Today 11 Dec 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ফিরে দেখা……..

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ০৬/০৯/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 864বার পড়া হয়েছে।

চারটি পরিবার নিয়ে আমাদের বাড়িটি ।

আমাদের গ্রামে বছরে দু’বার অর্থাৎ ভাদ্র ও অগ্রহায়ন মাসে ঘরে নতুন ফসল উঠে । এই মৌসুমে ভাটি এলাকা থেকে অনেক গরীব মজুর আসে আমাদের গাঁয়ে তাদের জীবিকা নির্বাহের জন্য । গ্রামের ধনী বাড়িগুলোতে তাদের থাকার জায়গা হয় । আমাদের বাড়ির প্রতি ঘরেই কয়েকটি পরিবারের জায়গা হলো । এই পরিবারগুলোর মধ্যে কয়েকটি বড় মেয়েও ছিল । বাড়ির ভাংগা ঘরগুলো মোটামুটি ঠিক করে তারা থাকতে শুরু করে । আবার ধান কাটার মৌসুম শেষ হলে তারা তাদের বাড়ি ফিরে যায় ।

আমি তখন ইন্টার এ পড়ি । একদিন হঠাৎ করেই ঘটে গেল একটি বিশ্রি ঘটনা । তখন রাত একটা কি দুটো বাজে । এমনিতে গ্রামের বাড়িতে রাত দশটার পরেই নিঝুম রাত হয়ে যায় । ঝিঁঝিঁ ডাকা আর শিয়াল ডাকা নিঝুম থমথমে রাত ।

আমাদের ঘরের পাশের ঘরখানায় যে পরিবারটি থাকতো তাদের একটি ১৫/১৬ বছরের বড় মেয়েও ছিল । রাত ১/২ টার সময় হঠাৎ করেই চিৎকার চেঁচামেচি শুনে আমাদের সবার ঘুম ভেঙ্গে গেল । ঘরের লাইট জ্বালিয়ে সবাই ঘর থেকে বের হলাম । ঘটনাস্থলে গিয়ে তো অবাক হওয়ার মত কান্ড । আরে একি! কি শুনলাম আর কি দেখলাম । মেয়েটি কাঁদতেছে । কেন?

তখনই ঘটনা বুঝতে পারি । ওই ভাঙ্গা ঘরটির দেয়াল কেটে কয়েকটি মাস্তান টাইপ ছেলে মেয়েটিতে উঠিয়ে নিয়ে যেতে চাইছিলো । মুখ বেঁধে হাত ধরে টানাটানি আর ধস্তাধস্তির শব্দ শুনে পরিবারের অন্যান্যদের ঘুম ভেঙ্গে যাওয়াতে আল্লাহর রহমতে সে দিন মেয়েটি অপমানের হাত হতে বেঁচে যায় ।

সবাই যখন এই ঘটনা নিয়ে ব্যস্ত তখন আমি এই মেয়েটির চিন্তায় মগ্ন । হায় হায় যদি মাস্তানগুলো মেয়েটিতে উঠিয়ে নিয়ে যেত তাহলে তার মান সম্মান ইজ্জত সবই হারাত অথবা মাস্তানগুলো মেয়েটিকে হত্যাও করে ফেলতে পারতো । এসব চিন্তা করতে করতে কখন যে আমি অজ্ঞান হয়ে পড়ে গেছি তা ঠেরই পাইনি ।

তখন নাকি সবাই আমাকে নিয়েই ব্যস্ত হয়ে গেছে । মাথায় পানি ঢেলে জ্ঞান ফিরিয়ে আনে সবাই । বাড়ির সবাই আমাকে দেখে হাসাহাসি করতে লাগল । বলল ঘটনা ঘটছে কামের মেয়ের আর তুই হইয়া গেছস অজ্ঞান,,,,,, কিরে, এত দুর্বল হলে চলে । তখন আমি বললাম, ঘটনার অতলে গিয়ে ভাবতে গিয়েই তো এ অবস্থা ।

যাই হোক, কানাঘুষায় শুনা গেল কয়েকটি পরিচিত ছেলের নাম । তাদের একজনের বউ বাচ্চা আছে । বাচ্চা বলতে সুন্দর ফুটফুটে একটি মেয়ে । ঘটনার কয়েকদিন পরে ওই ফুটফুটে মেয়েটি সামান্য অসুখেই মারা যায় ।
=======================================================================

আমার ধারণা…. পৃথিবীতেই আল্লাহ্ অনেক শাস্তির বিচার করেন । যা মানুষ বুঝতে পারে না ।
তবে আমি বুঝি, যখন আমি কোন অন্যায় করি তখনই কোন না কোন শাস্তি পেয়ে যাই এবং বুঝতে পারি যে……… মনে হয় আমি এ অন্যায় করে ফেলেছিলাম তাই হয়তো এ শাস্তিটা ছিল আমার প্রাপ্য ।

৮৩৭ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৮৯৯৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    পিছন ফিরে মাঝে মাঝে দেখতে হয় । নিজেকেও অন্য রকম লাগে ।
    ভাল লাগল ।

  2. খন্দকার মোঃ আকতার-উজ-জামান সুমন মন্তব্যে বলেছেন:

    জীবনের সত্যিকারের ঘটনাগুলো গল্পকে আরও প্রানবন্ত করে তুলে

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top