Today 17 Jan 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ফরমালিন ও দ্বিচারিত মিডিয়া ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ২৩/০৮/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 703বার পড়া হয়েছে।

স্বজ্ঞানে নিষ্পেষিত হওয়ার সহজ যোগ্যতা যে জাতি অর্জন করেছে তার অনিষ্ট করার জন্য দ্বিতীয় কারো কোন ভূমিকা রাখতে হয় না । না পার্শ্ববর্তী না অর্ন্তবর্তী । আমার মাঝে মাঝে মনে হয় আমরা জন্মগতভাবেই কিছু সহজাত সহ্য ক্ষমতা নিয়ে এই বঙ্গভূমিতে পা রাখি । হ্যাঁ মাঝে মাঝে আমরা কিছুটা অসহিন্ষু হই বটে, তবে তা সাময়িক । নানান ইত্যকার দিনে আমাদের এই ক্রিয়া অতিক্রিয়াও এখন সবারই অনেকটা গা সওয়া হয়ে গেছে । এর একটা কারনও আছে । কোন প্যানপ্যানানি’ই মানুষের মনে বেশীদিন সমান আন্দোলন তৈরী করতে পারে না । বরং এই ক্রিয়া অতিক্রিয়ার বিপরীতে একটা প্রতিক্রিয়ার সৃষ্টি হয় । তখন সত্যটা সম্বন্ধেও সন্দেহ জাগে । তাছাড়া ক্রিয়া অতিক্রিয়ার অনুঘটকরা যখন নিজেরাই বালুর তৈরী দালানের উপর দাঁড়িয়ে সত্যটা বলেন তখন মানূষের মনে সহজ সত্যটাও মিথ্যে মনে হয় ।

খাদ্যদ্রব্যে ফরমালিন বহুল আলোচিত বিষয় । সে বিষয়ে বলবার মতো লোকের অভাব নেই । মিডিয়ারও দৌড়ের অন্ত নেই । আমি বরং ফরমালিন মিডিয়ার দ্বিচারিতার কথা বলি । ফরমালিন একটা রাষ্ট্রের স্বাস্হ্যব্যবস্হার যেমন বারোটা বাজিয়েছে তেমনি এদেশের সকল ইলেকট্রনিক আর প্রিন্ট মিডিয়া গনহারে ফরমালিন গায়ক, নায়ক পয়দা দিয়ে দেশের সংস্কৃতিরও বারোটা বাজিয়েছে । একই চ্যানেল যখন দিনে খাদ্যে ফরমালিন নিয়ে রাষ্ট্র উদ্ধার করে আবার রাতে অমুক তমুক ফরমালিন শিল্পী দিয়ে লাইভ অনুষ্ঠান প্রচার করে তখন দিনের সত্যটা মানুষ ভুলে যায় । সত্যিকারের সত্যও তখন মিথ্যা মনে হয় । কিছু চ্যানেলের নানান আ আর কু অনুষ্ঠানে ট্যালকম পাউডার মার্কা তরুন তরুনীর অবিশ্বাস্য রং ঢং যখন মানুষকে দ্বিধায় ফেলে তখন খাদ্যে ফরমালিনের রগরগা খবরও মানুষের মনের দ্বিধা দূর করতে পারে না ।

খাদ্যে অতিমাত্রার ফরমালিন যদি মানবহত্যার জন্য দায়ী হয়, তবে এসব ফরমালিন মার্কা শিল্পী পয়দা করার জন্য মিডিয়াও দায়ী । আর এসব ফরমালিন শিল্পী যখন একটা রাষ্ট্রের শিল্প ষংস্কৃতিকে ধীরে ধীরে গিলে ফেলে তখন আশপাশ তাকিয়ে কাউকে দোষারোপ করে উদ্ধার পাওয়া যায় না । যা খেয়েছেন পায়ু পথে তাহাই ত্যাগ করবেন । এর অতিরিক্ত আশা করা বোকামী ।

অবশ্য ফরমালিন মিডিয়া, ফরমালিন সাংবাদিক থেকে কতটা কি আশা করবেন সে একান্তই আপনার বিষয় ।

………………..নিঃশব্দ নাগরিক ।

৬৮৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৬ টি মন্তব্য

  1. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    বেশ ভাবনার

  2. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    কি আর করা তবুতো আমাদের এসবই গিলতে হচ্ছে । ভাল লাগল লেকা । শুভ কামনা ।

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ওরে বাপ্স পারেনও বটে। লেখা সুন্দর

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top