Today 06 Dec 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

সমাজ গঠনে এগিয়ে যাচ্ছে মিরসরাইয়ের শান্তিনীড়

লিখেছেন: মুহাম্মদ দিদারুল আলম | তারিখ: ৩১/০৮/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 650বার পড়া হয়েছে।

মানবতা, মানবিকতা, বিশ্বাস, ভালোবাসা-এখন বদলে যাচ্ছে এসব কিছু। প্রতিবাদ করার ক্ষমতা হারিয়ে নামমাত্র বেঁচে থাকা আমাদের জীবন। এসব হতাশার মাঝেও মনে হয় সকলে চাইলে হয়তো সম্ভব সুন্দর সমাজ ও সোনালী বাংলাদেশ গড়ার। প্রয়োজন সৎ উদ্দেশ্য, সৎ চিন্তা-চেতনার। অতি ভোগ বিলাসের তৃঞ্চায় জীবনকে কলুষিত না করে এনে দিতে পারে তরুণরাই এই বাঙ্গালীর স্বনির্ভরতা। কাউকে অবহেলা করে দূরে ঠেলে দিয়ে নয়, কাছে টেনে নিয়ে হয়তো বদলে দেওয়া সম্ভব, গড়ে তোলা সম্ভব সুন্দর একটা সমাজ। সকল ভেদাভেদ ভুলে-বিশ্বাস, শ্রম, মেধা আর ভালোবাসা দিয়ে উপহার দিতে পারে সুন্দর আগামী।
চট্টগ্রামের মিরসরাই উপজেলার একঝাঁক তরুণ নিজেদের মেধা, শ্রম দিয়ে সমাজে একটি শান্তির নীড় তৈরি করতে চায়। তারা চায় নিরক্ষরমুক্ত সমাজ গড়ে আলোকিত করতে। যেখানে প্রতিটি যুবক-যুবতী সুশিক্ষায় শিক্ষিত হয়ে স্বনির্ভর হতে পারে। সমাজে প্রচলিত বাল্যবিবাহ, বহুবিবাহ, প্রতারণা, নারী নির্যাতন, যৌতুক প্রথা, ইভটিজিং, মাদকাসক্তি ও অন্যান্য কুসংস্কারমূলক কার্যক্রমের প্রতিকারের লক্ষ্যে মানুষের মাঝে প্রতিবাদী জাগরণ সৃষ্টি করতে চায় শান্তিনীড়ের তরুণ সদস্যরা। স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, বিনামূল্যে ব্লাড গ্রুপিংও এইডস রোগ নির্ণয়, বৃক্ষরোপন কর্মসূচী, ভ্রাম্যমান চিকিৎসা সহায়তা, শিক্ষার মানোন্নোয়নেও ছাত্র-ছাত্রীদের পড়া লেখায় উৎসাহ যোগাতে বাৎসরিক শিক্ষাবৃত্তি, কৃতি ছাত্র-ছাত্রী সংবর্ধনা, সম্মামনা প্রদান, বিনামূল্যে বই বিতরণ, গরীব ও মেধাবীদের এককালীন সাহায্য, মেধা যাচাই পরীক্ষার আয়োজন ও শিক্ষা উপকরণ প্রদানের মাধ্যমে শিক্ষিত সমাজ গড়া। এছাড়াও জনগণের কল্যাণে সরকার যে সকল কর্মসূচী ঘোষণা করেন শান্তিনীড় তা বাস্তবায়ন করার লক্ষ্য নিয়ে তার পথকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।
কয়েকজন তরুণ যুবক স্বেচ্ছাসেবামূলক কাজের চালিকা শক্তি হিসেবে ২০০৪ সালের ১ অক্টোবর গঠন করে ‘শান্তিনীড়’। ২০০৭ সালে শান্তিনীড় সমাজ সেবা অধিদপ্তর থেকে নিবন্ধন লাভ করে। এর জন্য শান্তিনীড়ের সদস্যরা কৃতজ্ঞা মিরসরাই উপজেলা সমাজ সেবা অফিসার জনাব মোঃ জসীম উদ্দিনের কাছে।
শান্তিনীড়ের সদস্যরা মনে করেন তারা সমাজবদ্ধ, তাদের ভেতর আছে মানবতাবোধ, সততা, দেশের প্রতি দায়বদ্ধতা, সমাজকর্ম করার প্রবল আগ্রহশক্তি।
