Today 26 Aug 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

সত্য থেকে শুরু হওয়া একটি কাল্পনিক কথোপকথন

লিখেছেন: হাসান ইমতি | তারিখ: ২২/০১/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 726বার পড়া হয়েছে।

সেঃ আচ্ছা বলত ইংরেজি নাটকের জনক বলা হয় কাকে ?

আমিঃ কেন, উইলিয়াম শেক্সপীয়ার ।

সেঃ তুমি কি করে জানলে ?

আমিঃ তুমি আগে বল, তুমি কি ভাবে জানলে ?

সেঃ কেন, ফেসবুক থেকে ।

আমিঃ হুম, খুব ভালো ।

সেঃ এবার বল, তুমি কি করে জানলে ?

আমিঃ কেন, শেক্সপীয়ারের থেকে ।

সেঃ মানে, সেটা আবার কি রকম ?

আমিঃ শেক্সপীয়ারের সৃষ্টির কাছ থেকে ।

সেঃ সেটা কিভাবে ?

আমিঃ স্কুল জীবনেই শেক্সপীয়ারের অনেক লেখা আমার পড়া হয়ে যায়, এই মুহূর্তে হ্যামলেট,কিং লিয়ার, ওথেলো, ম্যাকবেথ, জুলিয়াস সিজার, টুয়েলফথ নাইট, রোমিও আন্ড জুলিয়েট, টেম্পেস্ট, মার্চেন্ট অব ভেনিস, ট্রিমিং অফ দি শ্রু সহ আরও কিছু বইয়ের নাম মনে পড়ছে ।

সেঃ বাহ, স্কুল জীবনেই এতো কিছু !

আমিঃ না, সব স্কুল জীবনে নয়, স্কুল জীবনে প্রথমে কিছু অনুবাদ বই দিয়ে পড়া শুরু করেছিলাম পড়ে মূল বইও বেশ কিছু পড়েছি ।

সেঃ তাহলে তো তুমি শেক্সপীয়ারের অনেক বড় একজন ভক্ত ও পাঠক । স্কুল জীবনে শেক্সপীয়ারের এতো বই কিভাবে পেলে ?

আমিঃ আমি, আসলে সেরকম কিছু না, আমার এক আত্মীয়া ছিলেন ইংরেজি সাহিত্যের ছাত্রী । উনার কল্যানে শেক্সপীয়ারের অনেক বই বিনা আয়াসে হাতের কাছে পেয়ে যাওয়াতেই পড়া হয়ে গেছে ।

সেঃ সেরকম কিছু না মানে কি ? শেক্সপীয়ারের লেখা তোমার ভালো লাগেনি ?

আমিঃ গ্রীক দার্শনিক এরিস্টটল একই সঙ্গে ভাষাত্বত্ত, সাধারণ জ্ঞান, দর্শন, গনিত, জীব বিজ্ঞান, রসায়ন, পদার্থ বিজ্ঞান, ধর্ম, রাজনীতি, অর্থনীতি সহ আরও বহু বিষয়ে পারদর্শী ছিলেন ।

সেঃ শেক্সপীয়ার ভালো লাগা না লাগার সাথে এরিস্টটলের কি সম্পর্ক ?

আমিঃ আসলে এরিস্টটলের আমলে জ্ঞান বিজ্ঞানের সমস্ত শাখা ছিল মূলত প্রাথমিক পর্যায়ে । বলতে গেলে একেবারে শূন্য বা ফাঁকা । তাই উনার একার পক্ষে এক জীবনে এতো বিষয়ে অবদান রাখা সম্ভব হয়েছে । আজ একজন মানুষ তার সারা জীবনের চেষ্টায়ও জ্ঞান বিজ্ঞানের একটি শাখার সমস্ত বিদ্যমান জ্ঞান অর্জন করতে পারে না, শাখা বাদ দিলাম, কোন কোন ক্ষেত্রে একটি উপশাখার সমস্ত জ্ঞান অর্জন করাও তার পক্ষে সম্ভব হয়ে ওঠে না । উদাহরণ হিসাবে চিকিৎসা বিজ্ঞানের একটি উপ শাখা Genetics বা প্রকৌশল বিদ্যার একটি শাখা Artificial Intelligence এর কথাই বলা যেতে পারে । কোন মানুষের পক্ষে তার সমগ্র জীবনের সাধনা দ্বারা এর কোন একটির সমগ্র জ্ঞান আহরণ সম্ভব নয় ।

সেঃ তুমি কি তাহলে বলতে চাইছ এরিস্টটলের মত শেক্সপীয়রের আমলেও সাহিত্যের ভাণ্ডার সমৃদ্ধ ছিল না তাই উনার পক্ষে এই অবস্থানে পৌঁছানো সম্ভব হয়েছে ।

আমিঃ এটাতো অবশ্যই কিছুটা সত্যি, তবে আমি সরাসরি এ কথা বলবো না, কারন সাহিত্যের প্রতিটি শাখা কোন না কোন সময়ে এভাবেই কারো কারো একক বা যৌথ প্রচেষ্টায় সমৃদ্ধ হয়েছে ।

সেঃ তবে তুমি কি বলতে চাও ?

