Today 18 Feb 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

মার্কেটিং জব ।

লিখেছেন: সাঈদ চৌধুরী | তারিখ: ৩০/০১/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 782বার পড়া হয়েছে।

 

কোন পন্যের প্রচার বা প্রসারের জন্য যে পন্থাগুলো অবলম্বন করা হয় সেগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় মাধ্যম হচ্ছে কোন প্রফেশনাল কর্মীর মাধ্যমে ঐ পন্যের বাজার ধরার একটি কৌশল এই ক্ষেত্রে সাধারনত একটি পন্য, প্রফেশনাল কর্মী বিভিন্ন বিক্রয় কেন্দ্র বা বিপনীগুলোতে নিয়ে গিয়ে পন্যের গুনগত ও ব্যবহারিক মান সম্পর্কে সব কিছু দোকানীর কাছে তুলে ধরে তারপর যদি পন্যটি পছন্দ হয় এবং তার সকল শর্ত পূরন হয় তবেই পন্যের জন্য অর্ডার দেওয়া হয় কিন্তু যারা এই পন্যের বিপনননে কাজ করছেন তাদের কথা কি আমরা ভাবছি ? পেশা হিসাবে নিলেও এর পেছনের যে না পাওয়াগুলো আছে সেটাও কিন্তু একটা চরম সত্য উপলব্ধি এই পেশার মধ্যে সবচেয়ে বেশী লোক নিয়োজিত রয়েছে ঔষধ শিল্পে এক দোকান থেকে অন্য দোকান ঘুরে ঘুরে যেন সারাদিনই কেটে যায় একটি টার্গেট পুরনের লক্ষে । দেশের সব্বোর্চ্চ ডিগ্রী প্রাপ্ত একজন মানুষ তার কথার সমস্ত ধার দিয়ে মন জয় করে পন্য বিক্রি করে আসে । এভাবেই চলতে থাকে তাদের জীবন । একজন ডাক্তারের সাথে সাক্ষাতের জন্য একজন রিপ্রেজেন্টেটিভ বসে থাকে ঘন্টার পর ঘন্টা । তারপর ডাক্তারের সহকারীকে কিছু উকোচ না দিলে বা মিস্টি কথা না বললে যেন ভেতরে ঢোকাই অসম্ভব কাজ । কখনও ঔষধের স্যম্পল বা কখনও একটি প্যাড দিয়ে সহকারীর মন জয় করে ঢুকতে হয় ডাক্তারের রুমে । পেশার জন্য নিজেকে সম্পূর্ন বিশ্বস্ত ভাবাতে পারাই যেন একজন রিপ্রেজেন্টেটিভের কাজ হয়ে দাঁড়ায় ।

    শুধু কি তাই একটি পন্যকে জনপ্রিয় করার জন্য কোম্পানি ডাক্তারদের সকল সুবিধা দেওয়ার আশ্বাস দেয় ।বিশেষ করে ছোট কোম্পানিগুলো তাদের নিম্নমান সম্পন্ন পন্যের বাজার জাত করার জন্য অপেক্ষাকৃত বেশী সুবিধা দেওয়ার অফারগুলো দিয়ে থাকে । এই অফারগুলোই পৌছে দেয় বা দিতে হয় এই রিপ্রেজেন্টেটিদের যারা টার্গেট পূরনের লক্ষে অবিরাম কাজ করে যায় সারা দিন । একদিকে মানুষের মন জয় করা অন্যদিকে নিজের কিছুটা হলেও অন্যের হাতে সমর্পন যেন শিক্ষিত হওয়ার একটা বোঝাই কাধেঁ চলে আসে । যখন কোন পন্যর প্রয়োজন না হয় তখন একেবারে অশিক্ষিত কোন মানুষের কাছেও হেনস্থা হতে হয় অনেকবার ।

