Today 20 Aug 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

মহান ২১শে ফেব্রুয়ারী ২০১৪ উপলক্ষে সম্মিলিত প্রকাশনা

লিখেছেন: মুহাম্মদ আনোয়ারুল হক খান | তারিখ: ২৮/১০/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 1463বার পড়া হয়েছে।

প্রিয় লেখক বন্ধুরা

চলন্তিকাতে আমরা এতদিন অনেক লেখা পেয়েছি। গত একমাসে অনেক গুলো মেইল পেয়েছি যেখানে তারা অনুরোধ করেছেন আসছে মহান ২১শে ফেব্রুয়ারী উপলক্ষে আমরা যেন অন্যান্য ব্লগের মত কোন প্রকাশনা করি। ভবিষ্যতে চলন্তিকার একটি প্রকাশনা প্রতিষ্ঠান করার ইচ্ছা আছে যেখান থেকে প্রতি মাসে একটি শিল্প-সাহিত্য-ভ্রমন বিষয়ক একটি অরাজনৈতিক পত্রিকা বের করা আর সাথে সাথে নিয়মিত ভাবে সেবা প্রকাশনীর ধরনের বিভিন্ন বই বের করা। চলন্তিকা যখন নিয়মিত ভাবে প্রকাশনী প্রতিষ্ঠান শুরু করবে, আনুমানিক ২০১৬ সাল থেকে, তখন কোন বই বের করার  জন্য কোন লেখকের কাছ থেকে অর্থ/ টাকা নেওয়া হবে না। এটি অবশ্য আরও বছর দুই পরের চিন্তা। আপনারা মহান আল্লাহ এর নিকট দুয়া করুন, আল্লাহ যেন আমাদের এই ইচ্ছাটা পূরণ করেন।

 

এবার আসি যে প্রসঙ্গে এই পোস্টটি। আমরা যদি আসছে ফেব্রুয়ারী তে সবাই মিলে একটি সম্মিলিত বই বের করি তাহলে কেমন হয়? আমরা ভবিষ্যতে যে ধরনের স্টাইলে বই বের করব সম্মিলিত বইটি ঠিক সে ধরনের  স্টাইলে বের করতে চাই। তাহলে আমাদের একটা প্রস্তুতিও হয়ে যাবে। আমাদের বই গুলোর ধরন হবে –

 

সাইজ : ৬.৯” x (৪.৮”+ ৪.৮”)  

কভার পেপার : ১৯০ গ্রাম আর্ট পেপার,  চার কালার, ইউভি লেমিনেশন

পৃষ্ঠা সংখ্যাঃ ১১২

ভেতরের কাগজ : ৬০ গ্রাম

ভেতরের ছাপা : এক কালার

বাঁধাই : জুস বাইন্ডিং / অটো বাইন্ডিং

মূল্যঃ ১০০ টাকা।

 

এখন আপনারা যদি মনে করেন যে আমরা সবাই মিলে একটা সম্মিলিত বই প্রকাশনা করতে পারি তাহলে আপনাদের অনুরোধ করব আপনারা আগামী ২৫ নভেম্বরের মধ্যে লেখা ইমেইল করে পাঠিয়ে দিন।

 

যেহেতু এটি একটি সম্মিলিত উদ্যোগ, সেহেতু আপনাদের জানিয়ে রাখি যে প্রতিটি পৃষ্ঠার জন্য লেখকদের কাছ থেকে তিনশ টাকা করে নেয়া হবে।  প্রতি পৃষ্ঠা হিসাবে লেখককে চার কপি বই দেওয়া হবে। সাথে লেখক প্রতি একটি সৌজন্য কপি দেওয়া হবে। আপনাদের এখনই টাকা পাঠাতে হবে না। আগে লেখা পাঠিয়ে দিন।

 

