Today 08 Apr 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

মুখে গন্ধ? ট্রাই করুন এই টোটকা

লিখেছেন: মাসুদ পারভেজ | তারিখ: ০৬/০৫/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 668বার পড়া হয়েছে।

ধরুন, অফিসের কোনো গুরত্বপূর্ণ মিটিংয়ে আপনার পাশে বসেছেন বস। কিন্তু ক্রমাগত একটা বিচ্ছিরি গন্ধ নাকে আসছে। কোথা থেকে আসছে, তা নিজেও বুঝতে পাচ্ছেন। কিন্তু কিছু করার থাকছে না। এমন পরিস্থিতি কী করবেন? মুখের গন্ধ খুবই বিব্রতকর সমস্যা। দিনে দুবার ব্রাশ করলেও মুখ থেকে দুর্গন্ধ যায় না। কারণ, নানা রকম খাবার খাওয়ার কারণে মুখের মধ্যে ব্যাকটেরিয়ার সৃষ্টি হয়। কিন্তু এমন কিছু খাবার আছে, যেগুলি নিমেষেই মুখের দুর্গন্ধ দূর করতে পারে।

পানি: মুখে দুর্গন্ধ হলেই আগে পানি খান। দেখবেন দুর্গন্ধ উধাও হয়ে যাবে। খাওয়ার পর খুব ভালো করে মুখ ধুয়ে নিন। অল্প অল্প পানি নিয়ে মুখে কুলি করে ফেলে দেবেন। এরপর একগ্লাস পানি খান। দেখবেন মুখের দুর্গন্ধ চলে যাবে পুরোপুরি।

আপেল: আপেল খেলেও মুখের দুর্গন্ধ চলে যায়। আমরা যখন আপেল খাই, তখন মুখের মধ্যে প্রচুর লালা উত্পদন্ন হয়। তাতে ব্যাকটেরিয়া লালার সঙ্গে পরিষ্কার হয়ে যায়। তাতে মুখের মধ্যে তৈরি হওয়া গন্ধ দূর হয়ে যায়।

1

লবঙ্গ: এই উপায়টা হয়তো অনেকেরই জানা। এলাচ মুখের দুর্গন্ধ দূর করতে দারুণ সহায়ক। যদি আপনার মুখের দুর্গন্ধ হওয়ার প্রবণতা থাকে, তাহলে ব্যাগে বা পকেটে কয়েকটি এলাচ রাখতে পারেন। মুখের দুর্গন্ধ হয়েছে বলে মনে হলেই এলাচ দানা মুখে পুরে দিন। দেখবেন মুখের দুর্গন্ধ চলে যাবে।

লেবু: ভিটামিন সি মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে ধবংস করে দেয়। আর লেবু বা কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই মুখে দুর্গন্ধ অনুভূত হলেই লেবু বা কমলালেবু খেতে পারেন।

গ্রিন টি: এমনিতেই গ্রিন-টি স্বাস্থ্যে পক্ষে অত্যন্ত উপকারী। এতে প্রচুর পরিমানে ফ্ল্যাবনয়েড থাকে। এই ফ্ল্যাবনয়েড আসলে মুখের মধ্যেকার ব্যাকটেরিয়াকে বিনাস করে। তাই চটজলদি মুখের দুর্গন্ধ দূর হয়ে যায়।

চুইংগাম: নানানফ্লেভারেরচুইংগামএখনদোকানেপাওয়াযায়।তবেচিনিমুক্তচুইংগামইমুখেরদুর্গন্ধআটকাতেপারে।চুইংগামচিবিয়েনিলেমুখেরমধ্যেলালানিঃসৃতহয়।তাতেমুকেরমধ্যেকারউত্পমন্নব্যাকটেরিয়াপরিষ্কারহয়েযায়।

৬৬০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ১৭ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-২৩ ১৫:৪৮:১৪ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    পানি আপেল লবণ লেবু চুইংগাম
    খেলে …………….এর থেকে মুক্তি
    বেশ ভালো লিখা বেশ উপকারী
    ভালো ভাবনার প্রয়াস

  2. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    ভাল পোষ্ট
    কাজে লাগবে

  3. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    খুব সহজ সমাধান অথচ অনেকেই জানেন না তাই বিব্রতকর অবস্থা তৈরী করে, নিজেও বিব্রত হয়।
    আশা করি ভোক্তভূগী উপকৃত হবেন। ধন্যবাদ লেখককে –

  4. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    যাক অনেক কিছুই জানা হয়ে গেল ! অনেক সুন্দর টোটকা দেয়ার জন্য ধন্যবাদ আপনাকে ।
    শুভেচ্ছা জানবেন ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top