Today 17 Sep 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

প্রত্যেকটা শিশুকে সুন্দরভাবে বেড়ে ওঠার সুযোগ করে দিতে হবে

লিখেছেন: সুমাইয়া বরকতউল্লাহ্ | তারিখ: ৩০/০৯/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 585বার পড়া হয়েছে।

“কইন্যা হইয়া জন্ম নিছ, এত বাহানা কইর না, যেইডা দেই হেইডা খাও-যেইডা কই হেইডা হোনো” এমন কত কথা যে শুনতে পাওয়া যায় গ্রামে গেলে। দেখে মনে হয় পিতা-মাতারা তাদের মেয়েকে পরের বাড়িতে গিয়ে কাজ করে খাওয়ার জন্য আর বাড়ির সকলের মন জুগিয়ে চলার জন্য তৈরি করে।
ছেলেশিশুর বেলায় তেমনটি হয় না। কারণ ছেলেরা থাকবে বাড়িতে। সে বাড়ি-ঘর দেখবে। সম্পদ আর পিতা-মাতাকে রক্ষা করবে। ছেলেশিশুটি হবে বংশের বাতি। তাই তার এত যত্ন। অনেক পিতা-মাতার ভেতরেই এমন একটা চিন্তা কাজ করে।
জাতীয় ছেলেশিশু দিবস নেই তবে আজ জাতীয় কন্যাশিশু দিবস। স্কুলে এই নিয়ে অনুষ্ঠান হলো। রেলি হলো। আলোচনা হলো। কন্যাশিশুর নানান সমস্যা আর অধিকার নিয়ে বিতর্ক অনুষ্ঠান হলো। বিতর্কে জয়লাভ করার জন্য অনেক কিছু জানতে হলো আমাদের। অনুষ্ঠানে কন্যাশিশুর বাস্তব অবস্থা নিয়ে তর্কের ঝড় তুলেছি আমরা। বেশ ব্যস্ততার মাঝে পার করে দিলাম দিনটি। মনে হলো আমরা অনেক কিছু করে ফেলেছি।
এতকিছু করে বাসায় আসার পর টেলিভিশনের পর্দায় আদুরি নামের ছোট্ট মেয়েটিকে দেখে মনটা খুব খারাপ হয়ে গেল। পিতা-মাতা কত আদর করে তার নাম রেখেছিল আদুরি। আর সেই আদুরির কপালে আদরের এই ছিরি!

শিশু অধিকার রক্ষায় সরকার অনেক সুন্দর আইন করেছে। কেউ শিশুর ইচ্ছার বিরুদ্ধে জোর করে কিছু করাতে পারবে না। শিশুর থাকা-খাওয়া, নিরাপত্তা ও আদর-যত্ন এবং লেখাপড়ার সুযোগ দিতে হবে। অবহেলা করা বা কষ্ট দেওয়া যাবে না, অসম্মান করা যাবে না। বড় হয়ে ওঠার জন্য তাকে সুযোগ করে দিতে হবে। তার ওপর অন্যায়ভাবে বা জোর করে কিছু করা হলে জেল-জরিমার ব্যবস্থা আছে।
শিশুদের অধিকার রক্ষার জন্য প্রতি থানায় শিশু ডেস্ক আছে। কেউ বিপদে পড়লে এক দেৌড়ে থানায় গিয়ে বিচার চাইতে পারবে। আর আইনের আশ্রয় নিতে পারবে। এত কিছুর পরেও কি শিশুদের ওপর বড়দের অত্যাচার বন্ধ হয়ে যাবে? না। এর জন্য সবচেয়ে বেশি দরকার বড়দের সচেতনতার। কারণ সব শিশুরাই থাকে সব বড়দের আশ্রয়ে। বড়দের কথায় চলতে হয় শিশুদের। তাই বড়রা যতদিন সচেতন না হবেন ততদিন শিশুরা শান্তি পাবে না।
শিশুরাই জাতির ভবিষ্যৎ। আর বড়রা শিশুদের সাথে যেই রকম আচরণ করবে, শিশুদের যে রকম করে তৈরি করবে, দেশের ভবিষ্যৎ ঠিক সেই রকমই হবে।
আসুন আমরা শিশু অধিকার রক্ষায় কাজ করি। আসুন কন্যাশিশু আর ছেলেশিশুকে আলাদা ভাবে না দেখে শিশু হিসেবে দেখি।
দেশটাকে সুন্দর করে গড়ে তুলতে হলে, প্রত্যেকটা শিশুকে সুন্দরভাবে বেড়ে ওঠার সুযোগ করে দিতে হবে। প্রতিটি শিশু কোনো না কোনোভাবে বড়দের ওপর নির্ভরশীল। তাই শিশু অধিকার রক্ষার দায়িত্ব পুরোটাই বড়দের।
বড়রা একদিন শিশু ছিলেন। তাঁরা খুব ভালো করেই জানেন শিশুদের জন্য বড়দের কী কী করতে হবে।

