Today 12 Dec 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

বাঙ্গালীর রসবোধ ও সাংবাদিকতার দেউলিয়াত্ব

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ২০/০৩/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 526বার পড়া হয়েছে।

সময়কে সাময়িক রস উপাদানে পরিনত করতে আমাদের মতো কূপমন্ডপ জনগনের তুলনা নেই । অবশ্য আমাদেরই’বা কী দোষ? দেশের দর্পন (ইলেকট্রনিক আর প্রিন্ট মিডিয়া) যেখানে আশ্চর্যতীত অবাক কান্ডকারখানা দ্বারা আমাদের মতো আমজনতার চক্ষু সম্মুখে রসমুলা ঝুলিয়ে কেলকেলিয়ে ব্যক্তিক স্বাধিকারের রাষ্ট্রীয় রস উপাখ্যান উৎপাদন করে তখন আমাদের বেহুশ আমজনতা ক্ষনিকে রঙ্গরস নিয়ে ঠাট্টা করবে এ খুব বেশী অমূলক নয় । আমরা স্বভাব রসিক জাতি । রঙ্গরস করতে করতে আমরা মানুষের বুকে গুলিও করতে পারি, আবার দাঁত কেলিয়ে জঙ্গি দমনের মহান কর্মযজ্ঞের ফিরিস্তিও দিতে পারি । আমাদের মতো মহান করিৎকর্মারা যে দেশে যুগে যুগে অতি সাবলীলভাবে টিকে থাকে সে দেশে রঙ্গরসের অভাব পড়বে এমনটা ভাবা নেহায়েত বোকামী । তাছাড়া আমরা রঙ্গরসের আকালে পড়লেই দেশ মুখগম্ভীর ভারী হয়ে উঠবে এমনটা ভাবারও অবকাশ নেই । দেশের কর্তা ব্যক্তিরা আছেন না ! তারাওতো রঙ্গরসে কম যান না । সুতরাং রঙ্গরস নিয়ে আতংকিত হবার কিছু নেই ।

বলছিলাম রঙ্গরসের কথা । এবার আসল কথায় ফিরি । ক্রিকেট বিশ্বকাপ চলে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডে । বোলিং করে বাংলাদেশের রুবেল । পেপার পত্রিকা আর সামাজিক মাধ্যমে চলে আসে হ্যাপি । কি অসম্ভব রসিকতা ! সামাজিক মাধ্যম নিয়ে আমার আফসোস থাকলেও বলার নেই কিছুই । অতি অসম্ভব আমজনতার রসকস যদি বিবেকের ধারদেনায় উগড়াইয়া পড়ে তবে বাহির হইবার একটা পথ’তো থাকা উচিত । আমার আক্ষেপ পেপার পত্রিকা নিয়ে । রুবেলের ভালমন্দ খেলা নিয়ে আলোচনা সমালোচনার জন্য কোন ক্রিকেট বিশেষজ্ঞ পাওয়া গেল না । তাই তাদেরকে হ্যাপীরই দ্বারস্হ হতে হলো । এতটা দেউলিয়া হবার কি আবশ্যকতা ছিল । রুবেল হ্যাপীর ব্যাপারটা একান্তই তাদের ব্যক্তিগত । এবং আদালত বিচার্য । সেখানে আমাদের এতটা বাড়াবাড়ি আমাকে বরাবরের মতোই বিভ্রান্তিতে ফেলে । হ্যাপী যদি নিজেকে জাতে তোলার জন্য দু’চারটা কথা বলেই থাকে তাতে মিডিয়ার কি এমন আহাজারী পড়ে যে কলকলিয়ে সব উজাড় করে দিতে হবে পত্রিকার পাতায় ।

ইদানীং রুবেলকে নিয়ে হ্যাপী আর মৌসুমী হামিদ নামের কোন এক অ আ মডেল না নায়িকার ফেসবুক তর্কযুদ্ধও পত্রিকায় আসা শুরু করছে । হঠাৎ করে দেশে সংবাদের এমনই আকাল পড়েছে যে এইসব তৃতীয় চতুর্থ সারির তথাকথিত মডেল, নায়িকাদের দ্বারস্হ হতে হলো সাংবাদিক ভাইদের ।

সাংবাদিক ভাইদের প্রতি অনুরোধ, ভাইরে প্রয়োজনে পত্রিকার চিপাচাপা বিজ্ঞাপন দিয়া পুরা । আর বিজ্ঞাপন না পাইলে খালি রাখ । তবু অমন আমার্কা কুমার্কা সংবাদ ছাপাইস না । তাতে জনগনের রঙ্গরসের যেমন সীমা অতিক্রম হয়, তেমনি ব্যক্তিক স্বাধিকারেরও বারোটা বাজে ।

 

…………….নিঃশব্দ নাগরিক ।

৫১৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৬ টি মন্তব্য

  1. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    দারুল ভালো লিখেছেন ভালো লাগলো
    বেশ ভাল
    চমৎকার

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আসলেই ব্যাপারগুলো দু:খজনক

    সমালোচনায় আমরা এগিয়ে

    লেখা ভাল লাগল

  3. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    সমালোচনা করা আমাদের নিত্য-নৈমিত্তিক স্বভাব ! আমরা সবসময় অন্যের দোষ-ত্রুটি খুঁজে ফিরি । আর তাই দিন শেষে নিজের দোষের হিসেব কষাটাই কঠিন হয়ে পড়ে !
    অনেক ভালো লিখেছেন । শুভ কামনা ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top