Today 10 Apr 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

শিশুর বয়সভিত্তিক বৃদ্ধি

লিখেছেন: নাজমুল হক ইমন | তারিখ: ১৭/০৯/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 703বার পড়া হয়েছে।

শিশুর বাহ্যিক বৃদ্ধি দেখে আমরা বুঝতে পারি শিশুটির মানসিক ও মস্তিষ্কের বৃদ্ধি ঠিকমতো হচ্ছে কি-না। শিশুর দেহের বিভিন্ন অঙ্গ তার বয়স অনুপাতে বাড়তে থাকে। প্রতিটি শিশুরই এই বাড়ন্তকালের হার প্রায় কাছাকাছি। নিচে এর একটি সময়সীমা দেয়া হলোÑ

তিন মাস : শিশুকে এই সময় পিঠে বালিশ দিয়ে বসিয়ে দিলে সে সোজা হয়ে বসে থাকতে পারে, মাথা বা ঘাড় কাত হয়ে পড়ে যায় না। নিজের হাত নেড়ে সব দিক লক্ষ্য করে, চোখ ঘুরিয়ে সবকিছু দেখতে চায়, শব্দ শুনলে মাথা ঘুরিয়ে তাকাতে চায়। এ সময় সে তার মাকে ভালোভাবেই চিনতে পারে।

ছয় মাস : এই সময় শিশু হাত দিয়ে তার খাবার বোতলটি ধরতে পারে, নিজে নিজেই উপুড় বা চিত হয়, এমনকি হামাগুড়ি দেয়া শিখে ফেলে। বসিয়ে দিলে কোনো কিছুর সাহায্য ছাড়াই বসে থাকতে পারে, এমনকি খেলনা এক হাত থেকে অন্য হাতে নিতে পারে। মুখ ও ঠোঁট দিয়ে অস্পষ্ট শব্দ করতে শেখে। এক বছর: ৯ মাস বয়সেই শিশু দাঁড়াতে চেষ্টা করে এবং কখনো কখনো পারেও। ১ বছর বয়সে সে নিজেই শোয়া অবস্থা থেকে ওঠে বসে এবং শক্ত কিছু ধরে নিজে নিজেই হাঁটা শুরু করে দেয়। এই সময় সে বেশকিছু পরিচিত অর্থবোধক শব্দ বলতে শেখে।

দেড় বছর: শিশু এই সময় হাঁটতে হাঁটতে সিঁড়ি বেয়ে উঠতে পারে, এমনকি উল্টো দিকেও হাঁটতে পারে। হাঁটার সময় হাতে একটা খেলনা ধরে রাখাটাও তার অভ্যাসে এসে যায়। ছবির বই এনে দিলে তা দেখে বেশ মজাও করতে শেখে। পরিচিত শব্দগুলো মিলিয়ে এক-আধটা পূর্ণ বাক্য বলে আÍীয়স্বজনদের আনন্দের খোরাক হতে তার বেশ ভালোই লাগে এ সময়। দুই বছর: এই সময় শিশুটি চায় সবাই তার প্রতি মনোযোগী হোক, মনোযোগের কেন্দ্রবিন্দুতে থাকাটাই তার যত বাসনা। দরজার হাতল ঘুরিয়ে খুলে ফেলা, নিজে নিজে জামা-কাপড় পরে ফেলা কিংবা নাম ধরে ৪-৫টা খেলনা চেয়ে বসতে পারে। দেখিয়ে দিলে কাগজে আঁকতে পারে লম্বা দাগ। এই সময় প্রায় গোটা পঞ্চাশেক অর্থবোধক শব্দ তার শব্দ ভাণ্ডারে জমা হয় এবং তা দিয়ে সে কথাবার্তা ভালোই চালিয়ে যেতে পারে।

৭৯৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ২২ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ০৮:০২:১০ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    প্রয়োজনীয় তথ্য দেয়ার জন্য ধন্যবাদ

  2. এ হুসাইন মিন্টু মন্তব্যে বলেছেন:

    চলন্তিকায় আপনাকে স্বাগতম,

  3. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    তথ্য উপাত্তের জীব বিদ্যা
    অনেক ভাল লাগা

  4. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    জেনে ভাল লাগল।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top