Today 18 Dec 2017
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

বণ্য প্রাণীর অভয়ারণ্য চুনারুঘাট এর কালেঙ্গা পাহাড়…..(পর্ব-১)

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ২২/১২/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 423বার পড়া হয়েছে।

আগষ্টে বাড়িতে ভাইয়ের বিয়েতে গিয়েছিলাম । বাচ্চা দুটো আগেই চলে আসছিল ঢাকা । অলস সময় গুলো দুই জায়গায় ভ্রম দিয়াই কাজে লাগাইছি …….
চা বাগানও ঘুরে এসেছিলাম এর আগের দিন । । অনেক দিন হতেই বণ্য প্রাণীর অভয়ারণ্যে ঘুরতে যাওয়ার ইচ্ছে ছিল । অনেক আগে একবার গিয়েছিলাম তখন রাস্তাঘাট তেমন ভাল ছিল না । তেমন ঘুরাও হয়নি ।

এবার আমরা ভাইবোনেরা মিলে একটা সিএনজি নিয়ে রওয়ানা হলাম সকাল ১০ টার দিকে । অবশ্য যে সময়ে গেছি সে সময়ে পশু পাখি দেখার সময় ছিল না । যেহেতু রাস্তাঘাট খারাপ তাই আর বিকেল করিনি যাতে দিনে দিনে ফিরে আসতে পারি তারই ব্যবস্থা হিসাবে সকালে রওয়ানা দেই । ……… সিএনজি যোগে বিসমিল্লাহ বলে রওয়ানা হলাম অবশেষে ….

প্রায় ঘন্টা খানেক লাগল পৌঁছতে …….. চারপাশ অপূর্ব সবুজে সবুজ…… অসহ্য সুন্দর আর ভাল লাগা নিয়ে দেখছিলাম আর ছবি তুলছিলাম । যেহেতু বৃষ্টির দিন ছিল তাই সবই বৃষ্টির সবুজ আল্লাহর অশেষ রহমত ছিল ।

সেদিন অবশ্য বৃষ্টি ছিল না বা আকাশে মেঘ ছিল না । দুপুরের খাঁ খাঁ ঝাঁ ঝাঁ রোদ্দুর …….. পাকা রাস্তা পার হয়ে শেষ পর্যন্ত আর পাকা রাস্তা ছিল না । সিএনজি অনেক কষ্টে সৃষ্টে ঠেলা ধাক্কাইয়া জায়গামত পৌছাইছে………. কতটুক হেটে কতটুকু আবার সিএনজিতে এভাবেই গিয়ে পৌছেছিলাম রেমা কালেঙ্গা অভয়ারণ্যে……..

১। এই যে রাস্তা শুরু …….. ২০ টাকা টিকেট দিয়ে অভয়ারণ্যে ঢুকতে হয় ……. । ঢুকলাম কিন্তু অনেক হাটতে হয়েছে ….. অনেক অনেক পায়ে হাটার পথ । উচু নিচু পাহাড়ী রাস্তা ……. টিলা বেয়ে বেয়ে উঠতে হয়েছে ।
http://s6.postimg.org/5n612hrs1/DSC03123.jpg

২। সদয় অবগতি দর্শকদের জন্য ……
http://s6.postimg.org/egwxjleqp/DSC03124.jpg

৩। নিয়মনীতি লেখা আছে এখানে………
http://s6.postimg.org/6ta11ag2p/DSC03125.jpg

৪ । রেমা কালেঙ্গা অভয়ারণ্যের গেইট……
http://s6.postimg.org/po5rrpg4h/DSC03126.jpg

৫। ভিতরে যেতেই দেখি শিউলী ঝরে পড়ে আছে গাছের তলায়
http://s6.postimg.org/sgyzbqggx/DSC03127.jpg

৭। উচু নিচু রাস্তার শুরু এখান থেকেই
http://s6.postimg.org/hxyzmkdsx/DSC03136.jpg

৮। অনেক পুরনো সেগুন বাগান …….. অনেক অনেক সেগুন চারপাশ জুড়ে ……
http://s6.postimg.org/g4w2y8sm9/DSC03137.jpg

৯। সীমান্ত ফাঁড়ি……… সীমান্ত রক্ষায় প্রহরা দেয় বাংলাদেশ বর্ডার গার্ডরা । উপরে ছবি তোলা নিষেধ ।
http://s6.postimg.org/4v3d3ankx/DSC03163.jpg

১০। সবুজ ঝোপ ঝাড় অভূতপূর্ব ……… অসাম সুন্দর । পায়ের হাটার কষ্ট এসব দেখেই ভুলা যায় । যে পানি দেখতেছেন সেগুলো অটো পানি ……. পাহাড়ের পানি  । এখানে যে কোন জায়গায় কিছু গর্ত করলেই অটো পানি আসে ……
http://s6.postimg.org/dl51hvug1/DSC03178.jpg

১১। একটু দুরেই মাটির তৈরী মক্তব ঘর । তার পাশে কাঠগোলাপ গাছ । গাছের নিচে অসংখ্য ফুল পড়ে আছে । আমরা সবাই কতগুলো কুড়িয়ে নিয়েছি মাথায়ও গুজে দিয়েছিলাম ।
http://s6.postimg.org/aagoi04ip/DSC03193.jpg

১২। মাটির মক্তব ঘরটি
http://s6.postimg.org/3p3yi8oo1/DSC03196.jpg

১৩। দুর্গম এলাকার ভিতরেই ছোট একটি দোকান ঘর । এখান থেকে চকলেট কিনে নিয়েছি সবাই ……
http://s6.postimg.org/ntxinpiht/DSC03202.jpg

১৪। এত হাঁটার পরও বলে আরো আধাঘন্টা পায়ে হাটার পথ ই ই ই ….. যেখানে যাব আমরা সেখানে অনেক উচ টাওয়ার আছে যার উপরে উঠে বণ্য প্রাণী দেখা যাবে । তাই বলা আছে যে মোবাইল গান সব বন্ধ করে দিতে । চুপচাপ শুধু দেখে যাব ।
http://s6.postimg.org/5d33ww2jl/DSC03204.jpg

১৫। মাটির রাস্তা দিয়ে দৌড়ায়ে দৌড়ায়ে যাই সবাই । খুব মজা লাগছিল ।
http://s6.postimg.org/3qdwbnqht/DSC03207.jpg

৪৭০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৮৯৯৭ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    বেড়াতে যাওয়া হয়নি আমাও ।আপনার দেওয়া ছবির মাধ্যমে অভয়ারন্যের সৌন্দর্য উপভোগ করলাম । ভাল লাগল । শুভ কামনা ।

  2. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    আমি ও একদিন যেতে চাই এই অভয়ারণ্যে

    কোন ক্যামেরায় ছবি গুলা তোলা?

  3. আরজু মন্তব্যে বলেছেন:

    ।ছবির মাধ্যমে অভয়ারন্যের সৌন্দর্য উপভোগ করলাম । ধন্যবাদ ।

  4. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    দারুন
    মুগ্ধ হলাম

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top