Today 14 Dec 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

প্রযুক্তিত আর ডিজিটালাইজেশন মানুষ কে আপন করে

লিখেছেন: সারমিন মুক্তা | তারিখ: ১৩/০৭/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 658বার পড়া হয়েছে।

সত্যি খুব ভাল লাগছে যে আমরা প্রযুক্তিগত ভাবে অনেক এগিয়ে চলেছি। প্রযুক্তি আমাদের অনেক দুর থেকে কাছে টানে। কত পর আপন হয়ে যায়। যাকে চিনিনা জানি না তাকে ও অনেক কাছের মনে হয়। ফেসবুক, টুইটার, যে কোন ধরনের ব্লগ সাইড এই সব তো প্রযুক্তির ব্যবহার। আর সেখান থেকে আমরা এক একজন যেনো কত কাছের। এই তো সে দিন চলন্তিকা ব্লগের লেখিকা আরজু মুন আপু আমার একটা লিখাতে কমেন্ট করে বললেন এত দিন কোথায় ছিলাম আমাকে উনি অনেক মিস করেছে। অথচ আমি আগে জানতাম না উনি কে কি তার পরিচয় আজ ও হয়তো পুরোটা জানিনা তবে একটা মানুষের কাছে এর চাইতে আর কি বেশি কামনা করা যায়? আমি গ্রামের মেয়ে অথচ আজ সারা বিশ্ব জানি। আমার একটা ছেলে বন্ধু আছে আমেরিকার খ্রিস্টান ফেসবুকে গেলেই ইনফরম করবে। এই প্রযুক্তি না থাকলে আমরা এতো কাছে যেতে পারতাম না। জানা হতো এতো কিছু। সত্যি খুব ভাল লাগছে। মাঝে মাঝে ভাবি কি করে সম্ভব এই কাজ গুলো। তবে সব কিছুর যেমন ভাল সাইড আছে তেমনী খারাফ ও আছে। আর সেটা আমাদের ব্যবহারের কারনেই। কেউ প্রয়োজনে ব্যবহার করে আবার অপব্যবহারে করে। ফেসবুক যেমন সামাজিক সাইড তেমনি ফান ফেজ। তবে আমার মনে হয় ওটাকে যথারিতি নিয়ম করে চালানো বেটার। প্রযুক্তি দিয়ে আমরা পারি বদলে দিতে সমাজ আর দেশকে। তার আগে বদলাতে হবে আমাদের কে, বদলাতে হবে মন মানসিকতাকে। …………

৬৪১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
UDC Brance Propaitor
সর্বমোট পোস্ট: ৪৮ টি
সর্বমোট মন্তব্য: ১৬৪ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০২-১৩ ০৩:২৯:১৬ মিনিটে
banner

৬ টি মন্তব্য

  1. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    Ekdom sothik kotha
    khub bhalo laglo

  2. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    সত্যি খুব ভাল লাগছে যে আমরা প্রযুক্তিগত ভাবে অনেক এগিয়ে চলেছি। প্রযুক্তি আমাদের অনেক দুর থেকে কাছে টানে। কত পর আপন হয়ে যায়। যাকে চিনিনা জানি না তাকে ও অনেক কাছের মনে হয়। ফেসবুক, টুইটার, যে কোন ধরনের ব্লগ সাইড এই সব তো প্রযুক্তির ব্যবহার। আর সেখান থেকে আমরা এক একজন যেনো কত কাছের। +++++++++++

    সত্যি খুব ভাল লাগছে যে বোন তোমার লেখায় আমার নামটি দেখতে পেয়েছি। আমি সত্যি তোমাকে মিস করি একদিন যদি তোমার লেখা না দেখি।

  3. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    এইযে তোমাদের সবাইকে চিনি জানি। ..ব্লগ এর কল্যানে। ..প্রযুক্তির কল্যানে। …তুমি সত্যি বলেছ। চমৎ কার সঠিক কথা টি লিখেছ। লেখায় অনেক অনেক ভালবাসা রেখে রইলাম। ভাল থাক বোন।

  4. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    মজার ব্যাপার হল এখন ফেসবুক এ গড়া সম্পর্ক আর ও আপন গভীর মনে হয় প্রতিদিনের পরিচিত একসাথে থাকা মানুষদের চেয়ে। মাঝে মাঝে ফেসবুকের বন্ধুদের বেশি মিস করি। বিশেষ করে ব্লগ যেন আর ও বেশি আত্মীয়তার বন্ধন গড়ে তোলে আমাদের সব ব্লগার দের মধ্যে। ঢুকে খেয়াল করি কে কে অনলাইন এ আছে। যে থাকেনা তাকে মিস করা। ………..

  5. জসিম উদ্দিন জয় মন্তব্যে বলেছেন:

    সারমিন মুক্তা
    খুব ভালো লিখেছেন। এক সময় আমাদের সককিছুতেই প্রযুক্তি ব্যবহার করতে হবে। সে দিনটি বোধহয় বেশী দূরে নয় ।

  6. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    সুন্দর

    ভালো লাগলো পড়ে ‘
    থাকলো শুভ কামনা

    শুভ সন্ধ্যা

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top