Today 17 Dec 2017
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ভিসা ছাড়াই পৃথিবীর ২৫ দেশ ভ্রমণ!

লিখেছেন: সীমান্ত পারভেজ | তারিখ: ০৯/১০/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 313বার পড়া হয়েছে।

ভ্রমণ পিয়াসীদের জন্য সুখবর। ভিসা ছাড়াই ভ্রমণ করা যাবে পৃথিবীর ২৫টি দেশ। ইউরোপ, আমেরিকা, এশিয়া ও আফ্রিকা মহাদেশে অবস্থিত এসব দেশ। এ ব্যাপারে ইমিগ্রেশন অফিস সার্বিক সহযোগিতা প্রদান করছে।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো সূত্র জানায়, ভিসা ছাড়া যাওয়া যাবে এবং অবস্থান করা যাবে এমন দেশগুলোর মধ্যে অন্যতম হচ্ছে এশিয়া মহাদেশের ভুটান। সেখানে যতদিন ইচ্ছা থাকা যাবে। শ্রীলংকায় থাকা যাবে ৩০ দিন। আফ্রিকা মহাদেশের মধ্যে মালাউইতে ৯০ দিন, কেনিয়ায় ৩ মাস, সেশেলসে এক মাস থাকা যাবে। আমেরিকা মহাদেশের মধ্যে ডোমিনিকায় ২১ দিন, হাইতি, গ্রানাডা, সেন্ট কিট্স অ্যান্ড নেভিসে ৩ মাস, সেন্ট ভিনসেন্ট ও গ্রানাডাউন দ্বীপপুঞ্জ, টার্কস ও কেইকোস দ্বীপপুঞ্জে এক মাস, মল্টসেরাটে ৩ মাস, ব্রিটিশ ভার্জিন দ্বীপমালায় এক মাস, ওশেনিয়া মহাদেশের মধ্যে ফিজিতে ৬ মাস, কুক দ্বীপপুঞ্জে ৩১ দিন, নাউরু, পালাউ, টুভালু, নূউ, ভানুয়াতু, মাইক্রোনেশিয়া তিলপারাষ্ট্রে এক মাস এবং সামোয়ায় ৬০ দিন থাকা যাবে।

এছাড়া যেসব দেশে প্রবেশের সময় ভিসা পাওয়া যাবে সেগুলো হচ্ছে এশিয়া মহাদেশের মধ্যে আজারবাইজানে ৩০ দিনের জন্য ফি ১০০ ডলার, জর্জিয়ায় ৩০ দিনের জন্য ফি ৩০ ডলার, নেপালে ৬০ দিনের জন্য ফি ৩০ ডলার, মালদ্বীপ, পূর্ব তিমুর ও মাকাউয়ে ৩০ দিনের জন্য ফি ৩০ ডলার, সিরিয়ায় ১৫ দিনের জন্য ৩০ ডলার ফি দিতে হবে। আফ্রিকা মহাদেশের মধ্যে বুরুন্ডি, কেপভার্দ, কমোরোস, জিবুতিতে এক মাসের জন্য ফি ৫০০ জিবুতিয়ান ফ্রাঁ, মাদাগাস্কারে ৯০ দিনের জন্য ফি ১ লাখ ৪০ হাজার এমজিএ, মোজাম্বিকে ৩০ দিনের জন্য ফি ২৫ ডলার, টোগোতে ৭ দিনের জন্য ফি ৩৫ হাজার এক্সডিএফ এবং উগান্ডায় ৩ মাসের জন্য ৩০ ডলার ফি দিতে হবে।

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের হিসাব রক্ষক মনিরুজ্জামান এ প্রসঙ্গে বলেন, ‘বাংলাদেশ থেকে কেউ যদি এসব দেশে যেতে চায় তাহলে টিকেট কেনার সময় বিস্তারিত তথ্য জেনে নিতে হবে। ইমিগ্রেশনে কতিপয় সুযোগ সন্ধানি অফিসার এ ধরনের কোনো ভিসা নেই বলে হয়রানিও করতে পারে।’

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের ইমিগ্রেশন অফিসার মো. হাছান সুপ্রভাত বাংলাদেশকে বলেন, ‘ভিসা ছাড়া বা প্রবেশের সময় ভিসা নিয়ে পৃথিবীর কয়েকটি দেশে যাওয়া সম্ভব। তবে কিছু নিয়ম রয়েছে। ইমিগ্রেশন অফিসে যোগাযোগ করা হলে এ ব্যাপারে সার্বিক সহযোগিতা করা হবে।’

৪৪১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ২৫ টি
সর্বমোট মন্তব্য: ৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-২৫ ১১:৪৬:৫১ মিনিটে
banner

৩ টি মন্তব্য

  1. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    জেনে রাখলাম। ভবিষ্যতের জন্য উপকারে আসবে।

  2. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    তাহলে তো বেশ !
    ২৫টি দেশ ঘুরতে পারব ।

  3. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    বিমান ভাড়াটা ফ্রী হলে
    একবার না হয় ঘুরে আসতাম,
    অনেক ভাল লাগা।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top