Today 19 May 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

মানুষের দৈন্যতার আকাল ও আমার নিঃশেষ আফসোস ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ২০/০২/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 497বার পড়া হয়েছে।

জগতে মানুষের দৈন্যতা এইরূপ পর্যায়ে পৌঁছিবে তা কোনকালেই হৃদয়ে আশ্রয় পায় নাই । আমি নিজের দৈন্যতার ব্যাপারে যথাবিহীত সাবধান থাকার চেষ্টা করি । আমি জানি কতটা মাকাল ফল হয়ে আমি এই ভূমিতে স্হান নিয়াছি, কতটা নৈর্ব্যক্তিক আমি জগত ভূখন্ডে । তো বলছিলাম মানুষের দৈন্যতার কথা । সেদিন ফেসবুকে নজর বুলাতে গিয়ে দেখলাম আমারই কাছের এক বন্ধুপ্রতীম ভাই ফেসবুকে আমার লেখা তার নিজের বলে চালিয়ে দেওয়ার এক প্রানান্তকর চেষ্টা করে চলছেন । ইতিমধ্যে একখানা মন্তব্য আর অর্ধডজন লাইককে তার নকল লেখা একখানা পর্যায়ে যাওয়ার চেষ্টা করছে । আমি স্বভাব প্রতিবাদ করলে তিনি শেষপর্যন্ত তার লেখা এডিট করে আমার নাম খানা উল্লেখ করে দেন ।

এবার মানুষের দৈন্যতার কাছে ফিরি । আরে বাবা আমার মতো অর্থবের লেখা কপি পেষ্ট করে জগতে তোমার কি এমন কর্ম সাধিত হবে ? আমি অকালকুষ্মান্ড আমার দৌড়’তো আমি জানি । আগে যদি জানতাম তবে তোমায় রক্ষে দিতাম । সে কপাল আমার হলো না ।তোমারও ইজ্জতখানির কিঞ্চিত দৌড়াদৌড়ি হলো । অবশ্য সবিশেষে সকলেই যে ব্যর্থ হবে এমন বাধ্যবাধকতা কোথাও দেখি নাই । তাছাড়া যুগের বিভ্রমে কিছু উপকার পাইলেও পাইতে পারো । কেননা জগতে যে হারে লুতুপুতু লিপস্টিকের আর্বিভাব ঘটেছে তাতে ক্ষেত্রবিশেষ মস্তিষ্কে তোমার অসাধারনত্ব অতি সহসাই আশ্রয় পাবার বিরাট আশংকা রয়েছে । কেননা এই জাতীয় লিপস্টিকরা নিজের জন্য যেমন ভয়ংকর তেমনি তোমার জন্যও । তারা মই ছাড়া তোমাকে উর্ধ্বে তুলবে আবার পুবাকাশের রং না মিলিতেই পশ্চিমাকাশে ধরা দিবে । অবশ্য আজকাল তোমার আকাশও কম নয় । তুমি স্বীকার করো না এই যা ।

এই জগত ভূখন্ডে মানুষের সম্ভাবনা অনন্ত । এর উদাহরনও আমাদের কাছে কম নেই । তাই বলছি আমার মতো অন্তসারশূন্য ব্যক্তির পেছনে না লেগে যদি শরৎ বা রবি বাবুর পেছন লাগতে তবে কবেই তোমার হাত ধরে দেবচক্রবর্তী (দেবদাস/দেবচক্রবর্তী) পয়দা হতো । এতে তোমার যেমন একটা হিল্লে হতো তেমনি জাতি হিসেবেও আমরা ধন্য হতাম । তুমি নিজেকেও বঞ্চিত করলে, আবার আমাদেরকেও ঠকালে । দুই জায়গাই আমার আফসোস রইল ।

 

……………নিঃশব্দ নাগরিক ।

৪৮৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

২ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    মানুষ এমনই …………. আমার লেখা নিয়ে নাম দেয় না

    যখন নিউজ ফিডে দেখি কপি পেষ্ট করে তার ওয়ালে অথচ আমার নাম দেয়া নাই

    লেখা ভাল লাগল

  2. নিঃশব্দ নাগরিক মন্তব্যে বলেছেন:

    আফসোস আর অনুযোগ এর বেশী আর কি করতে পারি আমরা ?
    ধন্যবাদ আপা ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top