লেখা অবশ্যই চলন্তিকাতে পূর্বে প্রকাশিত হতে হবে। চলন্তিকা ছাড়া অন্য ব্লগে প্রকাশিত হলেও আপত্তি নাই। তবে চলন্তিকাতে অবশ্যই প্রকাশিত হতে হবে।  এই পোস্টে আপনারা আপনাদের লেখার লিঙ্ক দিতে পারেন। সবচাইতে ভাল হয় যে আপনারা যদি একাধিক লেখা জমা দেন। আমরা সেখান থেকে আপনার সেরা লেখা বাছাই করে নিতে চেষ্টা করব।

 

এবার আপনাদের উদ্দেশে জানিয়ে রাখি এ সম্পর্কিত শিডিউল –

লেখা জমা দেবার শেষ তারিখঃ ২৫ নভেম্বর, ২০১৩

লেখকের নাম প্রকাশঃ ৫ ডিসেম্বর, ২০১৩

টাকা পাঠানোর শেষ তারিখঃ ২০ ডিসেম্বর, ২০১৩

বই প্রকাশের তারিখঃ ২০ জানুয়ারি ২০১৪

সকলকে কুরিয়ার করা হবেঃ ২০ জানুয়ারি ২০১৪

 

যারা বিদেশে অবস্থান করবেন তাদের ক্ষেত্রে বাংলাদেশে অবস্থানরত তাদের প্রতিনিধির কাছে পাঠানো হবে। অথবা তারা যদি খরচ বহন করতে রাজি থাকেন তবে তাদের কাছে DHL/FEDEX এর মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে।  

 

আপনাদের সকলের অংশগ্রহণ ও মতাতত আশা করি।

 

ভাল থাকুন।

 

১,৭৯৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমার জন্ম পিরোজপুরে নানা বাড়িতে। দাদা বাড়িও পিরোজপুরে। পিরোজপুর শহরের সার্কিট হাউজ – ফায়ার সার্ভিস এর মাঝখানে আমাদের বাড়ি। পিরোজপুর আমার কাছে স্বপ্নের শহর। যদিও ক্লাস থ্রী থেকে আমি ঢাকাতে মানুষ। এসএসসি ১৯৯৬ সালে। পড়াশুনা করেছি ফার্মেসিতে, পরে এমবিএ করেছি আন্তর্জাতিক বিপননে। জুলাই ১৫, ২০১১ থেকে সব ধরনের রাজনৈতিক আলোচনা থেকে অবসর নিয়েছি। বিশেষ ব্যক্তিত্বঃ নবিজী রাজনৈতিক ব্যক্তিত্বঃ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান যে ব্যক্তিত্ব আমাকে টানেঃ ডঃ মুহম্মদ ইউনুস প্রিয় লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল, হুমায়ুন আহমেদ, হেনরি রাইডার, জুল ভান প্রিয় টিভি সিরিয়ালঃ Spellbinder, Spellbinder 2: Land of the Dragon Lord, The girl from tomorrow, Tomorrows end, Time Trax, MacGyver, Alice in Wonderland, The Chronicles of Narnia প্রিয় টিভি নাটকঃ কোথাও কেউ নেই, অয়োময়, রুপনগর, বহুব্রিহী, বার রকম মানুষ প্রিয় টিভি শোঃ ইত্যাদি, সিসিমপুর, Pumpkin Patch Show লেখালেখি আমার শুধু শখই না, মনে হয় যেন রক্তের টান। বিশেষ করে বিজ্ঞান-কল্পকাহিনি। বিজ্ঞান-কল্পকাহিনি আমার কাছে রঙ্গিন ঘুড়ির মত। কল্পনার সীমানা পেরিয়ে যে ছুটে চলে মহাজগতিক পরিমণ্ডলে। এ যেন সময়টাকে স্থির করে দিয়ে এর আদি-অন্ত দেখার মত। তারপরও এ ঘুড়ি যেমন ইচ্ছে তেমন উড়তে পারে না, সুতোয়ে টান পড়ে বলে। এ টান যুক্তির টান। যৌক্তিক কল্পনা বললে ভুল হয় না। তারপরও নিজ ইচ্ছেয়ে সুতোটাকে ছিঁড়ে দিতে ভাল লাগে মাঝে মাঝে। আমি যেমন নিজে স্বপ্ন দেখি তেমনি সবাইকে স্বপ্ন দেখাতে চাই। অঞ্জন দত্তের ভাষায় বলতে হয়, ‘মাঝরাতে ঘুম ভেঙে যখন-তখন কান্না পায়, তবু স্বপ্ন দেখার এই প্রবল ইচ্ছাটা কিছুতেই মরবার নয়।’ কনফুসিয়াসের এই লাইন টা আমাকে খুব টানে … journey of a thousand miles begins with a single step। আমার প্রথম লেখা প্রকাশ হয় ১৯৯৬ সালে আধুনালুপ্ত বিজ্ঞান সাপ্তাহিক আহরহ তে। আমার নিজের একটা ব্লগ আছে, mahkbd.blogspot.com। আমার ইমেইল mahkbd@gmail.com।
সর্বমোট পোস্ট: ৯৬ টি
সর্বমোট মন্তব্য: ১৫৫ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৫-১১ ০৩:১৪:৫৫ মিনিটে
banner

