Today 17 Oct 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

প্রসঙ্গ : পরিবারে সমতা…..

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ১৬/০১/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 584বার পড়া হয়েছে।

একই পরিবারে বাস করে দুটি ছেলে । দুজনই বিবাহিত । দুইজনই মোটা অংকের বেতনের চাকুরীজীবি ।

একজনের বাচ্চা আছে । আর এক জনের বাচ্চা নাই । কিন্তু তাদের মধ্যে তফাৎ দেখলে অবাক হই আর ভাবি কেন এমন হয় ? কেন এমন হবে…………?

যেমন-এক ছেলে তার বউয়ের জন্য ইচ্ছামত/মনের মত দামী কাপড় চোপড় বা যা প্রয়োজন অথবা অপ্রয়োজনীয় ………যখন যা মন চায় বউকে খুশি করার জন্য কিনে আনে

অথচ কোনদিনও মায়ের জন্য কিছুই আনে না বা প্রয়োজনবোধ করে না ।

আর এক ছেলে তার মায়ের জন্য প্রয়োজনে অপ্রয়োজনে অথবা লাগুক না লাগুক …….. মা যা ভালবাসে …….মাকে খুশি করার জন্য কিনে আনে দামী কম দামী যাই হোক না কেন ।

কিন্তু সে  কোনদিন বউয়ের জন্য বা বউকে খুশি করার প্রয়োজনে অথবা সারপ্রাইজ হিসাবে কখনো কিছুই আনে না ।

কেন এমন হবে । হায়রে পুরুষজাতি কেন সমতা রক্ষা কর না তোমরা ।

মায়ের পায়ের নীচে যেমন বেহেশত তেমনি স্ত্রীও তার জীবনের অর্ধ অঙ্গ ।
এখানে স্ত্রীকে অবহেলা করার কোন রাস্তাই নাই ।

আবার বউ যেমন তোমার জীবনের বড় একটা অংশ তেমনি তোমার মাও তোমাকে জন্ম দিয়েছে ৯ মাস পেটে ধারণ করেছেন তা তুমি ভুলে যাও  কেমন করে । মায়ের প্রয়োজন না হউক তবুও মাকে দিতেই হবে ।

দুইজনের জায়গাই আলাদা এবং সমান গুরুত্বপূর্ণ । সন্তান তার মাকে ভালবাসবে তার প্রয়োজন বুঝবে তাকে আমরণ পর্যন্ত কেয়ার করবে এইটাই স্বাভাবিক ।

পক্ষান্তরে বিয়ে করে আনার পর একটা মেয়ে তার সর্বস্ব ত্যাগ করে স্বামীর বাড়িকে আপন করে নেয় সেটা মনে রাখতে হবে প্রত্যেক পুরুষকেই । এবং তাকে তার যোগ্য অধিকার দিতেই হবে এবং  তা সম্মানের সহিত ।

যে পরিবারে বউয়ের সম্মান করতে জানে না বা মাকে ভালবাসতে জানে না সে পরিবারগুলোকে আমি ঘৃণা করি । খুবই ঘৃণা করি ।

অতএব প্রত্যেক ভাইদের কাছে আমার অনুরোধ পরিবারে সমতা রক্ষা করুণ এবং যার যা প্রাপ্য তাকে তারটা বুঝিয়ে দিন  এবং আদায় করতে সচেষ্ট হউন ।

এসব বকবকানি আমার নিজস্ব মতামত……… মনের এলোমেলো ভাবনা
কেউ কিছু মনে করবেন না । আসলে যা দেখি যা বুঝি মাঝে মাঝে সহ্য হয় না………….
https://fbcdn-sphotos-b-a.akamaihd.net/hphotos-ak-prn1/535816_577752882252465_380362965_n.jpg

৬৪৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৮৯৯৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

১২ টি মন্তব্য

  1. আরজু মন্তব্যে বলেছেন:

    সবাই যে যার জায়গায় থেকে তার দায়িত্বটুকু পালন করলে সংসারে সবার মধ্যে সুন্দর সম্পর্ক তৈয়ারী হয়ে যায়।লেখাটি ভাল লেগেছে আপু ধন্যবাদ।

  2. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল। ভাল হয়েছে।

  3. আবদুল্লাহ আল নোমান দোলন মন্তব্যে বলেছেন:

    এমন অর্থবোধক বকবকানি চলতে থাকুক।

  4. Crown. মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল পড়ে । আশাকরি সমাজের খুটি নাটি এমন অনেক সমাস্যা আছে যা আপনার লেখার মাধ্যমে আমাদের কাছে পরিস্ফুটিত হয়ে উটবে । ধন্যবাদ আপনাকে ।

  5. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    লেখা ভাল লাগল । আশা করি সব ভাইয়েরা আপনার আহবানে সাড়া দিবে । শুভ কামনা ।

  6. ঘাস ফড়িং মন্তব্যে বলেছেন:

    লেখাৱ নামকৱনেৱ সার্থকতা চৱম

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top