Today 13 Dec 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

লাস্ট সাপারেই লুকিয়ে আছেন ভিঞ্চি

লিখেছেন: সুরাইয়া নাজনীন | তারিখ: ২৫/০৯/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 735বার পড়া হয়েছে।

1

অনেকদিন ধরে শিল্পীর চোখ খুঁজেছে তাকেই। লাল চক দিয়ে আঁকা বয়সকালের এক স্কেচ ছাড়া পাওয়া যায়নি আর কিছুই। অদেখা লিওনার্দো দা ভিঞ্চিরই কি সন্ধান মিলল এ বার? তা-ও একবার নয়, তার নিজের আদল শিল্পী নাকি ব্যবহার করে গিয়েছেন দু’-দু’বার এবং সেটাও আবার একটাই ছবিতে। শিল্প-গবেষক রস কিংয়ের দাবি এমনটাই। আর এই রহস্যের কিনারা তিনি করেছেন মিলানের সান্টা মারিয়া দেলা গ্রাৎসির দেয়ালজুড়ে থাকা ‘মুরাল’ ‘দ্য লাস্ট সাপার’ থেকে। কাগজে নয়, দেয়ালের গায়ে আঁকা বলেই একে মুরাল বলে।

রসের কথায়, সবচেয়ে আশ্চর্যের এটাই যে দীর্ঘদিন ধরে দা ভিঞ্চির নানা আঁকার মধ্যে তাকে খোঁজার চেষ্টা হলেও ‘দ্য লাস্ট সাপার’ সেই তালিকায় ছিল না কখনই।

কথিত আছে, ক্রুশবিদ্ধ হওয়ার আগে ১২ শিষ্যের সঙ্গে শেষবার এক সঙ্গে নৈশভোজ সারেন যিশু। শিষ্যদেরই একজন যে তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করতে চলেছেন, সে কথা তিনি বলেওছিলেন এই ‘শেষ ভোজে’। ‘লাস্ট সাপার’-এর এই চরিত্রদের নিয়েই ইউরোপীয় রেনেসাঁসের যুগে লিওনার্দো দা ভিঞ্চি আঁকেন ‘দ্য লাস্ট সাপার’। রস কিংয়ের দাবি, বারো শিষ্যের মধ্যে টমাস ও ‘জেমস দ্য লেসার’-এর চেহারার ভিতরেই লুকিয়ে আছেন সত্যিকারের লিওনার্দো দা ভিঞ্চি। নিজের দাবির সমর্থনে বেশ কিছু ঐতিহাসিক প্রমাণও হাজির করেছেন রস।

১৪৯০-এর দশকে যখন দা ভিঞ্চি ছবিটি আঁকছেন, সে সময়ই তার বন্ধু গাসপারো ভিসকন্তি এক কবিতা লেখেন। তাতে নিজের ছবির চরিত্রে নিজেকেই ব্যবহার করায় নাম না করে সমালোচনা করা হয়েছে এক শিল্পীর।

রস কিংয়ের দাবি, ওই শিল্পী আসলে দা ভিঞ্চিই।

লাল চকের যে স্কেচটিকেই এত দিন লিওনার্দোর আÍপ্রতিকৃতি বলে মনে করা হয়ে এসেছে, তার সঙ্গেও নাকি স্পষ্টতই মিল আছে দ্য লাস্ট সাপারের ওই দুই চরিত্রের। এমনকি, তাদের মধ্যে প্রকট শিল্পীর চারিত্রিক বৈশিষ্ট্যও। ছবিতে দেখা যায়, নিজের একটা আঙ্গুল উঁচু করে রয়েছেন টমাস। এই ভঙ্গি ছিল দা ভিঞ্চির নিজস্ব ‘ট্রেড মার্ক’। কোনো কিছুই মানার আগে প্রশ্ন  করা ছিল তার স্বভাবজাত।

৮০৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ২৪ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ০৮:০৮:৫৭ মিনিটে
banner

৭ টি মন্তব্য

  1. তুষার আহসান মন্তব্যে বলেছেন:

    কিছু রহস্য রহস্যই থেকে যায়,
    তবু চেষ্টার শেষ নাই,

    অশেষ ধন্যবাদ আপনাকে বিষয়টি তুলে ধরার জন্য।

  2. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    বেশ তো লিখেছেন !
    অনেক ভাল লাগল ।

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    জেনে গেলাম অনেক কিছুই।

  4. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    লিওনার্দো দা ভিঞ্চি আঁকেন‘দ্য লাস্ট সাপার’–বক্তব্য সুন্দর ভাবে তুলে ধরার জন্যে আপনাকে জানাই অশেষ ধন্যবাদ।

  5. দেবাশীষ মল্লিক মন্তব্যে বলেছেন:

    লিওনার্দো দ্য ভিঞ্জি এবং তাঁর শিল্প দুটোই যথেষ্ট রহস্যাবৃত। রস কিং এর নতুন এই গবেষনা হয়তো পুরানো রহস্যের সমাধান এনে দেবে অথবা আরেকটা নতুন রহস্যের দ্বার গোড়ায় নিয়ে আমাদের দাঁড় করাবে। দেখা যাক কি হয়। পোষ্টটি ভাল লিখেছেন । ধন্যবাদ ।

  6. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    চমৎকার
    বেশ ভাল লাগলো
    দেখা হোক বারেবারে চলন্তিকায়

  7. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    দারুন ছবি
    ভাল বক্তব্য

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top