৪৬ টি মন্তব্য

  1. আহমেদ ইশতিয়াক মন্তব্যে বলেছেন:

    এই বই কি বইমেলা’২০১৪ কে সামনে রেখে প্রকাশ করা হচ্ছে?

  2. জিয়াউল হক মন্তব্যে বলেছেন:

    স্যার আমার মনের কথাটা কি করে বুঝলেন? কি আশ্চর্য!এমন একটি প্রস্তাবনা আমি চলন্তিকায় লিখবো লিখবো করছি এমন সময় আপনিই লিখে ফেললেন। খুব ভাল প্রস্তাব। তিনশত টাকা খুব বড় ব্যাপার নয় ব্যাপার হচ্ছে সবার অংশগ্রহণ। লেখার বিভাগ গুলো উল্লেখ করলে যারা যে বিষয় নিয়ে লেখেন তারা সে বিষয়টি বেচে নিতে পারতেন। এ বিষয়ে আমার আরও কিছু অভিমত আপনাকে ইমেলে জানাবো কারণ মন্তব্যের ঘরে জায়গা কম।

  3. আহমেদ ইশতিয়াক মন্তব্যে বলেছেন:

    আমি আছি আপনাদের সাথে।

  4. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ভাল একটি উদ্যোগ। এর সফলতা কামনা করি।
    সাথে থাকার চেষ্টা করব।
    টাকা কিভাবে পাঠানো হবে সেটা বললে ভাল হতো।
    লেখার বিষয়গুলো উল্লেখ করলে লেখা পাঠাতে আমাদের সুবিধা হতো।

    • সম্পাদক মন্তব্যে বলেছেন:

      আমির ভাই, আমি অনুমান করেছিলাম যে আপনি সাথে থাকবেন।
      পোস্টটির সাড়া আশানুরূপ হলে টাকা পাঠানোর জন্য বল্ব। আর চলন্তিকাতে প্রকাশিত সকল বিভাগের জন্যই এই আহবান।

  5. রোদের ছায়া মন্তব্যে বলেছেন:

    বই বের করবেন সেটা খুবই ভালো কথা কিন্তু লেখাগুলো যেন মান সম্মত হয়। টাকা র বিনিময়ে লেখা ছাপান যেন না হয় । আগে লেখার মান যাচাই করে যাদের লেখা সিলেক্ট হবে কেবল মাত্র তাদের কাছে থেকেই টাকা নিয়ে বই বের করুণ। সর্বাঙ্গীণ সাফল্য কামনা করছি ।

  6. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    রোদের ছায়া আপনার সাথে সম্পূর্ণ একমত। আশা করি লেখার মান এবং বানান যেন যাচাই করে বই প্রকাশ করা হয়।