৬৮৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি সুমাইয়া বরকতউল্লাহ্। ছাত্রী। লেখালেখি করা আমার ভীষণ পছন্দ। আমি ছড়া, গল্প লিখি। পত্রিকায় নিয়মিত লিখি। ব্লগ আমার কাছে একটা বিশাল লাইব্রেরির মতো। অনেক কিছুই শেখা যায় এখান থেকে। ব্লগ পড়তে আমার খুব ভাল লাগে। আমি পড়ালেখার ফাঁকে ব্লগ পড়ি আর মাঝেমধ্যে লিখি। আমি আশা করি যারা ব্লগে লিখেন তাঁদের কাছ থেকে আমি অনেক কিছু শিখতে পারবো। আমার প্রকাশিত বইঃ ৩টি। নামঃ ১) ছোট আপুর বিয়ে। সাহিত্যকাল প্রকাশনী থেকে ২০১২ সালে প্রকাশিত। ২) দুই বন্ধু ও মেকাও পাখির গল্প এবং ৩) ভূতের পেটে টুনির বাসা। এ দুটি প্রকাশিত হয়েছে ২০১৩ সালে সাহস পাবলিকেশান্স থেকে। শিশু অধিকার রক্ষায় বিশেষ অবদান রাখার স্বীকৃতি স্বরূপ (প্রিণ্ট মিডিয়া) ৪ বার জাতিসংঘ-ইউনিসেফ-এর মীনা মিডিয়া এ্যাওয়ার্ডসহ আরো কিছু পুরষ্কার পেয়েছি। প্রাপ্ত পুরস্কার ১. জাতিসংঘ শিশুতহবিল (ইউনিসেফ)-এর ‘মীনা মিডিয়া এ্যাওয়ার্ড’ ২০১৩ (১ম পুরস্কার) ২. জাতিসংঘ শিশুতহবিল (ইউনিসেফ)-এর ‘মীনা মিডিয়া এ্যাওয়ার্ড’ লাভ ২০০৮ (২য় পুরস্কার) ৩. জাতিসংঘ শিশুতহবিল (ইউনিসেফ)-এর ‘মীনা মিডিয়া এ্যাওয়ার্ড’ লাভ ২০০৯ (২য় পুরস্কার) ৪. জাতিসংঘ শিশুতহবিল (ইউনিসেফ)-এর ‘মীনা মিডিয়া এ্যাওয়ার্ড’ লাভ ২০১০ (২য় পুরস্কার) ৫. ’ডানো ভাইটা-কিডস’ মাসিক সাতরং’-ব্র্যাকগল্পলেখা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন পুরস্কার (২০০৯) ৬. ঐতিহ্য গোল্লাছুট প্রথম আলো গল্প লেখা প্রতিযোগিতা ২০০৭-এ অন্যতম সেরা গল্পকার পুরস্কার। ৭. প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উপলে আয়োজিত লেখা প্রতিযোগিতায় (২০০৭) অন্যতম সেরা লেখক পুরস্কার ৮. প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উপলে আয়োজিত লেখা প্রতিযোগিতায় (২০০৮) অন্যতম সেরা লেখক পুরস্কার ৯. ’চিলড্রেন্স ফিল্ম সোসাইটি-বগুড়া’ এর গল্পলেখা প্রতিযোগিতায় ২য় পুরস্কার (২০০৯) ১০. প্রথম আলোর ‘বদলের বয়ান’-এ লেখা প্রতিযোগিতায় (২০০৯) ২য় পুরস্কার ১১. আন্তর্জাতিক শিশু-কিশোর চলচ্চিত্র উৎসব ২০১০-এ গল্পলেখা পর্বে ‘অন্যতম সেরা গল্পকার’ পুরস্কার। ১২. কথাসাহিত্য কেন্দ্র পুরস্কার ২০১১ ঢাকা। ২য় পুরস্কার। ১৩. ঐতিহ্য গোল্লাছুট গল্পলেখা প্রতিযোগিতা-২০১২ অন্যতম সেরা গল্পকার পুরষ্কার
সর্বমোট পোস্ট: ১৭৯ টি
সর্বমোট মন্তব্য: ৪১৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৫-৩০ ০৮:০৯:০৬ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    গুরুত্বপূর্ণ কিছু কথা লিখলেন।

  2. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    বেশ লিখেছেন তো !
    অসংখ্য ভাল লাগা জানিয়ে দিলাম ।

  3. আঃ হাকিম খান মন্তব্যে বলেছেন:

    লেখাটি সচেতনতামূলক। ভাল ল্লেগেছে। আমাদের সবারই মেয়েদের /কন্যা শিশুদের প্রতি যত্নবান হওয়া উচিত।

  4. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    গুরুত্বপূর্ণ কিছু কথা

  5. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আসুন আমরা শিশু অধিকার রক্ষায় কাজ করি।

    সুন্দর একটি পোষ্ট ছিল

    ধন্যবাদ

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top