মাকেটিং ভালো পেশা অবশ্যই । কিন্তু উচ্চ শিক্ষিত মানুষগুলো যখন তার স্বত্তা বিক্রি করে শুধুমাত্র তার জীবিকার জন্য একজন অতি সাধারন মানুষের দ্বারা হেনস্তা হয় তখন পেশার চেয়েও আত্বসম্মান বোধে যে আঘাত এসে লাগে তা নিত্যান্তই কষ্টেরই । শিক্ষিত মানুষদের মধ্যে নিজেকে একটু অন্য রকম ভাবা বেশী কিছু নয় । শিক্ষা বলতে এমন যে, সে সমাজের একটি একটি করে গুরু দায়িত্ব নিয়ে ফেলে ।কিন্তু পেশার জন্য যদি সে হেনস্থাই হতে থাকে তবে তা সত্যিই খুব অস্বস্তিকর । মার্কেটিং ব্যপারটির ক্ষেত্রে ক্রেতা এবং বিক্রেতার মধ্যে সামজ্ঞস্য সম্পর্ক বজায় রাখার জন্য নতুন করে ভাবা দরকার । যেকোন পন্যের মার্কেটিং হওয়ার আগে বার বার যাচাই করার নিয়ম চালু থাকলেও আমাদের বিএসটিআই সে দায়িত্ব কতটুকু পালন করছে তাও ভাববার বিষয় । প্রত্যেকটি ক্ষেত্রে যোগাযোগের ক্ষেত্রটি উন্নত হলে একটি অনাকাঙ্খিত র্দুব্যবহারের হাত থেকে বাঁচতে পারে একজন শিক্ষিত মানুষ । পেশাটি হতে পারে সম্মানের এবং সত্যিকারের জীবিকা অর্জনের ।  

৮৩৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ার জন্য কাজ করে যেতে চাই ।
সর্বমোট পোস্ট: ১৯০ টি
সর্বমোট মন্তব্য: ৬৯২ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ১২:১২:৫১ মিনিটে
banner

৭ টি মন্তব্য

  1. জসীম উদ্দীন মুহম্মদ মন্তব্যে বলেছেন:

    অনেক কিছু জানলাম সাঈদ ভাই আপনার প্রবন্ধ পড়ে । ধন্যবাদ ।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    খুব সুন্দর একটা পোষ্ট। আসলেই এটি একটি সুন্দর পেশা থে পারত। যদি এর মুল্যায়ন আমরা ক্করতে পারতাম আমাদের ব্যাংকেও এমন ঘটার পর ঘন্টা বসে থাকতে দেখেছি রিপ্রেন্টেটিভ দের

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    লেখা শেয়ার করার জন্য ধন্যবাদ

  4. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    প্রত্যেকটি ক্ষেত্রে যোগাযোগের ক্ষেত্রটি উন্নত হলে একটি অনাকাঙ্খিত র্দুব্যবহারের হাত থেকে বাঁচতে পারে একজন শিক্ষিত মানুষ । পেশাটি হতে পারে সম্মানের এবং সত্যিকারের জীবিকা অর্জনের

    চমত্কার লেখা।ভালো লাগলো পণ্য র প্রসার র মার্কেটিং ভূমিকার কথা জানলাম। ঠিক বলেছেন। ধন্যবাদ আপনাকে এই গুরত্বপূর্ণ পোস্ট টির জন্য। ভালো থাকবেন। অনেক শুভ কামনা থাকলো।

  5. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    লেখাটি ভাল লাগল । আসলে এ পেশায় যারা নিয়োজিত, তাদের অনেক সময়ই এ রকম অনাকাংখিত অবস্থায় পড়তে হয় ।
    শুভ কামনা ।

  6. জসিম উদ্দিন জয় মন্তব্যে বলেছেন:

    মার্কেটিং জব । সমন্ধে অনেক কিছু জানলাম । শুভেচ্ছা ও অভিনন্দন ।

  7. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    ভালো ভাবনা র প্রয়াস দেখনাম

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top