  7. আরজু মন্তব্যে বলেছেন:

    খুব ভাল প্রস্তাব।আপনাকে ধন্যবাদ।

  8. আরজু মন্তব্যে বলেছেন:

    আনোয়ার ভাই টাকা পাঠানোর মাধ্যমটা কি বলবেন?
    আপনার নামে মানিগ্রাম করলে কি হবে?
    দয়া করে জানাবেন প্লিজ।

  9. উজ্জয়িনী মুখোপাধ্যায় মন্তব্যে বলেছেন:

    আমাকেও সাথে রাখবেন। আমি আপনার প্রতিবেশী দেশ থেকে লিখছি।

  10. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ । আমি আছি চলন্তিকার সাথেই

  11. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    চমৎকার একটি উদ্যোগ।
    এক কথায় সমর্থন।

    আমি তো একটু দূরে, দূর থেকে ও কি আমি আপনাদের সাথী হতে পারি? যদি পারি তবে সাথে আছি।

    লেখা পাঠানোর ব্যাপারে বলছি- লেখকদের লিখা তো চলন্তিকার পাতায় আছে, সেখান থেকে উপযোগী লেখা গুলো মনোনীত করে নিলে তো হয়ে যায়, শুধু দরকার কোন কোন লেখক অংশ নিতে চাই তারা তাদের নাম বাই ই-মেইলে পাঠিয়ে দিলো। এবার লেখকের লিখা থেকে আপনারাই প্রকাশ উপযোগী লেখাটি বেচে নিলেন।

    কয়েকটি প্রশ্নের উত্তর জানলে খুশি হবো-

    ক। একই লেখকের যদি একের অধিক লেখা প্রকাশ করার উপযোগী হয় তবে কি তা করবেন , সে ক্ষেত্রে কি তাকে প্রতি লেখা পিছু ৩০০ করে দিতে হবে?

    খ। কত কপি প্রকাশ করার আশা করেছেন?

    গ। তাতে কত খরচ হবে বলে অনুমান করেছেন।

    ঘ। ৫ কপির অতিরিক্ত কপি কত মূল্যে নিতে পারব?

    লাভ ক্ষতির হিসাবের জন্য প্রশ্ন গুলো করিনি, করলাম এই জন্যই যে আমি চিন্তা করছি আমরা ১০/২০ জন মিলে পত্রটিকে
    ত্রৈমাসিক পত্রিকা হিসাবে চালিয়ে নিতে পারি কিনা সে জন্য।
    একটি নির্ভেজাল সাহিত্য পত্রিকা কত কপি চলবে এবং তত
    কপি প্রকাশ করতে কত খরচ হবে একটা মোঠামুঠি ধারাণা পেলে চিন্তা করতে সুবিধা হতো।

    শুভ উদ্যোগ সফল হোক।
    ভাল থকুন,ধন্যবাদ ।

    • সম্পাদক মন্তব্যে বলেছেন:

      কাশেম ভাই
      ধন্যবাদ আপনাকে।
      আপনার প্রশ্নের উত্তর হল –

      ক। আমরা লিখেছি প্রতি পৃষ্ঠার জন্য লেখকদের কাছ থেকে তিনশ টাকা করে নেয়া হবে। ধরুন কারও লেখা যদি ৩ পৃষ্ঠা হয় তবে তাকে ৯০০ টাকা দিতে হবে।

      খ। এটা নির্ভর করছে কতজন অংশ নিবে আর সর্বমোট কত পৃষ্ঠার বই শেষ পর্যন্ত হবে।

      গ। এটাও নির্ভর করবে কতজন অংশ নিবে আর সর্বমোট কত পৃষ্ঠার বই শেষ পর্যন্ত হবে।

      ঘ। অতিরিক্ত কপি গায়ে লেখা দামের থেকে অনেক কমে হবে। এটি নির্ভর করবে প্রতিটি বই বের করতে যত টাকা খরচ হবে তার উপর।

