Today 10 Apr 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

যে ১০টি অ্যাপ জীবনকে সহজ করবে

লিখেছেন: নাজমুল হক ইমন | তারিখ: ২১/০৪/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 728বার পড়া হয়েছে।

সকালবেলা ঘুম থেকে ওঠার জন্য অ্যালার্ম বা রাতে ঘুমাতে যাওয়ার জন্য স্লিপিং অ্যাপ, জীবনকে সহজ করার নতুন নতুন অ্যাপ্লিকেশনের প্রয়োজনীয়তা ও চাহিদা বাড়ছে। আপনার জীবনের বাড়তি চিন্তাগুলো দিয়ে দিন প্রযুক্তির হাতে, তারাই আপনাকে সহযোগিতা করবে জীবনকে সহজ করতে। চলুন এমন কিছু অ্যাপ্লিকেশনের কথা জেনে নেই যা আপনার জীবনকে করবে সহজ এবং গতিশীল।

১. গুগল নাউ

যেকোন কিছু খুঁজতে গুগল সার্চ করতেই হয়। সেই কারণেই গুগল সার্চকে আরো সহজ করা হয়েছে গুগল নাউ অ্যাপ্লিকেশনের মাধ্যমে- যেখানে আপনাকে আলাদা করে কোনো কিছু লিখতে হবে না, স্মার্টফোনটা মুখের কাছে নিয়ে শুধু বললেই হবে। তাহলেই আপনার প্রয়োজনীয় সবকিছু হাজির হবে চোখের পলকে। আইওএস এবং অ্যানড্রয়েড দুই ভার্সনেই পাওয়া যাবে অ্যাপটি।

২. সিটিম্যাপার 

যুক্তরাষ্ট্র ও ইউরোপের বড় বড় শহরে আপনি হারিয়ে যাবেন না যদি স্মার্টফোনে থাকে সিটিম্যাপার অ্যাপ্লিকেশনটি। বিভিন্ন পাবলিক ট্রান্সপোর্টের রুট পাবেন এই অ্যাপ্লিকেশনে। সেই সাথে ক্যাব বুকিংয়ের জন্য উবের এবং হাইলোর মতো অ্যাপ্লিকেশনের সাথে সংযুক্ত থাকবে সিটিম্যাপার। আপনি যেকোনো জায়গা স্বাচ্ছন্দ্যে ঘুরে আসতে পারেন। সাথে তো ম্যাপ থাকছেই স্মার্টফোনের ভেতরে।

৩. পকেট

ওয়েবসাইটে ঘুরতে ঘুরতে কত কিছুই যে দেখা হয়, কিন্তু ব্যস্ততার কারণে মনযোগ দিয়ে পড়া হয় না। পরে সেই বিষয়ের কথা বেমালুম ভুলে যাই আমরা। এই সমস্যার সমাধান দেবে ‘পকেট’। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি ওয়েবসাইট থেকে আর্টিকেল, ভিডিও, ফটো, রেসিপি এগুলো আলাদা করে নির্বাচিত করে রাখতে পারবেন, যেগুলো পরে আপনি মোবাইল বা ল্যাপটপ থেকে পড়ে নিতে পারবেন। একবার নির্বাচিত করে রাখলে অফলাইন থাকা অবস্থাতেও এগুলো আপনি পড়তে পারবেন।

৪. শাজাম

আপনি যদি গানপাগল হন, তাহলে শাজাম আপনার জন্য অত্যন্ত উপকারী একটি অ্যাপ্লিকেশন। আইওএস অপারেটিংয়ে চালিত এই অ্যাপ্লিকেশনটিতে থাকবে মিউজিক টপচার্টের সব আপডেট এবং এখানে গান শোনার জন্য আপনাকে আলাদা করে প্লে লিস্ট না সাজালেও চলবে। কারণ আপনার গান শোনার ধরন বিশ্লেষণ করে সেই ধরনের গানগুলোকেই প্লেলিস্টের শুরুর দিকে রাখবে অ্যাপ্লিকেশনটি। আর আপনার পছন্দকে মাথায় রেখে নতুন নতুন গান শোনার পরামর্শ দেবে শাজাম। এ ছাড়া সাউন্ড হাউন্ড নামের আরেকটি অ্যাপ রয়েছে যা আপনাকে ভুলে যাওয়া গান খুঁজে দেবে। কোনো গানের সুর মনে পড়ছে কিন্তু কথা মনে পড়ছে না- এমন অবস্থা যদি হয় তাহলে গুনগুনিয়ে গাইলেই আসল গানটির বিস্তারিত আপনার সামনে হাজির করবে সাউন্ড হাউন্ড।

