Today 15 Oct 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

বই আলোচনাঃ ভয়ংকর ভুতুড়ে

লিখেছেন: ফাগুন আইভী | তারিখ: ৩১/০৩/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 422বার পড়া হয়েছে।

বইয়ের নামঃ ভয়ংকর ভুতুড়ে

লেখকঃ হুমায়ূন আহমেদ (১৩ নভেম্বর, ১৯৪৮ – ১৯ জুলাই, ২০১২)

 

কাহিনী সারসংক্ষেপঃ আখলাক সাহেব, বায়ান্ন বছর বয়সী একজন মানুষ। পেশা অধ্যাপনা। বিয়ে করেননি। থাকেন কলাবাগানে। বাসায় তিনি ছাড়া মানুষ বলতে কাজের ছেলে মোতালেব। ছোটবোন মিলির বাসা মালিবাগে। সপ্তাহে একদিন সেখানে বেড়াতে যান আখলাক সাহেব যদিও তার হাতের অতি কুখাদ্য এবং বারবার বায়ান্ন বছর বয়সেও ভাইকে বিয়ে করানোর পিড়াপীড়ি ভয়ংকর যন্ত্রণার মতো!

হঠাৎ একদিন আখলাক সাহেবের কাছে একটা ভূত! ভূতের নাম “লেখক ৭৪” ! সেও তার চিরকুমার থাকতে চাও অথচ তার আত্মীয় স্বজন তাকে বিয়ে দিতে উঠেপড়ে লেগেছে এক ফাজিল ভূত মেয়ের সাথে,যার নাম “ফা ৪০”! এই অবস্থা থেকে মুক্তি পেতে তার আখলাক সাহেবের সাহায্য দরকার ! এখান থেকেই কাহিনী শুরু।

ভূতের নিয়মিত যাতায়াতে এবং বিভিন্ন ঘটনায় একসময় তার আশেপাশের সবাই ভাবতে শুরু করে তিনি পাগল হয়ে যাচ্ছেন! ঘটনা সাইক্রিয়াটিস্ট পর্যন্ত গড়ায় …………….

শেষ হয় বায়ান্ন বছর বয়সী আখলাক সাহেবের বিয়ে এবং সময় অতিক্রমের সাথে সাথে একটা মেয়ে জন্মানোর মধ্য দিয়ে। যার ভিতরে তিনি দেখতে পান সেই “ফা ৪০” এর ছায়া!

 

বই সম্পর্কে আমার ব্যক্তিগত মতামতঃ

সাইক্রিয়াটিস্ট আখলাক সাহেবকে একটা ধাঁধা দিয়েছিলেন যার উত্তর আখলাক সাহেব বলতে পারেননি। অর্থাৎ তিনি জানতেন না। সেটা ভূতকে ধরতে বলা হয়েছিলো। উদ্দেশ্য ভূত বলতে কিছু নেই,পুরোটাই তার মস্তিষ্ক প্রসূত!

ভূত কিন্তু উত্তরটা জানতো! কিন্তু শেষপর্যন্ত ব্যাপারটা নিয়ে আর সাইক্রিয়াটিস্টের কাছে যাওয়ার ঘটনা আসেনি। আসলে বোধহয় ভালো হতো!!

 

“ভয়ংকর ভুতুড়ে” মূলত বাচ্চাদের জন্য লেখা! তবে বড়রাও পড়তে পারেন! বাচ্চাদের বই পড়ার মধ্যে একধরণের নির্মল আনন্দ পাওয়া যায়!!aviary_1427724841725

