Today 19 Sep 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

বিশ্বজুড়ে স্বীকৃতি পাচ্ছে বিএসটিআই সনদ

লিখেছেন: এ্যাডভোকেট শিশির আহমেদ | তারিখ: ০৩/১১/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 466বার পড়া হয়েছে।

বিশ্বজুড়ে স্বীকৃতি পাচ্ছে বিএসটিআই সনদ

পণ্যের গুণগত মান যাচাইয়ের জন্য আন্তর্জাতিক মানসম্পন্ন পরীক্ষাগার তৈরি করেছে বাংলাদেশের জাতীয় মান সংস্থা (বিএসটিআই)। বাংলাদেশ মান সহায়তা কর্মসূচির আওতায় ইউরোপীয় ইউনিয়ন, নোরাড ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় ইউনোডোর কারিগরি সহায়তায় এ পরীক্ষাগার তৈরি করা হয়েছে। এ কাজে সহায়তা করেছে আন্তর্জাতিক বাণিজ্য সংস্থা। আধুনিক ও আন্তর্জাতিক মানসম্পন্ন এ পরীক্ষাগারগুলো থেকে সনদপ্রাপ্ত পণ্য সমগ্র বিশ্বে গ্রহণযোগ্য হবে।

 

জানা যায়, বাংলাদেশ সরকারের জারি করা এক অধ্যাদেশ বলে ১৯৮৫ সালের ২৫ জুলাই সেন্ট্রাল টেস্টিং ল্যাবরেটরি (সিটিএল) ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউশনকে (বিডিএসআই) একীভূত করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) গঠন করা হয়। এর পর থেকে বিএসটিআই দেশে উৎপাদিত এবং আমদানিকৃত যাবতীয় শিল্পপণ্য, খাদ্যপণ্য ও রাসায়নিক দ্রব্যের মান প্রণয়ন, নিয়ন্ত্রণ, মানের নিশ্চয়তা বিধানসহ সারাদেশে ওজন ও পরিমাপের মেট্রিক পদ্ধতি প্রচলন ও বাস্তবায়নের দায়িত্ব পালন করে আসছে।

 

ন্যাশানাল মেট্রোলজি ইনস্টিটিউটের (এনএমআই) অধীনে আন্তর্জাতিক মানসম্পন্ন বিএসটিআইর ৬টি আধুনিক পরীক্ষাগার হলোÑ ১. মাস ম্যাজরমেন্ট ল্যাবরেটরি ২. ল্যান্থ অ্যান্ড ডায়মেনশন ম্যাজরমেন্ট ল্যাবরেটরি ৩. ফোরস অ্যান্ড পেসার ম্যাজরমেন্ট ল্যাবরেটরি ৪. ভলিয়ম, ডেনসিটি অ্যান্ড ভিসকোসিটি ম্যাজরমেন্ট ল্যাবরেটরি, ৫. ইলেকট্রিক্যাল, টাইম অ্যান্ড ফ্রিকোয়েন্সি ম্যাজারমেন্ট ল্যাবরেটরি ৬. ট্যামপারেচার ম্যাজরমেন্ট ল্যাবরেটরি।

 

