শিশুতোষ ছড়াগ্রন্থ] ৩। লিন্তামনির চিন্তা [শিশুতোষ ছড়াগ্রন্থ] ৪। ফুল-পাখি-নদী [কিশোর কবিতাগ্রন্থ] ৫। ফুলবনে হই-চই [কিশোর উপন্যাস] ৬। সানিনে অভিযান [[কিশোর উপন্যাস] ৭। কালো মুরগি [শিশুতোষ গল্প] ৮। বেওয়ারিশ লাশ [শিশুতোষ গল্প] ৯। কবিকবি ভাব ছন্দের অভাব [ছন্দপ্রকরণ-প্রবন্ধগ্রন্থ] ১০। বাংলাবানান এবং শব্দগঠনঃ ভুল শুধু ভুল [প্রবন্ধগ্রন্থ] ১১। আমাদের মুসলমানিত্ব এবং কামড়াকামড়ির রকমফের তিনি বিসিএস তথ্য ক্যাডারের সদস্য এবং এলএলবি'র ছাত্র। তথ্যমন্ত্রণালয়ে কর্মরত। ফোনঃ ০১৮১৭১১৭৯২৯/০১৫৫২৩৪২৪৪৯ Website: http://mediamaster1.blogspot.com/
সর্বমোট পোস্ট: ৪৪ টি
সর্বমোট মন্তব্য: ২২৫ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৫-২৬ ১৫:০৭:৪২ মিনিটে
Visit শাহ্‌ আলম বাদশা Website.
banner

২৪ টি মন্তব্য

  1. ব্যবস্থাপনা সম্পাদক মন্তব্যে বলেছেন:

    এখনও সংশোধন এর সুযোগ আছে, তবে আমি সে সুযোগটা নিব না। পৃথিবীর অনেক অনেক কাজের প্রথমটা শুরু হয়েছে বেশ ভুল আর অগোছালো দিয়ে। আমাদেরটাও যদি এমন হয় কেমন হয়?
    আপনি বেশ সময় নিয়ে দ্রুত মন্তব্য করেছেন দেখে ভাল লাগছে। ভুল হলেও উৎসাহ পাচ্ছি।

    • শাহ্‌ আলম বাদশা মন্তব্যে বলেছেন:

      ভুল খুব জোরালো নয়–হতাশাজনকও নয় যা আমি বলেছি এভাবেই–”যাহোক, সামান্য এসব ত্রুটি বাদ দিলে বলা যায় একটি সুন্দর ইবুক হয়েছে।”

      তাই হতাশ হবার মতো নয় বিষয়টা; ভবিষ্যতে সাথে আরো সতর্ক হওয়া যায়-সেটাই আমার লক্ষ্য। অনেক ধন্যবাদ

  2. আহমেদ রব্বানী মন্তব্যে বলেছেন:

    আগে পড়ে আসি।তারপর…
    তবে বাদশা ভাইয়ের পোস্ট থেকে আগাম ধারণা নিয়ে গেলাম।

  3. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    সহমত প্রতিবেশী আপনার সনে

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    সুন্দর সমালোচনা। আমার লেখা আছে কি

  5. এ টি এম মোস্তফা কামাল মন্তব্যে বলেছেন:

    আপনাকে ধন্যবাদ। আপনার পরামর্শগুলো পরের সংখ্যার জন্য কাজে লাগবে। অন্য কেউ যদি ই-বুক সম্পাদনা করতে চান তাঁরও কাজে লাগবে।
    সবাইকে ঈদের শুভেচ্ছা।

  6. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    Aro sundorer bhabnay
    bhalo poramorsho
    tobuo darun

  7. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    স্যার কেহ পরামর্শকে বিরোক্ত মনে করে

  8. ছাইফুল হুদা ছিদ্দিকী মন্তব্যে বলেছেন:

    আপনার লেখা পড়ে চলন্তিকার ইবুক সম্পর্কে জানলাম।অশেষ ধন্যবাদ।

  9. ছাইফুল হুদা ছিদ্দিকী মন্তব্যে বলেছেন:

    হ্যা পড়ে এলাম। সব মিলে ভালো উদ্যেগ।

  10. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    আফসোস আমি ওই সংখ্যা পাইনি, কারণ আমি নতুন, তবে সকল দিবসে যেন ইবুক বের হয়, সম্পাদক সমীপে আমার অনুরোধ।

  11. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    ই বইটি এখন কোথায় পাওয়া যাবে বলতে পারেন কি ?

  12. শাহ্‌ আলম বাদশা মন্তব্যে বলেছেন:

    ব্লগের অপরেওর বিভিন্ন অপশন অংশে পাবেন

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top