Today 15 Aug 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

বিশ্ব মুক্ত-গণমাধ্যম দিবসঃ প্রত্যাশা

লিখেছেন: সোহেল আহমেদ পরান | তারিখ: ০৩/০৫/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 822বার পড়া হয়েছে।

বিশ্ব মুক্ত-গণমাধ্যম দিবস আজ। ১৯৯১ সালে ইউনিস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক জাতিসংঘ ১৯৯৩ সাল থেকে প্রতি বছর ৩ মে এ দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বেশ কিছু লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সারাবিশ্বে এ দিবসটি পালিত হয়ে থাকে। যেমনঃ মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ নিশ্চিত করা, সাংবাদিকতার স্বাধীনতা ও বিশ্বব্যাপি গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন করা, গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ বন্ধ করা, পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবন দানকারী সাংবাদিকদের স্মরণ করা ইত্যাদি। এবছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে—‘লেট জার্নালিজম থ্রাইভ’ অর্থাৎ সাংবাদিকতাকে সমৃদ্ধ হতে দাও’।

যে কোনো দেশের সার্বিক পরিস্থিতি তোলে ধরতে এবং সত্যকে সামনে আনতে সে দেশের গণমাধ্যমের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। গণমাধ্যম সমাজের আয়নার মতো। তথ্য-প্রযুক্তির এ যুগে গণমাধ্যমের ব্যাপকতা বেড়েছে অনেক। মূল সংবাদপ্ত্র বা ইলেকট্রনিক মিডিয়ার পাশাপাশি এখন অনেক অনলাইন নিউজ পোর্টাল, বিভিন্ন ব্লগ, এমন কি সামাজিক যোগাযোগ মাধ্যমও (ফেসবুক/টুইটার প্রভৃতি) এখন সংবাদ, ঘটনা ইত্যাদি প্রকাশে তাৎক্ষনিক ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

আমাদের গণমাধ্যম কতোটা মুক্ত- সে প্রশ্ন অনেক প্রশ্নেরই উদ্রেক করবে হয়তো। অনেক সাংবাদিক, গণমাধ্যমকর্মী, ব্লগারকে নির্যাতিত; এমন কি হত্যার শিকার হতেও দেখা গেছে। আবার অনেক গণমাধ্যম কর্মীর অনিরপেক্ষ ভূমিকার কথাও উল্লেখযোগ্য।

তাই, একইসঙ্গে নিরপেক্ষভাবে পেশাগত দায়িত্ব পালন ও দেশের গণমাধ্যমকে নিরাপদে স্বাধীন ও নিরপেক্ষ ভূমিকা পালনে সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।

৮২১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ১০৩ টি
সর্বমোট মন্তব্য: ৬৫৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৫-২৭ ০৪:০৪:৩১ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    বেশ ভালো ভাবনা
    সুন্দর লিখা
    শুভ কামনা রইল

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    সুন্দর বিষয় তুলে ধরেছেন ভাইয়া

    ধন্যবাদ আপনাকে

  3. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    ঠিক বলেছেন – “একইসঙ্গে নিরপেক্ষভাবে পেশাগত দায়িত্ব পালন ও দেশের গণমাধ্যমকে নিরাপদে স্বাধীন ও নিরপেক্ষ ভূমিকা পালনে সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।”

  4. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    মুক্ত গণমাধ্যম কথাটা শুনলেই ইদানীং কেমন যেন হাসি পায় !
    ওটা আদৌ আমাদের দেশে আছে কি ?
    ভালো লাগলো
    বিশ্ব মুক্ত-গণমাধ্যম দিবস নিয়ে লিখা । ধন্যবাদ আপনাকে ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top