Today 12 Dec 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

রাজনীতি একঘরে হয়ে পড়ছে ।

লিখেছেন: সাঈদ চৌধুরী | তারিখ: ১৬/১১/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 461বার পড়া হয়েছে।

আমাদের দেশের রাজনীতির একটা স্বর্নযুগ ছিলো । রাজনীতি বলতে মানুষ দেশপ্রেকিতাই বুঝত ।একজনের ডাকে ঘর থেকে বের হত । একটা সম্মিলিত সামষ্টিক শক্তির নাম ছিলো রাজনীতি । আর এ সামষ্টিক রাজনৈতিক শক্তির কারনেই আমরা পেয়েছি আমাদের মাতৃভাষা এবং স্বাধীনতা ।এমন একটি সামষ্টিক শক্তি আজ আমাদের দেশে অনীহার কারন হয়ে দাঁড়াচ্ছে । রাজনৈতিক সরকারগুলো গনতান্ত্রিক অধিকারকে ফিরিয়ে দেওয়ার নাম করে ক্ষমতায় আসলেও বিরোধী দল এবং সরকার দলের মুখোমুখি অবস্থানের কারনে মানুষের গনতন্ত্র চরম হতাশার দিকে ধাবিত হয় । গত কয়েকটি নির্বাচনই এর সাক্ষী রেখে গেছে । নির্বাচনের আগে অনেক মারামারি কাটাকাটি হলেও মানুষ আশায় বুক বেধে আবার ভোট দিতে যায় । কিন্তু সরকার গঠনের পরই আবার সেই একই রুপ দেখতে পায় জনগন । এভাবেই চলছে । আবার নির্বাচন সমাগত । মানুষ এবার আশায় বুক বাধার আগেই নিরশার অন্ধকার এমনভাবে ঘিরে ধরছে যে, মানুষের মনে আজ শুধুই হাহাকার । প্রত্যেকটা দলই তাদের মত করে কথা বলতে গিয়ে শেষে বলে যাচ্ছে “জনগন এটা মেনে নেবেনা ওটা মেনে নেবেনা” ইত্যাদি, ইত্যাদি ।কিন্তু যে জনগনের কথা বার বারই বলা হচ্ছে সেই জনগন কতটুকু আছে তাদের এই কথার সাথে ?
আপনি একজন দিনমজুর, একজন বড় ব্যবসায়ী এবং একজন চাকুরীজীর কাছে জিজ্ঞেস করুন দেশ বা রাজনীতি নিয়ে তার ভাবনা কি ? বেশীরভাগ উত্তরদাতার কাছ থেকে উত্তর পাবেন, আমরা রাজনীতি এত বুঝিনা সরকার বিরোধী দল একসাথে হয়ে একটা সুষ্ঠ নির্বাচন দিক আমরা বেচেঁ থাকতে যাই এবং সর্বপরি ভালো থাকতে চাই ।এই কথার পিছনে অনেকগুলো অভিমান লুপ্ত অবস্থায় আছে । ককটেল বাজি, বোমা বাজি, খুন, রাহাজানি, গুম, ডাকাতি সব কিছু মানুষের খুব যন্তনার বিষয় হয়ে দাড়িয়েঁছে ।এর সাথে যুক্ত হয়েছে শিক্ষিতদের চাকুরী বিরম্বনা । ঘুষ, দুর্নীতির কারনে শিক্ষিত ছেলেমেয়েরা আজ চাকুরী থেকে বঞ্চিত । আর ভাঘ্যহত ভাবে কেনই যেন এগুলিও রাজনীতির সাথে জড়িয়ে গেছে । মানুষ রাজনীতি বলতেই বুঝতে শিখছে ক্ষমতার অপব্যবহার আর দাম্ভিকতা । খুব বেশী দূরে যাবার দরকার নেই সাম্প্রতিক সময়ের হরতালগুলোর দিকে খেয়াল করলে দেখা যায় একদিকে হরতাল চলছে আর অন্যদিকে মানুষ তার স্বাভাবিক কাজগুলো চালানোর আপ্রান চেষ্টা করে যাচ্চে । রিকশা চালকেরা অলিতে গলিতে জীবনকে বাজি রেখেই রিকশা রাস্তায় নামাচ্ছে, ব্যংকের পিছনের দরজা দিয়ে লেনদেন হচ্ছে, বড় গেটে তালা দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাথা হচ্ছে, গার্মেন্টস শ্রমিকরা উদ্যমতার সহিত কাজ চালিয়ে যাবার আপ্রান চেষ্টা চালাচ্ছে ।মানুষ কিন্তু তার দৈন্দিন কাজগুলো করেই যাচ্ছে এবং তা জীবনের ঝুকি নিয়ে হলেও ।এখন মানুষ সবাই চাচ্ছে শুধু তাদের নিজেদের জীবিকা, জীবন এবং চলাফেরার স্বাধীনতা নিয়ে । মানুষের মধ্যে এ প্রবনতা চলে আসার একটাই কারন তা হল রাজনীতিকে শুধুই একটি ক্ষমতার দাম্ভিকতার মাধ্যম হিসাবে ভাবার ফলাফল ।
এই অবস্থায় স্পষ্টতই বোঝা যাচ্ছে বেশীর ভাগ মানুষই রাজনীতি থেকে দূরে সরে যেতে চাইছে । তাহলে প্রশ্ন আসতে পারে ককটেল মারে কে, মিছিল দেয় কে অথবা মিটিংএ এত লোক হয় কিভাবে ? হ্যা লোকও হয়, হরতালও পালন করা হয় এবং পিকেটিংও হয় কিন্তু এগুলো সবই একটি নির্দিষ্ট পরিমান টাকার বিনিময়ে । যারাই এগুলি করছে তারাই সুবিধা বঞ্চিত সমাজের কিছু বখে যাওয়া মানুষ । আর যারা খেটে খাওয়া মানুষ অথবা শিক্ষিত মানুষ তারা বেশীর ভাগই রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে । এর ফলে দিনদিনই রাজনীতি থেকে মানুষের আস্থা কমে যাচ্ছে । আর এর ফলেই রাজনীতিতে ফাক গলে ঢুকে পড়ছে অপরাধীরা ।রাজনীতি হচ্ছে কুলশিত । একশ্রেনীর শিক্ষিত মূল্যবোধ সম্পন্ন মানুষ মুখ ফিরিয়ে নিচ্ছে রাজনীতি থেকে । একঘরে হয়ে যাচেছ রাজনীতি ।
কিন্তু এমনটা চলতেই থাকলে অর্থাৎ যদি মেধাহীনদের হাতে ক্ষমতা যেতেই থাকে তবে দেশের সকল অবকাঠামোই ভেঙ্গে যাবে । সবাই একসাথে হলেই এ থেকে পরিত্রান সম্ভব । তাই একঘরে হওয়া থেকে মুক্তি আনার ভারটা আমি সবাইকেই দিতে চাই । পাঠক সবাই মিলে ভাবুন কিভাবে আবার এ দেশের রাজনীতিকে সৃজনশীল কাজের একটি বড় মাধ্যম হিসাবে প্রতিষ্ঠিত করতে পারি। এ ভাবনাটা ভাবা আমাদের সারা জাতির জন্যই আজ খুব দরকারি হয়ে পড়েছে ।

