Today 06 Dec 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ভালবাসি মায়ের ভাষা..

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ২৩/০২/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 915বার পড়া হয়েছে।

বাংলাভাষার গান যে আমার
মনের মাঝে ঘূর্ণ
গানের কথায় চোখে দেখি
অ আ ক খ বর্ণ।

মধুর ভাষা চাইছিল কেউ
করে দিতে চূর্ণ
আশা হলো গুঁড়ে বালি
হয়নি তো তা পূর্ণ।

কেউ পারেনি করে দিতে
ভাষাকে বিবর্ণ।
রক্ত দিয়ে কেনা ভাষা
ফিরে এলো তূর্ণ।

রঙ্গিন হলো শিমুল অসুখ
বাজল রণতূর্য
মায়ের ভাষা সম্মান পেলো
উঠল নতুন সূর্য।

রক্ত দেয়া যায়নি বৃথা
বাঙালিদের গর্জন
বিশ্বে পৌঁছে বাংলা ভাষা
সেইতো সেরা অর্জন।

মিষ্টি সুরে গান গেয়ে যাই
ভাটি জারি সারি
যেমন ইচ্ছে তেমন বলি
ঝরে মিষ্টি বারি।

বাংলা ভাষায় কথা বলে
ধনী গরীব চাষায়
বাংলা ভাষায় বাঁচি আমি
মরি বাংলা ভাষায়।

ভালবাসি মায়ের ভাষা
অন্য ভাষায় আঁড়ি
ভালবাসি নয় ফাল্গুন
একুশ ফেব্রুয়ারি।
(21-02-2015)

৯০১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৮৯৯৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    বাংলা ভাষার অন্যতম গৌরবজনক একটি ঘটনা হচ্ছে মাতৃভাষা দিবস ২১ শে ফেব্রুয়ারি, এই দিনেমানুষ ভাষার জন্য প্রান দিয়েছে, পৃথিবীর আর কোন ভাষার নেই এই রকম সন্মানজনকইতিহাস, সেই একুশে ফেব্রুয়ারী আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, আমাদেরযা ভাল তা আমরা সবার সাথে ভাগ করে নিয়েছি, সবার সাথে এক কাতারে দাড়িয়েছি, এতে আমাদের সন্মান বেড়েছে, এরকম একটি আন্তর্জাতিক সন্মানের ধারক যে ভাষাতার দায়িত্বও যে অনেক, শুধু নিজের ভাষাকে ভালবাসলেই তা শেষ হবে না অন্যভাষাকেও দিতে হবে মর্যাদা, ভাষাগত সংমিশ্রনে ভাষাও সমৃদ্ধ হয়, ভাষার শব্দ ভাণ্ডারে তৎসম, তদ্ভব ও বিদেশী শব্দের ব্যাবহার থেকেই এটি বোঝা যায়। বুকে বাংলা ভাষার জন্যঅনাবিল ভালোবাসা নিয়ে তাই মিশে যেতে হবে ভাষা ও সাহিত্যের বিশ্বজনীন আসরে । বিশ্ব সাহিত্যের যেবিপুল ভাণ্ডার রয়েছে, বাংলা সাহিত্য তার সংমিশ্রনে এলে সম্ভব পারস্পরিকসমৃদ্ধি।বাংলা সাহিত্যের সব বড় বড় লেখকরাইবিশ্ব সাহিত্যের খুব ভালো পাঠকছিলেন । তাই অন্য ভাষা চর্চা বা ভাষাগত সংমিশ্রণে লাভ বই ক্ষতি সাধন করে নাযদি নিজের মূল্যবোধ ঠিক থাকে, কেউ কেউ আছেন নিজের ভাষাকে ঘৃণা করে অন্যেরকোলে গিয়ে উঠেন, এরা দিকভ্রান্ত, যদি এদের ভেতর খাটি মানুষ থাকে, সাময়িকদিকভ্রান্ত হয় তবে একসময় মাইকেলের মত ঠিকই নিজের মায়ের কাছে ফিরে আসবেঅন্যথায় তার কাজের ফল সে পাবে এতে ভাষার কোন ক্ষতিবৃদ্ধি হবে না । এদের কথাভেবে ভাষাগত সংমিশ্রনে বাঁধা দেওয়ার পক্ষপাতী আমি নই। আমি সব রঙে নিজেকেরাঙাতে চাই, সমৃদ্ধ হতে চাই সব নক্ষত্রের আলোয় ।

  2. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    “বাংলা ভাষায় কথা বলে
    ধনী গরীব চাষায়
    বাংলা ভাষায় বাঁচি আমি
    মরি বাংলা ভাষায়।”
    ছন্দের কাজ – বেশ ভাল লেগেছে। শুভেচ্ছা ও শ্রদ্ধা জানবেন কবি।

  3. শওকত আলী বেনু মন্তব্যে বলেছেন:

    এক কথায় চমত্কার লিখেছেন । ছন্দময় ছড়া মাতৃভাষার প্রতি গভীর মমতাবোধ প্রকাশ ।

  4. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    chomotkar lekha @@@@@@@ darun moughtaa @@@darun kabbotaa @@@ darun valo laglo @@@ shivo kamo na railo @@@@

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top