1

৫. ফ্লিপবোর্ড

আপনার কাজ যদি হয় খবর নিয়ে তাহলে আপনার জন্য ফ্লিপবোর্ড জরুরি একটি অ্যাপ্লিকেশন। ওয়েব দুনিয়ার বাছাই করা সব খবর এখানে পাবেন একসাথে। আরো সুবিধা হবে যদি আপনি আপনার পছন্দের কোনো বিষয় নির্ধারিত করে দেন, তাহলে সেই বিষয়ের সাথে সংশ্লিষ্ট আপডেট খবরগুলো আপনি পেতেই থাকবেন সবসময়।

৬.সানরাইজ

বাজারে ক্যালেন্ডারের অ্যাপ্লিকেশন রয়েছে ভুরি ভুরি। সূর্যোদয় থেকে সূর্যাস্ত আপনার সব কাজ গুছিয়ে রাখবে এই অ্যাপ। আপনার গুগল, মাইক্রোসফট এক্সচেঞ্জ এবং আইক্লাউডের অ্যাকাউন্টগুলোর সাথে যুক্ত থাকবে অ্যাপটি। আপনার যেকোনো অ্যাপয়েনমেন্টগুলো সাজিয়ে রাখবে এবং সময়মতো আপনাকে মনে করিয়ে দেবে। অ্যাপটিতে আরো থাকবে গুগল ম্যাপ এবং আবহাওয়ার খবর। কখন, কোথায়, কিভাবে যেতে হবে এবং আবহাওয়া অনুযায়ী কী সাথে নিতে হবে সেটা আপনাকে সাজেস্ট করবে অ্যাপটি। ফেসবুক এবং লিংকডইনের সাথে যুক্ত থাকার কারণে আপনার জন্য প্রয়োজনীয় ব্যক্তি এবং স্থানগুলোকেও আলাদা করতে পারবে অ্যাপটি।
৭. ভেনমো

টাকা আদান-প্রদানের বিষয়টিকে সহজ করে দিয়েছে ভেনমো। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি খুব সহজে আপনার বন্ধুর অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন, ধার চাইতে পারবেন।

৮. ওয়েজ

দিনের বেশির ভাগ সময় যদি আপনি গাড়িতে থাকেন তাহলে আপনার জন্য অত্যন্ত প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন এটি। ট্র্যাফিকের সব ডাটা থাকবে এই অ্যাপ্লিকেশনে। কোথাও জ্যামে পড়লে কোন পথে তাড়াতাড়ি যাওয়া যাবে সেটিরও নির্দেশনা দেবে ওয়েজ। সেই সাথে কাছাকাছি কোনো গ্যাস স্টেশন বা গাড়ি সারাবার গ্যারেজ রয়েছে তারও তথ্য থাকে অ্যাপটিতে।

৯. ইয়েল্প

রেস্টুরেন্ট খুঁজতে আপনাকে সাহায্য করবে এই অ্যাপ্লিকেশনটি। কী খাবার খেতে চান, সেটি লিখে জানান, কোন কোন রেস্টুরেন্টে এই খাবার পাওয়া যাবে এবং তার দরদাম জানিয়ে দেবে অ্যাপ্লিকেশনটি। আর রাতের বেলা যদি ঘুরতে বের হন, তখন আগেভাগে জেনে নিতে পারবেন রাতে কোন খাবার দোকানগুলো খোলা থাকে।

১০. ফ্ল্যাশ টয়লেট ফাইন্ডার 

রাস্তাঘাটে হুটহাট পাবলিক টয়লেট খুঁজে পাওয়াটা বেশ দুষ্কর। এই সমস্যার সমাধান নিয়ে এসেছে ফ্ল্যাশ টয়লেট ফাইন্ডার। বিশ্বজুড়ে এক লাখেরও বেশি পাবলিক টয়লেটের খবর আছে অ্যাপ্লিকেশনটিতে। রয়েছে ইউজার রিভিউ।

৭২৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ২২ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ০৮:০২:১০ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    উপকারী পোস্ট

    ধন্যবাদ আপনাকে।

  2. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    দারুন উপকারী লিখা
    চমৎকার

    ্‌অ্যাপ গুলো কাজে লাগবে অনেক
    ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,শুভ কামনা থাকলো

  3. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    সুন্দর উপকারী বিষয় তুলে ধরেছেন। ধন্যবাদ।

  4. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    অনেক সুন্দর উপকারী পোস্ট । খুব শীঘ্রই কিছু পোস্ট আমার মোবাইলে নিয়ে নেব ভাবছি ! ধন্যবাদ আপনাকে ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top