Today 19 Jan 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ব্যবহার

লিখেছেন: Faruk Ahammed | তারিখ: ১৫/০২/২০১৬

এই লেখাটি ইতিমধ্যে 406বার পড়া হয়েছে।

পান্থপথ সিগনাল (ধানমন্ডি ৩২ এর উল্টা পাশে) হাল্কা বৃষ্টিতে দাড়িয়ে আছি সুজনের অপেক্ষায়। রাস্তার ওপাশে হঠাৎ এসে একটা রিক্সা যাত্রী নামিয়ে প্লাষ্টিকের পর্দা ঠিক করছেন। দশ সেকেন্ডের মধ্যে আনসার নাকম কি যেন একটা রিক্সা চালককে অকথ্য ভাষায় গালি দিচ্ছে। রাস্তার এপাশ থেকে শোনা যাচ্ছে। টেনে হিচড়ে রিক্সা উল্টো করে ফেলে দিচ্ছে। রিক্সা চালকের আকুতি ছিল চলে যাচ্ছি। তাও শুনছে না গাজাখোর এই আনসার!! হাতে থাকা লাঠি ঘন ঘন নাড়াচাড়া করছে। মারবে মারবে ভাব!! উৎসুক কিছু অস্থায়ী পাবলিক দাড়িয়ে দাড়িয়ে দেখছে!! দৃশ্যটা যেন দেখার জন্য! দৌড় দিয়ে রাস্তা পার হয়ে চালকের পাশে দাড়ালাম। আনসারকে মনে হল লাথি মেরে রাস্তায় ফেলে জ্বিবটা টেনে বের করি। অত্যান্ত জোরে জিগাসা করলাম গালি দিচ্ছেন কেন? সাথে সাথেই অস্বীকার করল গালি দেয়নি! মুহুর্তের মধ্যে বিড়ালের আচরণ। পাশে দাড়ানো এক শালা আমাকে বলে উঠল গালি দিছে ভাই। বললাম আপনি কোথায় ছিলেন? কোন কথা নাই। চুপচাপ আনসারটাও হাটেছে অন্য রিক্সা দেখতে। রিক্সা চালকের কাছে যেয়ে বললমা আনসারের পাছার দিকে তাকিয়ে গরম গরম দুইটা গালি দেন কমপক্ষে যেন আমি শুনি। ঠাস করে হেসে উঠলেন তিনি। আবার বললাম গালি দেন। তিনি মন খুলে চলে যাওয়া আনসারের পাছার দিকে তাকিয়ে বললেন ”মাদার ছোদ তোর ঘুষ্টি মারি” (আনসার শোনেনি)। প্রচন্ড তৃপ্তি পাইলাম। দাড়িয়ে চা পান করা মুরব্বিও হেসে উঠলেন। তার সামনে একটা দাত সম্ভবত ঘুনে ধরছে প্রচন্ড মাত্রায় কালো। হাসিতে দাত কোন বাধা নয়। আমাকে বললেন মামা আজকে আনসারের ধান্ধা হয়নি তাই মেজাসটা খারাপ তার বলেই আবার ফোকলা হাসি। আমার হাসি লাগেনি স্থান ত্যাগ করলাম।

আমাদের সমাজে হত দরিদ্র গরিব অশিক্ষিত মানুষের মর্যদা বলে কিছু নাই। সরকারী প্রায় প্রতিটা ক্ষেত্রে এদের দেখা হয় তাচ্ছিল রুপে!! মানুষগুলো বড়ই অমানুষ হয়ে যায় এদের দেখলে!! এরাও মানুষ রক্ত মাংশে গড়া দেহ। পার্থক্য শুধু অর্থনৈতিক অবস্থার!! পোষাক পরা কিছু লেংটা পাবলিক মানুষকে মানুষ মনে করে না। এরা মনে করে তারাই মানুষ বাকিরা সব চাকর। বিষেশ কোন ক্ষমতা থাকলে আনসারকে দিয়ে কিছুটা হলেও প্রমান করতাম। সামান্য আনসারের যদি এই পার্ট হয়!

দ্রষ্টাব্দ হচ্ছে কিছু রিকসা চালকও মানুষের অসহায়ত্ব নিয়ে বেশি ভাড়া নেয় তবে সামনে দাড়িয়ে গালি দেবার সাহস করে না।

৪০৪ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৫ টি
সর্বমোট মন্তব্য: ১ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৬-২৪ ১৫:০৩:১০ মিনিটে
Visit Faruk Ahammed Website.
banner

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top