Today 18 Jun 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

মনটা খুবই খারাপ

লিখেছেন: সাঈদ চৌধুরী | তারিখ: ২৪/০৯/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 368বার পড়া হয়েছে।

মনটা খুবই খারাপ । মনে পড়ে পরীক্ষার আগে কখনও কখনও সারা রাতও কেটে গেছে । আমি খুব ভালো ছাত্র ছিলাম না । তাই পরীক্ষার আগের রাতেই বেশী পড়তে হতো । ভোর বেলার আযান শুনে ঘুমিয়ে সাতটায় পরীক্ষা দিতে গিয়েছি । শেষে যে ফলাফল হয়েছে তাতে বড় কোন ভার্সিটিতে ভর্তি হওয়া কষ্টই হতো তখনকার সময়ে ।তবুও নিজের উপর একটা বিশ্বাস ছিলো যে, যে কোন পরীক্ষায় অন্তত পাশ করার মত যোগ্যতা আছে । আমাদের ঐ সময়টাতে পরীক্ষকদের উপর একটা নির্দেশনাই থাকতো যে যারা ৫০ পাবে তাদের পারলে ৪৯ করে দিতে, যে ৬০ পাবে তাকে পারলে ৫৯ করে দিতে । মরার উপর খাঁড়ারা ঘাঁ হয়ে এলো প্রথম বারের গ্রেডিং পদ্ধতিতে রেজাল্ট । আরো খারাপ হয়ে গেলো । কিন্তু এখন শুধু পাশের হারই নয় বেড়েছে এ+ এর হার বেরেছে ভালো জিপিএ পাওয়ার হার । কিন্তু কি পড়ে এই প্রজন্মের ছেলেমেয়েরা এই জিপিএ ৫ পাচ্ছে তা কোন অভিভাবকরাও ভাবছেনা । পরীক্ষার আগের রাত পর্যন্ত প্রশ্নের জন্য ছোটাছুটি আর এর আগেতো কোচিং আছেই । এমনও হচ্ছে চুক্তি করেই কোচিংএ ভর্তি করানো হচ্ছে । তারপর আবার নাম্বার দেওয়ার সময় নির্দেশনা থাকে যারা ৭৫ পাবে তাদের পারলে ৮০ দিয়ে দেওয়া হোক । এ+ ও বাড়লো, বাড়লো পাশের হারও । কিন্তু বিশ্ববিদ্যারয়ে ভর্তি পরীক্ষায় পাশের হার হলো ৯% ।
আমার জিপিএ যদি এই প্রজন্মের কারো কাছে বলি তবে তারা বলবে যে এই হালায় পড়ােশানাই করেনাই । আমার নিজেরও বরতে লজ্জা করে । কিন্তু আমার সেই রাত জেগে পড়া আবার সকালে উঠে পড়ার সংগ্রাম এখন কোন শিক্ষার্থীর মধ্যেই দেখিনা । শুধু দেখি তারা ভালো রেজাল্ট করছে, ভালো জায়গায় ভর্তি হওয়ার জন্য কোচিং করছে, পরীক্ষা দিচ্ছে আবার পরিচয় দিচ্ছে আধুনিক ভঙ্গিমায় আমরা ছাত্র । যতদিন এরা ছাত্র থাকবে ততদিন হয়ত পরিচয়টা এরা গর্বের সাথেই দিতে পারবে কিন্তু যখন কোন পেশায় যাওয়ার সময় হবে তখন ….?
বলেছিলাম মনটা খারাপ । মুলত কারন দুটি ।
১) তাদের সামনে নিজের রেজাল্ট প্রকাশ করতে পারবোনা আত্ন সম্মানের ভয়ে আর
২) তাদের ভবিষ্যৎ নষ্ট হয়ে যাচ্ছে এটা আমার মত একজন অমেধাবীও বুঝে ফেলেছে এটা ভেবে ।

 

৩৬০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ার জন্য কাজ করে যেতে চাই ।
সর্বমোট পোস্ট: ১৯০ টি
সর্বমোট মন্তব্য: ৬৯২ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ১২:১২:৫১ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. কামাল উদ্দিন মন্তব্যে বলেছেন:

    এখন প্রাথমিক সমাপনী বা অষ্টম শ্রেণীর জেএসসি পরিক্ষা পদ্ধতি চালু হয়েছে ভালো কথা, কিন্তু মাষ্টারদের উপর নির্দেশ থাকে কাউকে ফেল করানো যাবে না, সুতরাং……. :-(

  2. গোলাম মাওলা আকাশ মন্তব্যে বলেছেন:

    এ নিয়ে বিস্তর লিখা লিখি চলছে।

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আসলেই কষ্টের বিষয়। মেধাবী ছাত্র হারিয়ে যাচ্ছে। পাশের হার বাড়লেও মেধার মান বাড়ে নাই।

  4. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    কবি রোদ্দুর সাথে সহমত

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top