আমিঃ আসলে শেক্স পীয়ারের নাম শুনে যে মুগ্ধতা নিয়ে উনার লেখা পড়তে গিয়েছিলাম সেটা আমি ধরে রাখতে পারিনি । উনার লেখার ধরন, কাহিনী বিন্যাস বা অন্তিম পরিণতি আমার হৃদয় ছুঁয়ে যেতে পারে নি ।

সেঃ কেন কেন ?

আমিঃ যে স্বাভাবিক স্বতঃস্ফূর্ততায় কোন লেখা হৃদয় ছুঁয়ে যায় তা উনার লেখায় আমি পাইনি, অতি নাটকীয় বা আরোপিত বলে মনে হয়েছে উনার লেখাকে, আর কমেডী ও ট্র্যাজেডি নামে উনি নাটকের যে দুটি ধারা তৈরি করার চেষ্টা করেছেন তাও বাস্তবসম্মত নয় । বাস্তর সাধারণত এর মাঝামাঝি একটি মধ্যবর্তী পথ দিয়ে চলে । কোন গন্তব্যই চুড়ান্ত নয়, জীবনের যাত্রা পথে ঘটনা প্রবাহে বদলে যেতে পারে জীবনের গন্তব্য, তাই চূড়ান্ত মিলনাত্মক বা বিয়োগান্তক কোন ব্যাপার জীবনে থাকতে পারে না ।আমি আমার কথা বললাম, এটি আমার একান্ত নিজস্ব কথা, কেউ কেউ হয়তো এ বিষয়ে আমার সাথে একমত নাও হতে পারেন, সে বিষয়ে আমার কিছু বলার নেই।

৭২০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি হাসান ইমতি, জন্মস্থান ফরিদপুর, বর্তমান বাসস্থান উত্তরা, ঢাকা । আমি মূলতঃ অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্মে লেখালেখি করে থাকি । এ ধারায় কবিতা ভিত্তিক সাইটের ভেতর রয়েছে বাংলা কবিতা, কবিতা ক্লাব, কবিতা ইবারয়ারি, গল্প কবিতা, বাংলার কবিতা ইত্যাদি এবং ব্লগের ভেতর সামহোয়্যার ইন ব্লগ, চলন্তিকা, ইস্টিশন, নক্ষত্র, আমার ব্লগ, চতুর্মাত্রিক ইত্যাদি। ইতিমধ্যে ই-ম্যাগের ভেতর অন্যনিষাদ, কালিমাটি, মিলন সাগর, জলভূমি, প্রতিচ্ছবি, বাঙ্গালিয়ানা সহ আরও কিছু ব্লগজিন ও বাজিতপুর প্রতিদিন, মিডিয়াবাজ, নব দিবাকর, তোমার আমার, বাংলা নিউজ ২৪, নারায়ণগঞ্জ টাইমস সহ আরও কিছু অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়েছে আমার লেখা । প্রিন্ট মিডিয়ার ভেতর গত ২০১৫ ইং বইমেলায় সাহিত্যকথা, অন্যপ্রকাশ, তারুন্য সহ আরও কয়েকটি সংকলনে আমার লেখা প্রকাশিত হয়েছে । এর বাইরে ভারতের দিগন্ত পত্রিকা, যুগসাগ্নিক, ঢাকার লেখচিত্র প্রকাশনী, বাংলার কবিতাপত্র, অতসী পত্রিকাসহ আরও কিছু প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে আমার লেখা । অনলাইনে আয়োজিত আটকাহন সাহিত্য পুরস্কার, গল্পলেখা সাহিত্য পুরস্কার ও সৃষ্টিসুখের উল্লাসে সাহিত্য পুরস্কার সহ আরও কিছু সাহিত্য পুরস্কার আমার লেখাকে সন্মানিত করেছে । ব্যক্তি জীবনে আমি কমনওয়েলথ এম বি এ শেষ করে সি এ করার পাশাপাসি একটি উৎপাদন মুখী প্রতিষ্ঠানে নিরীক্ষা বিভাগে কর্মরত আছি । গুগলে অভ্র দিয়ে বাংলায় "হাসান ইমতি" লিখে সার্চ দিলে আমার সম্পর্কে আরও জানা এবং আমার লেখার একাংশ পড়া যাবে ।
সর্বমোট পোস্ট: ১৫৪ টি
সর্বমোট মন্তব্য: ৮০৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-১২-১৪ ১১:৫৬:২৪ মিনিটে
Visit হাসান ইমতি Website.
banner

৪ টি মন্তব্য

  1. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    ছোট গল্পটি ভালো লাগলো , ধন্যবাদ , ভালো থাকুন

  2. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    এটি ঠিক ছোটগল্প নয়,সত্য থেকে শুরু হওয়া একটি কাল্পনিক কথোপকথন, পড়া ও মন্তব্যের জন্য ভালোবাসা @ ইসলাম …

  3. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    আমি আমার কথা বললাম, এটি আমার একান্ত নিজস্ব কথা, কেউ কেউ হয়তো এ বিষয়ে আমার সাথে একমত নাও হতে পারেন, সে বিষয়ে আমার কিছু বলার নেই।

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    সুন্দর কথোপকথন ভার লাগল

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top