      একটি নির্ভেজাল সাহিত্য পত্রিকা কত কপি চলবে জিজ্ঞেস করলে রহস্য পত্রিকার উদাহরন দিতে পারি। এটি প্রতিমাসে ১০,০০০ এর উপর বিক্রি হয়। কালি ও কলম ২,০০০ এর উপর বিক্রি হয়। সম্প্রতি প্রথম আলো পত্রিকা থেকে বের হওয়া কিআ বিক্রি হয় ২০,০০০ এর উপর। এটি আসলে নির্ভর করে বিপনন পদ্ধতির উপর। অধ্যাপক সিরাজুল ইসলাম সম্পাদিত নতুন দিগন্ত একটি ত্রৈ মাসিক পত্রিকা। এটি ১৫০০ এর মত ছাপা হয়। তবে সব মিলিয়ে হাজার ত্রিশেক টাকা হলে ৬.৯” x (৪.৮”+ ৪.৮”) ফরম্যাটে ৬০ গ্রাম কাগজে ত্রৈমাসিক কাগজ বের করা যেতে পারে।

      আপনাকে ধন্যবাদ।

  12. সাঈদ চৌধুরী মন্তব্যে বলেছেন:

    ভালো উদ্যোগ । তবে মানের দিকে যেন সবচেয়ে বেশী নজর দেওয়া হয় । অর্থাৎ লেখার মধ্যে বানানগুলো যেন ভালো করে দেখা হয় । ধণ্যবাদ এমন একটি উদ্যোগ নেওয়ার জন্য । পাশে আছি ।

  13. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    ইনশা আল্লাহ সাথেই থাকব যদি ললটে সুযোগ জোটে ।
    এমন চমত্‍কার উদ্যোগের জন্য সম্পাদক সাহেবকে অশেষ ধন্যবাদ ।

  14. এ টি এম মোস্তফা কামাল মন্তব্যে বলেছেন:

    চমৎকার উদ্যোগের জন্য ধন্যবাদ। আমি অংশগ্রহণেও আগ্রহী।

  15. মিলন বনিক মন্তব্যে বলেছেন:

    অত্যন্ত শুভ, সুন্দর এবং প্রশংসনীয় উদ্দ্যেগ…আমিও সাথে থাকার ইচ্ছা পোষণ করছি…সেই সাথে সব মন্তব্যগুলোও পড়লাম। অত্যন্ত সুচিন্তিত এবং গঠনমুলক মন্তব্য। শুধু টাকার বিনিময়ে লেখা না ছাপিয়ে লেখার মান বজায় রেখে নিয়মিত প্রকাশের উদ্দ্যেগ নিলে ভালো হয়। সেই সাথে কাশেম ভাইয়ের প্রস্তাবনাটা অত্যন্ত প্রশংসনীয়। চলন্তিকার শুভ যাত্রা অব্যহত থাকুক…

  16. মিলন বনিক মন্তব্যে বলেছেন:

    নিয়মিত প্রকাশনার ক্ষেত্রে চলন্তিকায় প্রকাশিত লেখাগুলো থেকে একটি বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে সঠিক এবং নিরপেক্ষ মান যাচাই করে প্রকাশনায় স্থান করে দিলে আরও নতুন এবং ভালো লেখকরা চলন্তিকায় নিয়মিত লিখবে এবং চলন্তিকার অবস্থানটা অন্যান্য ব্লগের চাইতে ভিন্ন স্বকীয়তায় সমুজ্বল হবে।

  17. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    লেখা পাঠাতে আগ্রহী।লেখা নির্বাচিত হলে আমি ভারত থেকে টাকা কিভাবে পাঠাতে পারব?

  18. মোসাদ্দেক মন্তব্যে বলেছেন:

    ভাল উদ্যগ…

    পাশেই আ‍‍ছি..

