Today 20 Oct 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ব্যঙ্গ বিচার ও রঙ্গ’ও তামাশা ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ২৫/০৯/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 783বার পড়া হয়েছে।

আজকাল দেশে ন্যায় বিচারের ধামামা বেজে চলছে । এক্কেবারে তরিৎকর্মা বিচারক’রা সঠিক আসনটা অলংকৃত করে জাতিকে মহান সেবা দিয়ে চলছেন । তাদের বিচার ক্রিয়া মানুষের ঠোঁট পর্যন্ত এসে ঠেকেছে । ঠোঁটের ডানবামে নিঃসৃত বায়ুক্রিয়ায় শব্দের পদস্খলন হলে আর রক্ষা নেই । খপাত করে জেলে ঢুকিয়ে দেওয়া হবে । মানুষের ইজ্জ্ত নিয়ে টানাটানি মস্ত অপরাধ বটে । বিশেষত বিশেষ বংশকূলের হলে । এই সামান্য সত্যজ্ঞানের অভাবে বেচারা তন্ময় মল্লিক ফেঁসে গেলেন । কি আর করা ! খাটো সাত বৎসর জেল ।

 

যে কাউকে অথবা যেকোন গোষ্ঠীকে ব্যঙ্গ করা ইতর বিশেষের কাজ । তার শাস্তি মাত্রাভেদে নির্ধারিত হতেই পারে এ নিয়ে আমার মধ্যে কোন বিভেদ নেই । আমার মনে খটকা বাঁধে যখন দেখি ষোল কোটি মানুষের নব্বই শতাংশকে ব্যঙ্গ করে তামাশার নির্বাচনের মাধ্যমে কোন পক্ষ দাঁত কেলিয়ে হাসে । আর নির্ভীক বিচারক চোখ কান মুখ বন্ধ করে সততার কেতন উড়ায় । নব্বই শতাংশ মানুষকে ব্যঙ্গ করার অধিকার যে আদালতের ঘুম ভাঙ্গায় না সে আদালতের এমন তরিৎকর্মা কর্ম মানুষকে কোন বিশ্বাস দিতে পারে না । শুধুমাত্র ঘৃনাই ছড়ায় । শুধু সাহসের অভাবে দুর্বল মানুষগুলো অমন আইন আদালতের মেঝেতে মলমূত্র ত্যাগ করতে পারে না, এই যা ।

 

জাতীয় সংসদের চেয়ে বেশী ব্যঙ্গ বিনিময় আর কোথায় হয়? কই রাষ্ট্রের পয়সা খরচ করে অমন ব্যঙ্গ প্রদর্শনীর কোন আইন সালিশ বসেছে বলে’তো আমাদের জানা নেই ।

 

……………….নিঃশব্দ নাগরিক ।

৭৫৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    Hasi nei bhabna achhe
    valo laglo

  2. ঘাস ফড়িং মন্তব্যে বলেছেন:

    এসব জ্ঞানি আৱ অকমর্ঠক বিচাৱকদেৱ ই একদিন অধিক শাস্তি ভোগ কৱতে হবে

  3. ঘাস ফড়িং মন্তব্যে বলেছেন:

    অনেক সুন্দৱ কৱে লিখেছেন ভাল লাগলো

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    সত্য কথা। সুন্দর লিখেছেন।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top