Today 24 Jan 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

শিক্ষা, শিক্ষিত মানুষ এবং নাগরিকত্ব ।

লিখেছেন: সাঈদ চৌধুরী | তারিখ: ২১/০৯/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 817বার পড়া হয়েছে।

ঘটনা ১:
মোটর সাইকেলে করে যাচ্ছে একজন সদ্য পাশ স্নাতক পাশ করা এক যুবক । হঠাৎই পুলিশের ইশারা, দাঁড়াতে হবে । মটর সাইকেল আরোহী একটু ভীত হয়েই দাঁড়ালো ।দাঁড়ানোর পরই পুলিশের কর্মকর্তা বলছেন তোমার লাইসেন্সটা দাও । লাইসেন্স দিতে না পারায় তৎক্ষনাত খুব খারাপ ব্যবহারের এক পর্যায়ে ঘুষও চেয়ে ফেলে এবং বলে টাকা না দিলে মামলা করে দেবো ।তারপর……..!
ঘটনা ২:
মোটর সাইকেল আরোহী আসছে, পুলিশ দূর থেকেই ইশারা দিয়ে বললো দাঁড়াতে । একটু দূরে গিয়ে যুবক দাঁড়ালো ।এর গাড়ির নাম্বারও করা নেই । কিন্তু আশ্চর্য জনকভাবে পুলিশ তার সাথে খোশ গল্প করা শুরু করলো । এবং বললো ভাই কোথায় যাবেন ? যুবক বলছে যাবো আর কোথায় আজ বড় ভাইয়ের( বিশিষ্ট রাজনীতি বিদ) মিটিং আছে ।পুলিশ বলছে ঠিক আছে ভাই যান, আমাদের কথা একটু মনে রাইখেন !
ঘটনা ১-এ একজন উচ্চ শিক্ষিত যুবক যার ড্রাইভিং লাইসেন্স না থাকার জন্য যাচ্ছে তাই আচরনের শিকার হতে হল এমনকি তাকে তুমি করে বলা হল আর দ্বিতীয় ঘটনায় রাজনৈতিক পরিচিত একজন অশিক্ষিত বা অর্ধশিক্ষিত যুবক পুলিশের কাছ থেকে বাড়তি সম্মান পাওয়া আমাদের জন্য কি নির্দেশ করতে পারে ।
শুধু এই ঘটনাগুলোই নয় শিক্ষিত মানুষ অনেক জায়গায়ই চক্ষু লজ্জায় অথবা নিজের বিবেচনার জায়গায় গিয়ে অধিকার বঞ্চিত হয়ে আসছে । সচেতনভাবেই শিক্ষিত মানুষ সামাজিক অনেক অনাচারের স্বিকার হয়ে যাচ্ছে । চাকুরী ক্ষেত্রেও একই শিক্ষাগত যোগ্যতা থাকার পরও অনেকেই একটু উপরের লেভেলের বসের কাছে হেনস্থা হচ্ছে প্রতিনিয়ত । যে স্নাতোকোত্তর পাশ করে সেতো ইচ্ছা করলে ম্যাজিস্ট্রেট, জেলা প্রশাশক, এ.এসপি হতে পারে । তার সে যোগ্যতা রয়েছে ।
হয়ত আমাদের দেশে সবাই ভালো কর্মক্ষেত্রে যোগ দিতে পারে না । কিন্তু ভালো কর্মক্ষেত্রে যোগ না দিতে পারলেও তার উচ্চতর শিক্ষাগত যোগ্যতা কি ফেলনা ?উচ্চতর শিক্ষা নিয়ে একজন কৃষক হবে তাই বলে সে শুধু নিম্ন শ্রেনীর বলে বিবেচিত হবে তা হলে শিক্ষা মূল্যায়ন কি বা শিক্ষিত হয়েই কি হবে ?
বর্তমানে অনেক এলাকাতেই শিক্ষিত মানুষেরা ধনী মানুষের কাছে কম সম্মানিত । টাকা পয়শা, প্রতিপত্তি অর্জন আর শিক্ষা অর্জনের পার্থক্য করতে হবে । একজন মানুষ যখন সে দশম শ্রেনীতে পড়ে সে পড়া বাদ দিয়ে যদি অর্থ উপর্জনে নামে তখন সে দশ বছরে বিত্তশালী হতে পারবে নিশ্চিন্তে । কিন্তু দশম শ্রেনীর পরে আরো দশ বছর পড়াশোনা চালাতে গেলে তার ।ঐভাবে অর্থ উপার্জন সম্ভব নয় । সে যদি অধ্যয়ন শেষে একটা ভালো চাকুরিও না পায় তবে আমাদের তথাকথিত সভ্য সমাজের কাছেও সে গ্রহনযোগ্য নয় ।
টাকা এবং শিক্ষা দুটোকে একজায়গায় করে মানুষকে পরিমাপ করার যে প্রক্রিয়া সামাজিকভাবে প্রতিষ্ঠা পেয়ে যাচ্ছে তা যেমন সামাজিকীকরনে প্রভাব পড় ছে তেমনি রাজনীতিতেও এর প্রভাব চোখে পড়ার মত । শিক্ষিত মানুষের মধ্যে মূল্যবোধ জাগ্রত করার জন্য শিক্ষার মূল্যায়ন অতীব জরুরী । নইলে একসময় শিক্ষার প্রতি মানুষের এমন ধারনা হবে যে শিক্ষিত হলে কি লাভ, সামাজিক মূল্যায়নতো টাকায় ! আর তখনই সমাজে দুর্নীতি, সন্ত্রাস আরো বাড়তে থাকবে । এমনকি এরকমটা হয়েও গেছে আমাদের সমাজে ।পাত্র খুজতে গেলেও দেখা যায় শিক্ষার চেয়েও গ্রহন যোগ্যতা পায় অর্থ আর বিত্ত !
যদি এভাবে চলতেই থাকে মানুষ আর শিক্ষার প্রতি আগ্রহী হবে না ।তাতে কিন্তু মেধার একটা ঘাটতি চলেই আসবে আমাদের সমাজে । তাই শিক্ষাকে মূল্যায়ন, শিক্ষিত মানুষকে মূল্যায়ন করার চর্চা এখন থেকেই বাড়ানোর কাজে মনোযোগী হওয়া একান্তভাবে প্রয়োজন । যারা উচ্চ শিক্ষিত হচ্ছেন তারা শুধুই নিজের লাভের জন্য এ শিক্ষা নিচ্ছেন না । একজন উচ্চশিক্ষিত মানুষ নিজে শিক্ষিত কিন্তু সে জাতির একটা সম্পদ । এটা রাষ্ট্রকে স্বীকার করতেই হবে । এখন শিক্ষত মানুষেরা যদি কোন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে গিয়ে তার সম শিক্ষিত কোন কর্মকর্তা বা দায়িত্বপ্রাপ্ত কোন আইন শৃঙ্খলা বাহিনীর দ্বারা নিগৃহীত হয় তবে এটা বেমানান শুধু বলা যাবে না এটা অবশ্যই শিক্ষার অবমাননাও ।
শুধু শিক্ষার সম্মান বাড়ানো এবং শিক্ষিত মানুষের মূল্যবোধের জাগ্রত করার জন্যই শিক্ষাকে আরো বেশী গ্রহনযোগ্যতা দেওয়া উচিৎ সমাজের প্রতিটি ক্ষেত্রে ।আর এটা যদি করতেই হয় তবে উচ্চ শিক্ষিত মানুষদের অবশ্যই রাষ্ট্র কতৃক আলাদা কোন সম্মাননা দেওয়া উচিৎ । আর এটা অবশ্যই রাষ্ট্রের উন্নতির স্বর্থেই ।যারা স্নাতক এবং স্নাতোকোত্তর সম্পন্ন করেছেন তাদেরকে অবশ্যই রাষ্ট্র কতৃক আলাদা একটি আইডি কার্ড প্রদান করতে হবে ।এই আইডি কার্ডই হবে প্রথম শ্রেনীর নাগরিকত্বের সনদ ।একজন উচ্চ শিক্ষিত মানুষের ঐটুকু পাওনা মনে হয় রাষ্টের দেওয়াই উচিৎ । শিক্ষাতো সবার উপরেই …………..।

