Today 21 Jan 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

সমারোহী পঞ্চদশঃ সাগর সঙ্গম

লিখেছেন: হাসান ইমতি | তারিখ: ১৪/০১/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 785বার পড়া হয়েছে।

সাগর মিলনে চলা
নদীকে যদি বলি
সাগর সঙ্গমে
কিসের সুখ ?
নদী বলে
সাগর
নদী

দুই
একই
অস্তিত্বের
অভিন্ন রুপ,
নদী সাগরের
মিলনেই পূর্ণতা
এ ভালোবাসাবাসির ।

দৃষ্টি আকর্ষণঃ ইতিপূর্বে আমার একটি ভাবনাকে বাস্তব রুপ দিয়ে অবরোহী এবং আরোহী ঘরানার কবিতার প্রকাশনা ও বিশ্লেষণের পর এবার এলো এ দুইয়ের মিলনে বালু ঘড়ির আদলে “সমারোহী পঞ্চদশ” নামে কবিতার আরেকটি সন্মিলিত ধারা । পনের লাইনের এই কবিতা আরোহী ধারা থেকে শুরু হয়ে মাঝ খানে অষ্টম লাইনে এসে শেষ হয় এবং ঐ অষ্টম লাইনের শেষ বা দুই ধারার মিলন বিন্দু থেকে শুরু হয় অবরোহী ধারা । সমারোহী ধারার দুটি বিবর্তন হতে পারে আজকের বালুঘড়ি আকৃতির বিবর্তনটি আরোহী থেকে শুরু হয়ে অবরোহীতে শেষ হয়েছে, আরেকটি বিবর্তন অনুসারে বরফি আকৃতির সমারোহী কবিতা অবরোহী থেকে শুরু হয়ে আরোহীতে শেষ হতে পারে । এখানে লাইন অনুযায়ী এ ধারার বর্ণ বিন্যাস নীচে দেখানো হল ।

লাইন সংখ্যা      কবিতা                     বর্ণ সংখ্যা

০১                সাগর মিলনে চলা        ০৮
০২                নদীকে যদি বলি          ০৭
০৩                সাগর সঙ্গমে              ০৬
০৪                কিসের সুখ ?              ০৫
০৫                নদী বলে                   ০৪
০৬                সাগর                      ০৩
০৭                নদী                        ০২
০৮                এ                          ০১
০৯                দুই                         ০২
১০                একই                      ০৩
১১                অস্তিত্বের                  ০৪
১২                অভিন্ন রুপ,               ০৫
১৩                নদী সাগরের              ০৬
১৪                মিলনেই পূর্ণতা            ০৭
১৫                এ ভালোবাসাবাসির ।     ০৮

উপরোক্ত বিশ্লেষণ লক্ষ করলে দেখা যাবে এক থেকে আট লাইনের কবিতাটি একটি আরোহী কবিতা যার বর্ণ বিন্যাস লাইন সংখ্যার বিপরীত অনুক্রমে অষ্টম লাইনটি দুই ধারার মিলন বিন্দু, অষ্টম লাইন থেকে পনের লাইন পর্যন্ত কবিতাটি একটি অবরোহী কবিতা যার লাইন প্রতি বর্ণ সংখ্যা লাইন সংখ্যার একই অনুক্রমে । এই নতুন ধারার লেখা এখনো সূচনা পর্যায়ে, এই ধারার বিবর্তনে আরও অনেক গবেষণা, আলোচনা, সমালোচনা প্রয়োজন, এই ধারার প্রচার প্রসারে আসরের সব বন্ধুদের পাশে চাই । আসরের বন্ধুদের কলমে এই ধারার লেখা হতে পারে সেই ধারায় একটি শুভ পদক্ষেপ, আমি হাত বাড়ালাম, বন্ধুদের প্রতি খোলা আহবান রইল হাত ধরে এই ধারাকে সামনে এগিয়ে নেবার । ধন্যবাদ ও ভালোবাসা রইল ।

৭৭৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি হাসান ইমতি, জন্মস্থান ফরিদপুর, বর্তমান বাসস্থান উত্তরা, ঢাকা । আমি মূলতঃ অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্মে লেখালেখি করে থাকি । এ ধারায় কবিতা ভিত্তিক সাইটের ভেতর রয়েছে বাংলা কবিতা, কবিতা ক্লাব, কবিতা ইবারয়ারি, গল্প কবিতা, বাংলার কবিতা ইত্যাদি এবং ব্লগের ভেতর সামহোয়্যার ইন ব্লগ, চলন্তিকা, ইস্টিশন, নক্ষত্র, আমার ব্লগ, চতুর্মাত্রিক ইত্যাদি। ইতিমধ্যে ই-ম্যাগের ভেতর অন্যনিষাদ, কালিমাটি, মিলন সাগর, জলভূমি, প্রতিচ্ছবি, বাঙ্গালিয়ানা সহ আরও কিছু ব্লগজিন ও বাজিতপুর প্রতিদিন, মিডিয়াবাজ, নব দিবাকর, তোমার আমার, বাংলা নিউজ ২৪, নারায়ণগঞ্জ টাইমস সহ আরও কিছু অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়েছে আমার লেখা । প্রিন্ট মিডিয়ার ভেতর গত ২০১৫ ইং বইমেলায় সাহিত্যকথা, অন্যপ্রকাশ, তারুন্য সহ আরও কয়েকটি সংকলনে আমার লেখা প্রকাশিত হয়েছে । এর বাইরে ভারতের দিগন্ত পত্রিকা, যুগসাগ্নিক, ঢাকার লেখচিত্র প্রকাশনী, বাংলার কবিতাপত্র, অতসী পত্রিকাসহ আরও কিছু প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে আমার লেখা । অনলাইনে আয়োজিত আটকাহন সাহিত্য পুরস্কার, গল্পলেখা সাহিত্য পুরস্কার ও সৃষ্টিসুখের উল্লাসে সাহিত্য পুরস্কার সহ আরও কিছু সাহিত্য পুরস্কার আমার লেখাকে সন্মানিত করেছে । ব্যক্তি জীবনে আমি কমনওয়েলথ এম বি এ শেষ করে সি এ করার পাশাপাসি একটি উৎপাদন মুখী প্রতিষ্ঠানে নিরীক্ষা বিভাগে কর্মরত আছি । গুগলে অভ্র দিয়ে বাংলায় "হাসান ইমতি" লিখে সার্চ দিলে আমার সম্পর্কে আরও জানা এবং আমার লেখার একাংশ পড়া যাবে ।
সর্বমোট পোস্ট: ১৫৪ টি
সর্বমোট মন্তব্য: ৮০৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-১২-১৪ ১১:৫৬:২৪ মিনিটে
Visit হাসান ইমতি Website.
banner

১ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    অনেক সুন্দর হইছে :)

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top