Today 19 Nov 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

শিশুর দুধদাঁত

লিখেছেন: নাসরিন খান রেশমা | তারিখ: ২১/০৪/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 578বার পড়া হয়েছে।

0f72afefaf4e78d8eb507d39175800cb-1

শিশুদেরদুধদাঁতছয়মাসবয়সথেকেমুখেগজাতেশুরুকরলেওএরমূলভিত্তিতৈরিহয়মাতৃগর্ভেথাকারসময়ে, যখনমাছয়থেকেসাতমাসেরঅন্তঃসত্ত্বাথাকেন।তাইশিশুরদাঁতেরসুস্থতারপ্রস্তুতিরশুরুটামায়েরগর্ভথেকেই।এসময়মাকেপ্রচুরশাকসবজি, ফলমূলওছোটমাছেরসঙ্গেক্যালসিয়ামসমৃদ্ধখাবারখেতেহবে।অনেকসময়শিশুদুধদাঁতনিয়েইজন্মগ্রহণকরে, কিন্তুএগুলোআসলেদুধদাঁতনা-ওহতেপারে।এদাঁতেরজন্যঅনেকসময়শিশুদেরবুকেরদুধখেতেকষ্টহয়এবংদাঁতেরঘর্ষণেমুখেঘাহয়।তাইএইঅস্বাভাবিকদুধদাঁতফেলেদেওয়াওপ্রয়োজনহতেপারে।দুধদাঁতওঠারসময়শিশুদেরকিছুসমস্যাহতেপারে।আসুন, এসম্পর্কেজেনেনিই।
-শিশুরদুধদাঁতওঠারসময়মাড়িতেব্যথাবাজ্বরহতেপারে।এতেভয়েরকিছুনেই।জ্বর১০০ডিগ্রিসেলসিয়াসেরবেশিহলেপ্যারাসিটামলজাতীয়ওষুধদেওয়াযায়।হালকাগরমলবণ-পানিতেতুলাভিজিয়েমুখেরভেতরেরমাড়িপরিষ্কারকরেদেওয়াউচিত।
-দাঁতওঠারসময়শিশুরাএটা-ওটাকামড়াতেচায়বলেঅনেকমাশিশুরমুখেচুষনিদিয়েরাখেন।এধরনেরচুষনিবাখেলনামুখেদেওয়াবিজ্ঞানসম্মতনয়।এতেসংক্রমণহওয়ারআশঙ্কাথাকে।তারওপরশিশুরএকটিবদভ্যাসগড়েওঠে, যাপরেছাড়তেচায়না।
-দাঁতওঠারসময়মুখশিরশিরকরেবলেশিশুরাহাতবাযেকোনোকিছুপেলেইমুখেদেয়।তাইজীবাণুরসংক্রমণএড়াতেশিশুরহাতওখেলনাসবসময়বিশুদ্ধপানিতেপরিষ্কারকরেরাখুন।
-দুধদাঁতউঠতেদেরিহলে (ছয়-সাতমাসেরবেশি) উদ্বিগ্ননাহয়েবিশেষজ্ঞডেন্টালসার্জনেরপরামর্শমতোএকটিএক্স-রেকরিয়েদেখেনেওয়াভালো।তাতেবোঝাযাবেদুধদাঁতবেরহতেকতদিনবাকিআছেঅথবাঅনুপস্থিতকিনা।
-মনেরাখাপ্রয়োজন, শিশুরদুধদাঁতবেশিরভাগক্ষেত্রেস্বাভাবিকসময়েরআগেইপড়েযায়।কিছুকিছুক্ষেত্রেব্যতিক্রমহতেপারে।সেজন্যনিয়মিতশিশুরমুখেরভেতরেরদিকটাখেয়ালরাখতেহবে।যদিকোনোঅস্বাভাবিককিছুলক্ষকরেন, যেমনদুধদাঁতেরপেছনেস্থায়ীদাঁতউঠেযাওয়া, দুধদাঁতনড়েগিয়েরক্তপড়াএবংহেলেগিয়েব্যথাহওয়াঅথবানির্ধারিতসময়েরপরেওদুধদাঁতপড়েগিয়েস্থায়ীদাঁতনাওঠাইত্যাদিবিষয়েবিশেষজ্ঞচিকিৎসকেরসঙ্গেপরামর্শকরাভালো।

৫৮০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৩৮ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ১২:৩২:৫৮ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. কল্পদেহী সুমন মন্তব্যে বলেছেন:

    আপু লেখার মধ্যে শব্দের গেপ কোন একটা ভুলের কারণে চলে গেছে!

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    লেখা পড়তে কষ্ট হচ্ছে। প্লিজ এডিট করে দেন আপি।

  3. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    বেশ উপকারী লিখা ………………….বাট
    লিখা কি বুঝা য়ায়
    এডিট করা যায় কি ?
    শুভ কামনা থাকলো

  4. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    একটু সম্পাদনা করুন প্লীজ ! পড়তে সত্যিই বিপাকে পড়তে হচ্ছে ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top