৪০৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
জন্মেছিলাম নদীবেষ্টিত পটুয়াখালী তে,জন্মস্থান বলেই কিনা জানিনা -বাংলাদেশের যেকোন জায়গা থেকে এরপ্রতি টানটা আমার অনেক বেশি। সাড়ে চারবছর বয়সে চলে আসি ফরিদপুর,ঢাকা তে। পরিবার এবং প্রকৃতি পরিবেশের সাথে দ্বন্দ্বময় জীবন কাটিয়ে চলছি আজীবন! পুরো শিক্ষাজীবন কাটছে ফরিদপুরেই। বর্তমানে পড়াশোনা করছি চিকিৎসা বিজ্ঞান নিয়ে, MBBS 4th year এর স্টুডেন্ট। তা বলে কখনো বলিনা, আমি ভবিষ্যৎ ডাক্তার। কেউ জিজ্ঞেস করলে বলি-মানুষের মেকানিক হচ্ছি! কেউ কেউ প্রথম পরিচয়ে ভ্যাবাচেকা খেয়ে যায় তাই! ভবিষ্যৎ প্রফেশন ডাক্তারি হলেও প্যাশন সম্পূর্ণ ভিন্ন দিকে! ভালোবাসি পড়তে, লেখালেখি, গান,ছবি ....... কিংবা এভাবেও বলা যায়,ভালোবাসি বই,কলম,গিটার আর ক্যামেরা! বলা যায়না ভবিষ্যৎ -এ গলায় স্টেথোস্কোপ ঝুলিয়েই ফিল্ম ডিরেক্ট করতে নেমে যেতে পারি! লেখালেখি সম্পর্কে বলতে গেলে- প্রকাশিত একক বই দুইটি - ১। নিঃসঙ্গতা (উপন্যাস /2009) ২। কড়ে আঙুল (ভৌতিক গল্পগুচ্ছ /2010) সাতবছর বয়সে প্রথম একটা কবিতা লিখেছিলাম নানাভাইকে (লেট) তার চিঠির উত্তর দিতে গিয়ে! তার উৎসাহতেই নিজের ভেতর থেকে টেনে বাইরে এনেছিলাম আমার এই জন্মগত প্রতিভা! পনের বছর বয়সে একটা কবিতা কম্পিশনে অংশ নেই,সারা বাংলাদেশের আট হাজারেরও বেশি মানুষ অংশ নেয় তাতে, সিলেক্টেড সাড়ে তিনশ কবিতার একটা সংকলনে স্থান পায় অতি নগন্য এই পঞ্চদশী কবির কবিতা! চৌদ্দ বছর বয়সে লিখে ফেলেছিলাম আস্ত একটা উপন্যাস! 2009 সালের বইমেলায় সেটা প্রকাশিত হয়। তারপরের বছর প্রকাশ পায়-কড়ে আঙুল বইটা। স্থানীয় পত্রিকায় বেশিকিছু লেখা ছাপা হয়েছে। আর লিখছি বিভিন্ন ব্লগে। লিখছি শুধু .....গুটি গুটি পায়ে....লিখে যাচ্ছি .......
সর্বমোট পোস্ট: ১২ টি
সর্বমোট মন্তব্য: ১২৪ টি
নিবন্ধন করেছেন: ২০১৫-০৩-০৮ ০২:৫৭:৪৮ মিনিটে
Visit ফাগুন আইভী Website.
banner

১০ টি মন্তব্য

  1. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    অনেকদিন আগে পড়েছিলাম …
    কাহিনীও অনেকটা ভুলে গিয়েছিলাম …
    রিভিউ ভালো লাগলো …

  2. জসিম উদ্দিন জয় মন্তব্যে বলেছেন:

    huymaon. sir ar likhara khub majar. tobe apbar boi alochonata khub shundar hoichee. congratulation apa. valo thakun .

  3. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    বেশ ভালো লাগলো ….ভাল ভাবনা
    যদি নতুন লিখিয়েদের বই নিয়ে আলোচনা হলে
    আরো ভাল লাগতো

    শুভ কামনায়
    শুভ সকাল

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ আপি। কিনতে হবে বইটি

  5. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    আলোচনায় ভাল হল – বেশ কিছু জানতে পারলাম।
    কবিকে ধন্যবাদ ও শুভেচ্ছা –

  6. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    এতো মজার মজার বই পড়েন ! আর আমি পড়ার সময়ই করে উঠতে পারি না !
    যাই হোক, পড়ে মাঝে-মধ্যে এমন শেয়ার করলে মন্দ হবে না ।
    শুভ কামনা আপু ।

  7. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    কত বইযে পড়ার বাকি

    সময় কখন পাবো আর

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top