এ বিষয়ে বিএসটিআইর উপপরিচালক (প্রশাসন) তাহের জামিল ‘আলোকিত বাংলাদেশ’কে জানান, আন্তর্জাতিক ক্রেতাদের জন্য প্রয়োজনীয় মান পরীক্ষার বিষয়টি বিবেচনায় রেখে বিএসটিআই ল্যাবরেটরির পরীক্ষণ সুযোগ বৃদ্ধি করা হয়েছে। সরকার বিএসটিআইকে বিশ্বমানের মান নির্ধারণী প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। পণ্য ও সেবার গুণগত মান নিশ্চিত করতে বিএসটিআইর ন্যাশনাল মেট্রোলজি ল্যাবরেটরি পরিমাপবিষয়ক আন্তর্জাতিক পদ্ধতি অনুসরণ করছে। এ পদ্ধতির আওতায় শিল্পকারখানায় ব্যবহৃত ওজন ও পরিমাণ যন্ত্রপাতির সঠিকতা যাচাই করে সনদ দেয়া হচ্ছে। বিএসটিআই প্রদত্ত এ সনদ এরই মধ্যে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে। এর ফলে বহির্বিশ্বে বাংলাদেশী পণ্যের নতুন বাজার সৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। তিনি আরও বলেন, এরই মধ্যে নতুন পরীক্ষাগারের সব কাজ সম্পন্ন হয়েছে। এ পরীক্ষাগারগুলোতে জনবল নিয়োগের পক্রিয়া চলমান রয়েছে। জনবল নিয়োগ হলে আমরা পূর্ণমাত্রায় কাজ করতে পারব। যদিও বর্তমানে সীমিত জনবল দিয়ে পরীক্ষাগারগুলোতে কাজ চালিয়ে যাওয়া হচ্ছে।

 

বিএসটিআইর প্রকৌশলী জায়দুল ইসলাম জানান, বিএসটিআইতে আধুনিক পরীক্ষাগার তৈরির ফলে পণ্যের মান ও সেবার ক্ষেত্রে এক যুগান্তকারী উদ্যোগ গ্রহণ করেছে। এর ফলে ভোক্তা সাধারণ বিশেষভাবে উপকৃত হবে। তাছাড়া রফতানিমুখী শিল্পের বিভিন্ন পণ্যের গুণগতমান পরীক্ষার জন্য বিএসটিআই ল্যাবরেটরির সক্ষমতা বাড়ানোর এ উদ্যোগ সবার কাছে সমাদৃত হবে।

 

বিএসটিআইর ল্যাবরেটরি আধুনিকায়নের ফলে ভোক্তারা অনেক দিক থেকেই সুবিধা পাবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বিশেষত মানুষের জীবন রক্ষাকারী ওষুধ ও বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টারের রিএজেন্টের মান যাচাইয়ের ক্ষেত্রে এসব পরীক্ষাগার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাছাড়া ডায়াগনস্টিক সেন্টারগুলোর ফ্রিজে রক্ষিত রিএজেন্টগুলো সঠিক তাপমাত্রায় রাখা হচ্ছে কিনা তাও সঠিকভাবে পরীক্ষা করা সম্ভব হবে। সব মিলে বিএসটিআইর আধুনিক পরীক্ষাগারগুলো দেশ ও দেশের বাইরে বাংলাদেশী পণ্যের সঠিক মান নিশ্চিত করবে বলে আশা করছেন ভোক্তা সাধারণ।

৫১৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৩১ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-২৫ ১১:৫৫:১৮ মিনিটে
banner

৩ টি মন্তব্য

  1. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    বিএসটিআইর প্রকৌশলী জায়দুল ইসলাম
    জানান, বিএসটিআইতে আধুনিক পরীক্ষাগার
    তৈরির ফলে পণ্যের মান ও সেবার
    ক্ষেত্রে এক যুগান্তকারী উদ্যোগ গ্রহণ
    করেছে। এর ফলে ভোক্তা সাধারণ
    বিশেষভাবে উপকৃত হবে।
    তাই যেন হয় ।

  2. আরজু মন্তব্যে বলেছেন:

    শুনে খুশী হলাম যে বিএসটিআইর ল্যাবরেটরি আধুনিকায়নের ফলে ভোক্তারা অনেক দিক থেকেই সুবিধা পাবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বিশেষত মানুষের জীবন রক্ষাকারী ওষুধ ও বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টারের রিএজেন্টের মান যাচাইয়ের ক্ষেত্রে এসব পরীক্ষাগার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
    ভাল লাগছে বিএসটিআই সনদ বিশ্বজুড়ে স্বীকৃতি পাচ্ছে আমাদের জন্য এটা অনেক বড় খবর।লেখককে ধন্যবাদ এই খবর শেয়ার করার জন্য।

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    আরজু ভাইয়ের সাথে সহমত পোষণ করছি।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top