Today 21 Nov 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ল্যাপটপের পাসওয়ার্ড মোবাইল ফোন!

লিখেছেন: মাসুদ পারভেজ | তারিখ: ২১/০৪/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 300বার পড়া হয়েছে।

সহজ পাসওয়ার্ডের কারণে আপনার ল্যাপটপের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে ফেলতে পারে দুর্বৃত্তরা। এমনকি আপনার অনলাইন অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে সহজেই। জটিল পাসওয়ার্ড মনে রাখা কষ্টকর, তবে জটিল পাসওয়ার্ড মনে রাখার কষ্টের দিন হয়তো ফুরাল। পাসওয়ার্ড সহজে মনে রাখার ঝামেলা থেকে মুক্তি দিতে বিকল্প বেশ কয়েকটি উপায় নিয়ে কাজ করছে গুগল।

7

সম্প্রতি গুগল কর্তৃপক্ষ দাবি করেছে, তাদের ক্রোমবুকে যুক্ত হচ্ছে নতুন একটি ফিচার যাতে ব্যবহারকারীদের পাসওয়ার্ড দেওয়ার ঝামেলায় পড়তে হবে না। ক্রোমবুক হচ্ছে গুগলে ক্রোম অপারেটিং সিস্টেম চালিত ল্যাপটপ। নতুন ‘ইজি আনলক’ নামের এই ফিচারের সুবিধা হচ্ছে স্মার্টফোন ব্যবহার করেই পিসির পাসওয়ার্ড খোলার সুব্যবস্থা।
ল্যাপটপেরসঙ্গেস্মার্টফোনেরবিশেষসিনক্রোনাইজসুবিধাথাকবেফলেস্মার্টফোনল্যাপটপেরকাছেআনলেস্বয়ংক্রিয়ভাবেখুলেযাবেল্যাপটপ।প্রযুক্তিবিষয়কওয়েবসাইটসিনেটএকখবরেএতথ্যজানিয়েছে।
মার্কিনপ্রযুক্তি-বিশ্লেষকেরাজানিয়েছেন, গুগলেরনতুনএইফিচারটিপাসওয়ার্ডব্যবস্থারক্ষেত্রেঅন্যতমউদ্ভাবনহতেপারে।গুগলদীর্ঘদিনধরেইবিকল্পপাসওয়ার্ডব্যবস্থানিয়েকাজকরছে।এরআগেইলেকট্রনিকউলকিওপিলপাসওয়ার্ডব্যবস্থারকথাজানিয়েছিলগুগল।এছাড়াওসম্প্রতিশব্দপাসওয়ার্ডনির্মাতাএকটিপ্রতিষ্ঠানওকিনেছেপ্রযুক্তি-প্রতিষ্ঠানগুগল।

উলকি পিল পাসওয়ার্ডের বিকল্প

গুগল এর আগে উলকি ও পিল পাসওয়ার্ড তৈরির কথা জানিয়েছিল। যাঁদের পক্ষে পাসওয়ার্ড মনে রাখা কষ্টকর তাঁদের জন্যই বিশেষ ধরনের এই ইলেকট্রনিক উলকি আর পিল। ব্যবহারকারীরা এ উলকি শরীরে লাগিয়ে রাখতে পারবেন বা বিশেষ পিল সেবন করলে এগুলো পাসওয়ার্ড হিসেবেই কাজ করবে। বিশেষ এ উলকি ত্বকের ওপর আঁকা এক ধরনের সার্কিটের মতো। এতে কোনো ব্যাটারির প্রয়োজন নেই। স্মার্টফোনের সঙ্গে থাকা বিশেষ উলকি শনাক্তকরণ প্রযুক্তি এ উলকি শনাক্ত করতে পারে। বিশেষ ইলেকট্রনিক পিল সেবন করলে মানুষের শরীর থেকে বিশেষ তরঙ্গ নির্গত হবে যা শনাক্ত করতে পারবে স্মার্টফোন। এ পিল শরীরের জন্য ক্ষতিকারক হবে না। অবশ্য এই পাসওয়ার্ড প্রযুক্তি এখনও উন্নয়নের পর্যায়ে রয়েছে।

তালাচাবিপাসওয়ার্ড

জটিল কিন্তু ব্যবহার-বান্ধব আরেকটি পাসওয়ার্ড ব্যবস্থা তৈরির কথা জানিয়েছিল গুগল। এই পাসওয়ার্ড ব্যবস্থায় ইউএসবি কি বা চাবি, মুঠোফোন এমনকি গয়না বা অলংকারের মতো বস্তুগুলোকেও কম্পিউটারের পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করার কথা জানিয়েছিলেন গুগলের বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, যে কোনো ইউএসবি ড্রাইভের সঙ্গে এই কি বা চাবি জুড়ে দেওয়া যাবে এবং পাসওয়ার্ডের বিকল্প হিসেবে তা কাজ করবে। ডেস্কটপ বা ল্যাপটপে এ ইউএসবি চাবিটি জুড়ে দিলেই তা পাসওয়ার্ডের কাজ করবে। ইউএসবি চাবিটি পড়ে গেলে বা পানিতে ডুবিয়ে রাখলেও এর কোনো ক্ষতি হবে না।

২৯৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ১৭ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-২৩ ১৫:৪৮:১৪ মিনিটে
banner

৩ টি মন্তব্য

  1. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    ভাই এইডি য়া টা বেশ দারুন
    সুন্দর
    শুভ কামনা রইল

  2. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    পাসওয়ার্ড নিয়ে দারুণ সব তথ্য ।
    ভাল লাগলো ।
    ধন্যবাদ ।

  3. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    সুন্দর তথ্য – সবার উপকারে আসবে আশা করি।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top