Today 24 Jan 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

লেখাচুরিঃ সেকাল-একাল

লিখেছেন: সোহেল আহমেদ পরান | তারিখ: ১২/১২/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1054বার পড়া হয়েছে।

steal

 

ইদানিং অনলাইন মিডিয়াতে লেখাচুরির ঘটনা খুব বেশি বেড়েছে। অবলীলায় একজনের লেখা কেউকেউ কপি পেস্ট করে নিজের নামে, নিজের পেজে, নিজের ওয়েবসাইটে পাবলিশ করে দিচ্ছে। লেখকের অনুমতি নেয়ার প্রয়োজন মনে করছে না; লেখকের নামটি পর্যন্ত মেনশন করছে না। এ ধরনের চৌর্যবৃত্তির কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখে আমি নিজেও তা যাচাইয়ের সামান্য চেষ্টা করে অবাক হয়েছি এই দেখে যে, আমার মতো সামান্য একজনের লেখাও এরকম তস্করের কবলে পড়েছে।

আমার কয়েকটি কবিতা গুগল করতে গিয়ে দেখেছি- এগুলোর অনেকগুলো ফেসবুকের বিভিন্ন পেজে, আবার কারো নিজেদের ওয়েবে হুবহু পাবলিশ করা হয়েছে। নাম উল্লেখ না করেই। আমার চার লাইনের “পরানের কথা”র বেশির ভাগই শিকার হয়েছে কারো নিজের ফেসবুক পেজে, টুইটিং-এ, বেশতোসহ অন্যান্য সাইটে।

আমি জানি না মানুষের এ কেমন হীন-মানসিকতা!!

এ যুগে লেখাচুরিটা অনেক সহজ হয়ে গেছে। কেউ মানসিকভাবে চোর হলেই- সিম্পল কপি-পেস্ট করে চুরিটা সম্পন্ন করতে পারে। কিন্তু ধিক এ মানসিকতায়!!

তবে লেখাচুরির বা বিকৃতি করে চুরির ঘটনা আগেও ঘটতো। অনেকদিন আগের একটা ঘটনা মনে পড়ছে । প্রায় বিশ বছর তা মনের মধ্যেই ছিলো। কাউকে বলা হয়নি। তখন আমি স্বভাবজাত লিখতাম। জাতীয় ও স্থানীয় পত্রিকায় আমার নিয়মিত লেখা প্রকাশিত হওয়ায় আমার কিঞ্চিৎ পরিচিতি ছিলো ক্ষুদে কবি-লেখক হিসেবে । সে সময় একজন (নামটা আজও প্রকাশ করলাম না) তার একটি কবিতা আমাকে দেখিয়ে জানতে চাইলো – কেমন হয়েছে। কবিতা পড়ে আমি অবাক হয়েছিলাম। এতো সুন্দর আর মানসম্মত কবিতা!! আমি নিজেও সেই কবিতা পুরোপুরি বুঝতে পারছিলাম না। এর কদিন পর, আমি অই কবির মেসে যাই কোনো কাজে। এক ফাঁকে, তার বালিশের নিচে পুরনো ইত্তেফাক পত্রিকা পেয়ে পড়তে গিয়ে সাহিত্যপাতায় ঠিক সেই কবিতাটা দেখে আশ্চর্য হয়েছিলাম। একজন বিখ্যাত কবি লিখেছিলেন সেই কবিতা।

তো তখনকার চৌর্যবৃত্তি আর এখনকার চুরির মধ্যে টেকনোলজির পার্থক্য আছে বটে, কিন্তু চুরি তো চুরিই। ঘৃণা এ লেখা চোরদের জন্য ।

ছবিঃ ইন্টারনেট

১,০৪৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ১০৩ টি
সর্বমোট মন্তব্য: ৬৫৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৫-২৭ ০৪:০৪:৩১ মিনিটে
banner

৯ টি মন্তব্য

  1. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    চোরায় না শুনে ধর্মের কাহিনী।

  2. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    পরান ভাই বিষয়টা আমিও লক্ষ্য করেছি। আমারও বেশ কয়েকটি লেখা বিভিন্ন সাইটেও ফেসবুকে শেয়ার করতে দেখেছি কিন্তু আমার নাম প্রকাশ করেনি।

  3. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    লেখার বার্তা পৌঁছে যাচ্ছে অনেক জায়গায় ।

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    এসব লোকদের ঘৃণা করি।
    আল্লাহ এরারে হেদায়েত করুন

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top