এর ধারাবাহিকতায় শান্তিনীড়ের সভাপতি মোঃ আশরাফ উদ্দিন  জানান, তাদের ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে রয়েছে মিরসরাই উপজেলার জীবন, জীবিকা, জনপদ, ঐতিহাসিক স্থান ও বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সমৃদ্ধ একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি। ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে অধ্যয়নকল্পে একটি পূর্ণাঙ্গ লাইব্রেরী প্রতিষ্ঠা করা এবং বর্তমান সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এবং তথ্যপ্রযুক্তি ও বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে চলতে ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে কম্পিউটার ও ইণ্টারনেট ব্যবহার প্রশিক্ষণকল্পে একটি পরিপূর্ণ আধুনিক কম্পিউটার ল্যাব স্থাপন। এছাড়াও বাংলা ও ইংরেজী ভাষা সাবলীল ও শুদ্ধভাবে বলার জড়তা নিরসনকল্পে একটি ডিবেটিং ক্লাব প্রতিষ্ঠা এবং নিয়মিত বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করার পরিকল্পনা ও রয়েছে।
সংস্থার সাধারণ সম্পাদক মোঃ নিজাম উদ্দিন জানান, শান্তিনীড়ের একঝাঁক তরুণও মেধাবী কর্মী দ্বারা আমরা সমাজের বিভিন্ন কল্যাণমূলক কাজগুলো করে যাচ্ছি। নিজেদেরকে দক্ষ ও নিঃশর্ত সমাজকর্মী হিসেবে গড়ে তোলাই শান্তিনীড়ের সদস্যদের লক্ষ্য।
জাতিকে সুসভ্য, নিরাপদ, সুন্দর ও সুশৃঙ্খল জীবন ব্যবস্থায় আনতে হলে সকল ধরণের শিক্ষা ও সবার একতাবদ্ধতা প্রয়োজন। একজনের যেখানে স্বপ্ন দেখার অধিকার নেই, আরেকজনের সেখানেই রয়েছে আকাশ-ছোঁয়া স্বপ্ন। তাই এ সমাজে যারা স্বপ্ন পাড়ার মানুষ তাদেরকে সাথে নিয়ে শান্তিনীড় চায় সুন্দর স্বপ্ন দেখতে, সুন্দর সমাজ গড়তে। যেখানে সবাই বিশ্বাস আর ভালোবাসার মূল্য দেয়। যেখানে সব কিছু এসে মিলে এক বিন্দুতে। শান্তিনীড়ের তরুণ সদস্যদের কামনা ভালো থাকুক সমাজের প্রতিটি মানুষ।

৭৩৭ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৭৭ টি
সর্বমোট মন্তব্য: ১০১ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৮-২৮ ১১:৫৮:৪৮ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    ভালো লাগলো

  2. এ হুসাইন মিন্টু মন্তব্যে বলেছেন:

    প্রথম পেইজে একাধিক পোস্ট দেওয়া নিয়ম বহির্ভূত, আশা করি ভবিষ্যতে নিয়মের প্রতি আরো যত্নবান হবেন

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    আপনার উদ্যোগটি খুব প্রশংসনীয়। কিন্তু নিয়ম বহির্ভূর্ত কাজ করলেন কেন ভাই?

  4. খাদিজাতুল কোবরা লুবনা মন্তব্যে বলেছেন:

    শুভকামনা শান্তিনীড়ের জন্য…
    এগিয়ে যাক অনেকদূর

  5. মুহাম্মদ দিদারুল আলম মন্তব্যে বলেছেন:

    আসুন সবাই মিলে পথ হাঁটি সবুজ ঘাসের মাঠে, নতুন পৃথিবীর স্বপ্ন দেখি হাতে হাত রেখে…

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top