Today 06 Dec 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ফিরে আসা ইতিহাস ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ০১/০১/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 510বার পড়া হয়েছে।

ইংরেজীতে একটা কথা আছে History repeats itself. আমিও ব্যক্তিগতভাবে কথাটা অবিশ্বাস করি না । এই যেমন পুরনো বেশ কিছু ফ্যাশন নতুন করে দেখতে পাই । ব্যাপারটা বোধহয় মন্দ না । তাছাড়া ইতিহাসের কাছে আমাদের অনেক কিছু শেখারও আছে । তাই মাঝে মাঝে ইতিহাসের সাক্ষাত লাভ আমাদের জ্ঞান ভান্ডার সমৃদ্ধ করে । কিন্তু ইতিহাসের হঠাৎ হঠাৎ ফিরে আসা যতটা না ইতিহাসের নিজগুনে তারচেয়ে ঢের আমাদের কল্যানে ।

 

স্বাধীনতার সময় হানাদার বাহিনী আমাদের মা-বোনদের তুলে নিয়ে গিয়ে যে কালো ইতিহাস সৃষ্টি করেছিল তার পুনরাবৃওি স্বাধীন বাংলাদেশে এমন হরহামেশা এবং রাষ্ট্রীয় ইন্ধনে ঘটবে তা বোধকরি কেউ কল্পনাও করেননি । আমরা জাতি হিসেবে অবশ্য অকল্পনীয় কর্মে সিদ্ধ । তাই আমাদের স্বাভাবিক দক্ষতায় ইতিহাসকে বারবার টেনে আনি । এবং ইতিহাসকে বিক্রি করে রাজনৈতিক ফায়দাও তুলি ।

 

এদেশে মানবাধিকার কমিশন নামে একখানা বস্তু আছে । এদের কদাচিৎ হাঁকডাক আমাদেরকে অশ্রূসিক্ত করে । মানবের জন্য তাদের দরদ আমাদেরকে ভীষনভাবে আলোড়িতও করে । পূজ্যতূল্য এসব মহামানবকে পারলে’তো এখনই আমরা স্বর্গের আসনে আসীন করে দেই । ঐ ধর্মপুত্ররাও মাটির ভূমিতে স্বর্গের স্বাদ পেয়ে মাঝে মাঝে বেগোরে ঘুমান । তাই ফিরে আসা একাওর রাত্রী তাদের কাছে স্পষ্ট ঠেকে না । তাই কোন দায়বদ্ধতাও তাদের থাকে না ।

 

কিন্তু এইসব মহামানবকে কে বোঝাবে যে, ইতিহাসের পুনরাবৃওি এখানেই শেষ নয় । কালে কালে ইতিহাসের কলেবর বাড়বে । হয়তো সেদিনও আমাদেরকে লিখতে হবে । শুধূ প্রাপক আর প্রেরক বদলে দিয়ে । বাকী সব থাকবে অভিন্ন । কিন্তু এমন অদল বদল আমাদেরকে কোথায় নিয়ে যাবে ?

 

 

………………………নিঃশব্দ নাগরিক ।

 

৫৭৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

১৩ টি মন্তব্য

  1. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল আপনার কথা।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    এরা কুখ্যাত হয়ে ইতিহাস হবে। ভাল লাগল লেখা।

  3. আজিম মন্তব্যে বলেছেন:

    স্বাধীনতার সময় হানাদার বাহিনী আমাদের মা-বোনদের তুলে নিয়ে গিয়ে যে কালো ইতিহাস সৃষ্টি করেছিল তার পুনরাবৃওি স্বাধীন বাংলাদেশে এমন হরহামেশা এবং রাষ্ট্রীয় ইন্ধনে ঘটবে তা বোধকরি কেউ কল্পনাও করেননি ।
    —এরকম ঘটনা হরহামেশা এবং রাষ্ট্রীয় ইন্ধনে কখন ঘটল, বোধগম্য নয় ।
    এরকম উদ্ভট এবং কাল্পনিক বিষয় লিখার বিষয় হতে পারেনা ।

  4. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ লেখাটি শেয়ার করার জন্য

  5. আরজু মন্তব্যে বলেছেন:

    কিন্তু এইসব মহামানবকে কে বোঝাবে যে, ইতিহাসের পুনরাবৃওি এখানেই শেষ নয় । কালে কালে ইতিহাসের কলেবর বাড়বে । হয়তো সেদিনও আমাদেরকে লিখতে হবে । শুধূ প্রাপক আর প্রেরক বদলে দিয়ে । বাকী সব থাকবে অভিন্ন । কিন্তু এমন অদল বদল আমাদেরকে কোথায় নিয়ে যাবে ?

    ভাল লাগল লেখা বরাবরের মত।শুভকামনা নুতুন বছরের।

  6. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    স্বাধীনতা যুদ্ধের সময় হানাদার বাহিনী ও রাজাকারদের জঘন্যতম কাজ এখন রাষ্ট্রীয় এন্দনে ঘটছে এমন ঘটনা
    কোথায় পেলেন স্পষ্ট করে বললে বুঝতে সুবিধা হতো । খারাপ রক্ত থেকেই খারাপ রক্তের জন্ম হয় । ভাল রক্ত
    খারাপ হতে অনেক সময় লেগে যায় । শুভ কামনা ।

    • নিঃশব্দ নাগরিক মন্তব্যে বলেছেন:

      রক্ত কোন বিষয় না । মানুষের জ্ঞানলব্ধ বোধের সুষ্ঠ প্রকাশই মানুষের অবস্হান নির্ধারন করে । পত্রিকায় একটু মনোযোগ দেওয়া যায় ।

  7. আজিম মন্তব্যে বলেছেন:

    কোন পত্রিকায় এসব উদ্ভট খবর ছাপানো হয়, রেফারেন্স দেওয়ার রিকুয়েস্ট করা হোল । আমি চ্যালেঞ্জ করলাম, রাষ্ট্রীয় ইন্ধনে এগুলো হচ্ছেনা । তথ্যসহ চ্যালেঞ্জ গ্রহনের আহ্বান জানাই ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top