Today 21 Nov 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ফেসবুকে বন্ধু বানানোর অনুরোধ কিভাবে করবেন

লিখেছেন: আমির ইশতিয়াক | তারিখ: ০৯/০৬/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 361বার পড়া হয়েছে।

অনেক সময় দেখা যায় ফেসবুকে বন্ধু বানাতে বা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো সমস্যা হচ্ছে। মাঝে মাঝে হয়তো আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট ফেসবুক ব্লক করে দিচ্ছে। অপরিচিত কাউকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোটা ফেসবুকের অপব্যবহারের মধ্যে পড়ে। তাই সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার ঠেকাতে ফেসবুক মাঝে মাঝে এই কাজটি করে থাকে। এমনকি অনেক সময় দেখা যায় পরিচিত কাউকেও ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে দিচ্ছে না ফেসবুক। কারণ আমরা জানি ফেসবুক কাজ করে তার প্রোগ্রাম মেনে। ফেসবুক প্রোগ্রাম আবেগ বোঝে না, বোঝে যুক্তি। আপনি যদি কারও কাছে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে চান তখন ফেসবুক কীভাবে বুঝবে, আপনি তার পরিচিত কেউ। এর জন্য ফেসবুক যে বিষিয়গুলো যাচাই করে দেখে, তা হলো আপনার সঙ্গে ‘মিউচুয়াল ফ্রেন্ড’ কতজন, আপনি আর তিনি একই স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়েছেন কি না, আপনারা দুজন সহকর্মী কি না, আপনার ও তাঁর নেটওয়ার্ক একই কি না, একই এলাকায় আপনাদের বাড়ি কি না ইত্যাদি। এই বিষয়গুলো যাচাই করে ফেসবুক বুঝতে পারে, আপনি তাঁর পরিচিত কি না। তা ছাড়া আপনি যাদের কাছে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছেন, তারা সবাই কি আপনাকে গ্রহণ করেছে, নাকি বেশির ভাগই আপনাকে গ্রহণ করেনি। এগুলো যাচাই করে ফেসবুক বুঝতে পারে, আপনি ফেসবুকের অপব্যবহার করছেন কি না। অপব্যবহার করলে প্রথমে দুই দিন, তারপর পাঁচ দিন আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো আটকে রেখে ফেসবুক আপনাকে সতর্ক করে দিবে। আপনি তার পরও সতর্ক না হলে ১৫ দিন, এক মাস, দুই মাস ব্লক থাকবেন। তার পরও আপনি সতর্ক না হলে পরে ফেসবুক অ্যাকাউন্টই নিষ্ক্রিয় করে দিবে ফেসবুক। তাই একেবারে অপরিচিত কাউকে ফেসবুকে বন্ধুত্বের অনুরোধ পাঠানো উচিত নয়।

৪৬৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমির ইশতিয়াক ১৯৮০ সালের ৩১ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর থানার ধরাভাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা শরীফ হোসেন এবং মা আনোয়ারা বেগম এর বড় সন্তান তিনি। স্ত্রী ইয়াছমিন আমির। এক সন্তান আফরিন সুলতানা আনিকা। তিনি প্রাথমিক শিক্ষা শুরু করেন মায়ের কাছ থেকে। মা-ই তার প্রথম পাঠশালা। প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু করেন মাদ্রাসা থেকে আর শেষ করেন বিশ্ববিদ্যালয়ে। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নরসিংদী সরকারি কলেজ থেকে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ছাত্রজীবন থেকেই লেখালেখি শুরু করেন। তিনি লেখালেখির প্রেরণা পেয়েছেন বই পড়ে। তিনি গল্প লিখতে স্বাচ্ছন্দ্যবোধ করলেও সাহিত্যের সবগুলো শাখায় তাঁর বিচরণ লক্ষ্য করা যায়। তাঁর বেশ কয়েকটি প্রকাশিত গ্রন্থ রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য উপন্যাস হলো- এ জীবন শুধু তোমার জন্য ও প্রাণের প্রিয়তমা। তাছাড়া বেশ কিছু সম্মিলিত সংকলনেও তাঁর গল্প ছাপা হয়েছে। তিনি নিয়মিতভাবে বিভিন্ন প্রিন্ট ও অনলাইন পত্রিকায় গল্প, কবিতা, ছড়া ও কলাম লিখে যাচ্ছেন। এছাড়া বিভিন্ন ব্লগে নিজের লেখা শেয়ার করছেন। তিনি লেখালেখি করে বেশ কয়েটি পুরস্কারও পেয়েছেন। তিনি প্রথমে আমির হোসেন নামে লিখতেন। বর্তমানে আমির ইশতিয়াক নামে লিখছেন। বর্তমানে তিনি নরসিংদীতে ব্যবসা করছেন। তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা একজন সফল লেখক হওয়া।
সর্বমোট পোস্ট: ২৪১ টি
সর্বমোট মন্তব্য: ৪৭০৯ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৬-০৫ ০৭:৪৪:৩৯ মিনিটে
Visit আমির ইশতিয়াক Website.
banner

১৮ টি মন্তব্য

  1. আজিম হোসেন আকাশ মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ শেয়ার করার জন্য।

  2. সুমাইয়া বরকতউল্লাহ্ মন্তব্যে বলেছেন:

    aamar bandhu bananor darkar nae, vaea tumi valo theko. Thank u.

  3. মুহাম্মদ আনোয়ারুল হক খান মন্তব্যে বলেছেন:

    ফেসবুক আমার কাছে একটা রহস্যময় জায়গা!!!

  4. শাহরিয়ার সজিব মন্তব্যে বলেছেন:

    ভাই আপনাকে ধন্যবাদ এমন একটি পোস্ট করার জন্য ।

  5. আরিফুর রহমান মন্তব্যে বলেছেন:

    ফেসবুকে আসলে বন্ধু বানানোর অনুরোধ কিছু সমস্যা থাকে। আপনাকে ধন্যবাদ। খুব ভাল লেগেছে। এরকম পোস্ট আমরা সবাই কাম্য করি। নিয়মিত লিখবেন।

  6. কাউছার আলম মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ শেয়ার করার জন্য।

  7. এ হুসাইন মিন্টু মন্তব্যে বলেছেন:

    হু, ফ্রেন্ড রিকো পাঠানো নিয়ে এফবি-তে অনেক সময় বিড়ম্বনা হয়

  8. কাউছার আলম মন্তব্যে বলেছেন:

    আপনাকে ধন্যবাদ

  9. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    আপনাকেও ধন্যবাদ

  10. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    জানা আছে এগুলো, শিরোনাম দেখে মনে হয়েছিল আরও নতুন কিছু জানতে পারব ।

  11. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    ফেইসবুকে যান তারপর কল দেন আমাকে
    বলে দেবো ……
    শুভ কামনা থাকলো

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top