৫৩৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ার জন্য কাজ করে যেতে চাই ।
সর্বমোট পোস্ট: ১৯০ টি
সর্বমোট মন্তব্য: ৬৯২ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ১২:১২:৫১ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ভাবতে পারি। লিখতে পারি কিন্তু কাজের কাজ কিছুই করতে পারি না। ভাল লিখেছেন

  2. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    রাজনীতি নয় এখন চলছে চোরনীতি।

    • সাঈদ চৌধুরী মন্তব্যে বলেছেন:

      কাশেম ভাই এটাইতো আমাদের ব্যর্থ করে দিচ্ছে । বুঝেও যেন না বুঝার ভান করে থাকা । আসলে রাজনীতিতে মূল্যবোধ সম্পন্ন মানুষের খুব দরকার । ভালো থাকুন ।

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    এখন চলছে ক্ষমতার লড়াই। কার ক্ষমতা কতটুকু তা জনগণকে দেখানোর জন্য লড়াই চলছে।

    • সাঈদ চৌধুরী মন্তব্যে বলেছেন:

      কার ক্ষমতা কতটুকু !! আসলে ঠিকই বলেছেন ভাই । ওদের ক্ষমতার লড়াই আর সাধারন মানুষের দগ্ধ দেহ !
      আমরা সত্যিই হতাশাগ্রস্থ । ধণ্যবাদ মন্তব্যের জন্য ।

  4. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    বর্তমান রাজনৈতিক আবস্থার ওপর আপনার সময় উপযুক্ত ভাবনা মুল্যবান মনে হল।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top