৮০৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ার জন্য কাজ করে যেতে চাই ।
সর্বমোট পোস্ট: ১৯০ টি
সর্বমোট মন্তব্য: ৬৯২ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ১২:১২:৫১ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. সাঈদুল আরেফীন মন্তব্যে বলেছেন:

    মূল্যবোধের বিষয়টি আমরা আসলে জাতিগত ভেবে ভুলে যেতে বসেছি। সেই ভাবনায় েপ্রতিদিন আমরা যার শিকার হচ্ছি তাই তুলে ধরা হয়েছে। লেখক অবশ্যই নাড়া দিতে চেষ্টা করেছেন। আসলে আমরা কী নড়েচড়ে উঠি? সাঈদ চৌধুরী অবশ্যই ধন্যবাদের যোগ্য । আগামীতে এ ধরণের লেখা আরো চাই আপনার কাছে ।ে

    • সাঈদ চৌধুরী মন্তব্যে বলেছেন:

      ধণ্যবাদ আপনার অতি মূল্যবান মন্তব্যের জন্য । আসলে লিখতে চাই বিভিন্ন অসঙ্গতি নিয়ে কিন্তু তা যদি কারো চোখে অপরাধ হয়ে যায় ! আমাদের মুখ বন্ধ করতেতো অনেক কিছুই করা হয় । নীতি নিয়ে কথা বলতেও আজ ভয় । তারপরও সমাজের মানুষগুলো আমাদের কাছে অনেক কিছু চায় আর এই চাওয়ার মূল্যায়ন করতে গিয়েই বার বার নিজের অবস্থানে ফিরে আসা । আবারও বিনীত ধণ্যবাদ আপনাকে । ভালো থাকুন সবসময় ।

  2. গোলাম মাওলা আকাশ মন্তব্যে বলেছেন:

    হি হি এই বাস্তবতা—————- তেমনি লাইসেন্স না নিয়েও গাড়ি চালনও বাস্তবতা।

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    মুল্যবোধের চরম অবক্ষয়। ভাই স জায়গাতেই একই অবস্থা।

    সুন্দর লিখেছেন

  4. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    লিখার ভাবনা ….বিষয়বন্তু ,,,,শিরোনাম অসাধারণ মুগ্ধকর
    বেশ ভাল লাগলো
    শুভ কামনা
    শুভ বিকেল

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top