    শুভকামনা রইল অবিরাম

  19. গৌতমমূসা মোহাম্মদ কৃষ্ণঈসা মন্তব্যে বলেছেন:

    খুব সুন্দর উদ্যোগ।
    সাথে আছি।
    সফলতা কামনা করছি।

  20. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    তিনটি লেখা ই-মেইল করে পাঠালাম। আপনার নিকট যে লেখাটি ভাল মনে হবে সেটি নির্বাচন করবেন। এখানে লিঙ্ক দেয়া হলো। ইচ্ছে হলে এখান থেকেও নিতে পারেন।
    গল্প- http://cholontika.com/2013/06/05/সেমুলী
    ছড়া-http://cholontika.com/2013/06/24/যদি-টাকা-হয়
    প্রবন্ধ- http://cholontika.com/2013/06/07/অপসংস্কৃতি-ও-আজকের-তরুণ-স

  21. তৌফিক মাসুদ মন্তব্যে বলেছেন:

    খুব ভাল উদ্যোগ।এর সফলতা কামনা করছি।

    একটা পড়ামর্শ দিতে চাই। স্পন্সর জোগাড় করলে মনে হয় খরচ কিছুটা কমবে।

  22. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    জনাব চলন্তিকা সম্পাদক সাহেব ,

    আচ্ছালামু আলাইকুম
    শুভেচ্ছা নেবেন, আশা রাখি ভাল আছেন, ১ তারিখের পরে ও কুেকবার ফোন করলাম, পেলাম না, ব্যালেন্স নাই বলে ম্যাসেজ পাই শুধু।

    যাক , আসলে আমি চাচ্ছিলাম চলন্তিকাকা কি ভাবে অন্তত ত্রৈমাসিক পত্রিকা হিসাবে প্রকাশ করে চালিয় নেয়া যায় সে ব্যাপারে আলাপ করতে । আশা করি এ ব্যাপারে ভাববেন।

    আবার ফোন করব।

    ভাল থকুন।

    ধন্যবাদ।

  23. আবদুল্লাহ আল নোমান দোলন মন্তব্যে বলেছেন:

    চমৎকার উদ্যোগ।

  24. ফেরদৌসী বেগম মন্তব্যে বলেছেন:

    বেশ চমৎকার উদ্যোগ!! কিন্তু আমি তো এখানে নতুন, তাই তেমন পোষ্টও দেওয়া হয়নি এখনো। তাছাড়া আপনারা বলেছেন, ‘লেখা অবশ্যই চলন্তিকাতে পূর্বে প্রকাশিত হতে হবে।’ আমিতো এই পর্যন্ত মাত্র কয়েকটা লিখা পোষ্ট করেছি। এমতাবস্তায় আমি কি কিছু লিখা জমা দিতে পারবো? এবং কোথায় লিখাগুলো জমা দিতে পারি অর্থাৎ আপনাদের ইমেল এড্রেসটা জানতে পারলে সুবিধা হত। সবশেষে আপনাদের চমৎকার উদ্যোগের সর্বাঙ্গীণ সাফল্য কামনা করছি।

  25. মেহেদী হাছান মন্তব্যে বলেছেন:

    উদ্যেগটা সফল হবে এই কামনা করি এবং আমার অন্তর্ভূক্তি নিশ্চিত হবে তার প্রত্যাশায় রইলাম।

  26. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    চলন্তিকাতে পূর্বে প্রকাশিত হয়েছে এমন লেখাই কি আবার প্রকাশের জন্যে পাঠাতে হবে–না কি অন্য কোথাও প্রকাশিত হয় নি এমন লেখা পাঠালেও প্রকাশনায় গ্রহণ যোগ্য হবে?

  27. আশিকুজ্জামান মন্তব্যে বলেছেন:

    বইয়ের ভিতরের পেইজের কাগজের মান ভাল হওয়া উচিত। ৬০ গ্রামের পরির্বতে ৮০ গ্রাম হওয়া উচিত।

  28. রূপা মন্তব্যে বলেছেন:

    চমৎকার উদ্যাগ সাথে থাকার চেষ্টা করবো ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top